অনুমতি ছাড়া বিদ্যালয়ে অনুপস্থিত শিক্ষকদের শাস্তির নির্দেশ

ঢাকা অফিস : অনুমোদন ছাড়া অথবা অনুমোদিত ছুটি শেষ হওয়ার পরও শিক্ষকদের কর্মস্থলে অনুপস্থিতি শাস্তিযোগ্য অপরাধ। এ বিষয়ে জানতে পেরে এমন নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এ ধরনের অনুমোদিত অনুপস্থিতির বিষয়ে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের অনুরোধ জানানো হয়েছে।

বুধবার (২৪ আগষ্ট) মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, অনেক ক্ষেত্রে লক্ষ্য করা যাচ্ছে যে, দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ অভিযুক্ত শিক্ষক বা কর্মকর্তার বিরুদ্ধে কোনো প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করছে না।-খব কালের কন্ঠ অনলাইন।

এমন পরিস্থিতিতে প্রধান শিক্ষক, সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার কোনোভাবেই দায় এড়াতে পারেন না। অনুপস্থিতি ও দায়িত্বে অবহেলাকরীদের বিরুদ্ধে সরকারি কর্মচারী বিধিমালা-২০১৮ এর সংশ্লিষ্ট বিধি অনুসারে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণপূর্বক সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

এতে বলা হয়, অনুপস্থিতির কারণে বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম পরিচালনায় বিঘ্ন ঘটছে এবং যথাযথভাবে একাডেমিক সুপারভিশন হচ্ছে না। এ ধরনের অনিয়ম ঊর্ধ্বতন কর্তপক্ষের নজরে না আনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া যাচ্ছে না।

 

একই রকম খবর