চাঁদপুরে ইফার আশুরার গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা

স্টাফ রিপোর্টার: চাঁদপুরে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) আয়োজনে পবিত্র আশুরা ১৪৪৪ হিজরি উদযাপন উপলক্ষে আশুরার গুরুত্ব ও তাৎপর্য ” শীর্ষক আলোচনা সভা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ৯ আগস্ট মঙ্গলবার সকাল ১১ টায় ফিশারী গেইট সংলগ্ন ইফার মিলনায়তনে এ মাহফিল অনুষ্ঠিত হয়।

ইফার উপ-পরিচালক মোহাম্মদ খলিলুর রহমানের সভাপতিত্বে আশুরার গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা করেন জেলা জাতীয় ইমাম সমিতির সভাপতি মাওলানা মোহাম্মদ সাইফুদ্দিন খন্দকার। তিনি তাঁর বক্তব্যে বলেন, নবী-রাসূলদের জীবনে সংঘটিত মোজেজা ও ইতিহাসের বাঁক পরিবর্তনকারী অসংখ্য ঘটনার কারণে মানুষ সৃষ্টির শুরু থেকে এ দিবসটি বিশেষ মর্যাদায় অভিষিক্ত হয়ে আসছে। রাসুলুল্লাহ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রা.)-এর শাহাদত দিবস হিসেবে এ দিনটি বিশেষ গুরুত্বের সাথে বিবেচিত।

তিনি আরো বলেন, মহানবী (সা.)-এর ওফাতের ৫০ বছর পর হযরত ইমাম হোসাইন (রা.) অন্যায় ও অসত্যের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে হিজরি ৬১ সনে ইরাকের কারবালা প্রান্তরে শাহাদত বরণ করেন। তার শাহাদতের ঘটনা ইসলামের ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা করে। অন্যায়, অসত্য ও দুঃশাসনের বিরুদ্ধে পরিবার-পরিজন ও ভক্ত-অনুসারীদের নিয়ে তিনি পরাক্রান্ত শাসকশক্তির বিরুদ্ধে এক অসম লড়াইয়ে অবতীর্ণ হন এবং সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেন। তার এই বেনজির আত্মত্যাগ, সত্যনিষ্ঠা ও ন্যায়বাদিতা যুগ যুগ ধরে মুসলিম উম্মাহর কাছে এক অনিঃশেষ অনুপ্রেরণা হয়ে আছে এবং আগামীতেও থাকবে। হোসাইন (রাঃ) ত্যাগকে অনুসরণ করে আমাদের কুপ্রবৃত্তি ও অসদাচারণ ত্যাগে উদ্বুদ্ধ হতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মসজিদ ভিত্তিক উন্নয়ন শিক্ষা (মউশিক) প্রকল্পের ফিল্ড অফিসার মাওলানা মোঃ বিল্লাল হোসেন।
আরো বক্তব্য রাখেন জেলা ইমাম-মুয়াজ্জিন কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাওলানা মোঃ আবদুর রহমান গাজী।

মউশিক প্রকল্পের ফিল্ড সুপারভাইজার মোঃ সালাহ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন মুফতি মোহাম্মদ আবু বকর বিন ফারুক। নাতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পরিবেশন করেন মোঃ মাহবুবুর রহমান। পরে দেশ ও জাতির সুখ-শান্তি, সমৃদ্ধি কামনা করে দোয়া মোনাজাত করেন মাওঃ মোঃ সাইফুদ্দিন খন্দকার।
সবশেষে উপস্থিত সকলের মাঝে তবাররুক বিতরণ করা হয়।

একই রকম খবর