চাঁদপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

আহম্মদ উল্যাহ : আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি। এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারাদেশের ন্যায় চাঁদপুরেও পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২২। ২২ অক্টোবর শনিবার নানা কর্মসূচির মধ্যদিয়ে সরকারি ভাবে দিবসটি উদযাপিত হয়।

চাঁদপুর জেলা প্রশাসন ,বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ), নিরাপদ সড়ক চাই (নিসচা) চাঁদপুর জেলা কমিটি এবং জেলা তথ্য অফিসের সমন্বয়ে দিবসটি উপলক্ষে গতকাল সকাল ১১ টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয় গুরুত্বপূর্ণ সড়কে পদক্ষিণ করে। পরে সদর উপজেলা সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান। চাঁদপুরের সড়কে ছোট যানবাহন বেশি চলছে। ছোট যানবাহনগুলোতেই বেশী দূর্ঘটনা ঘটে।নিরাপদ সড়ক সবার দাবি। বর্তমানে নিরাপদ সড়ক আর জীবনের মধ্যে নয়। এটা চলে গেছে আবেগের মধ্যে। যারা আছে তারাও দুর্ঘটনার শিকার হচ্ছেন।
তিনি আরো বলেন, সড়ক দুর্ঘটনায় কোন শ্রেণি-পেশা নাই যে কেউ দুর্ঘটনায় পতিত হন। জীবনকে ভালবাসতে হবে। শুধু দিবসকে দিয়েই সচেতনতার হবেনা। দিবসের বাইরেও কাজ করতে হবে। ভালো কাজ যত করবেন তত ভালো। ভালো কাজে সমাজের শৃঙ্খলা হয়। রাস্তায় তাড়াহুড়া করে চলা যাবে না। একজন চালক যেখানে সেখানে গাড়ি থামাবে। অথবা সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে তার বিরুদ্ধে অ্যাকশন নেব। নিজ নিজ অবস্থান থেকে সচেতন হতে হবে। রাস্তায় পথচারী, সকল প্রকার যানবাহনের চালক এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এগিয়ে আসতে ।

তিনি আরো বলেন, আমাদের সতর্ক থাকতে হবে। নিরাপদ সড়ক নিয়ে ‘নিরাপদ সড়ক চাই’ সংগঠন ভাল কাজ করছে। তাদের মত অন্যরা এগিয়ে আসলে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। চাঁদপুরে বেশি দুর্ঘটনা হচ্ছে ছোট যান গুলোর মাধ্যমে। ছোট জানে বেপরোয়া চলাচল।

বিশেষ অতিথির বক্তব্যে রাখেন চাঁদপুর পুলিশ সুপার মো: মিলন মাহমুদ বিপিএম (বার) ,অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন, নিরাপদ সড়ক চাই চাঁদপুর জেলা শাখার সভাপতি এম এ লতিফ, জেলা ট্রাক ও ট্যাংক- লরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবুল কালাম মন্টু প্রমুখ।

অনুষ্ঠানে সভাপত্বি করেন বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ এস এম মুসা। স্বাগত বক্তব্য রাখেন ইন্সপেক্টর আফজাল হোসেন।

এম আর ইসলাম বাবুর পরিচালনায় শুরুতেই পবিত্র কুরআন তেলাওয়াত করেন, নিরাপদ সড়ক চাই চাঁদপুর জেলা শাখার সদস্য হাফেজ ফরহাদ পাটোয়ারী।

একই রকম খবর