চাঁদপুরে জাতীয় সংবিধান দিবস উপলক্ষে আলোচনা সভা

গাজী মো:ইমাম হাসান : চাঁদপুরে জাতীয় সংবিধান দিবস ২০২২ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ৪ নভেম্বর শুক্রবার সকাল ১১ টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে সংবিধান দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান।

এসময় চাঁদপুর জেলা প্রশাসক বলেন, আন্তর্জাতিকভাবে গর্ব করার মত আমাদের অর্জন হল সংবিধান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য নেতৃত্বের কারণ অতি অল্প সময়ে আমরা একটি সংবিধান পেয়েছি। যেখানে সকল নাগরিকের অধিকারের কথা বলা হয়েছে।সংবিধান হলো দেশ পরিচালনা করার মূল হাতিয়ার। সংবিধানেই দেশের প্রত্যেক মানুষের মৌলিক নাগরিক অধিকার প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছে।সংবিধানে জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতাকে রাষ্ট্র পরিচালনার মূলনীতি হিসেবে নেওয়া হয়েছে।একটি দেশের ভিত্তি ও সব আইনের মূল হলো সংবিধান।

১৯৭২ সালের এই দিনে (৪ নভেম্বর) গণপরিষদে বাংলাদেশের সংবিধান গৃহীত হয়েছিল এবং যা কার্যকর হয় ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর (বিজয় দিবস) থেকে। তবে নতুন খবর হলো স্বাধীনতার ৫০ বছর পর রাষ্ট্রীয় স্বীকৃতি পেয়েছে সংবিধান দিবস। এ বছরই প্রথম থেকে ৪ নভেম্বর সারাদেশে ভাবে ‘জাতীয় সংবিধান দিবস’ হিসাবে পালিত হচ্ছে।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইমতিয়াজ হোসেনর সঞ্চলনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মিলন মাহমুদ,জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহম্মেদ,সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল,এনএসআই ডিডি শাহ আরমান,চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী,সাংবাদিক শাহাদাত হোসেন শান্ত।অনুষ্ঠানে সংবিধান বিষয়ক একটি প্রবন্ধ পাঠ করেন সহকারী কমিশনার এ আর এম জাহিদ হাসান,চাঁদপুর সরকারি কলেজের প্রভাষক মেহেদী হাসান প্রমুখ।

একই রকম খবর