চাঁদপুরে ডেঙ্গু প্রতিরোধে আপনের সচেতনতা মূলক প্রচারণা

স্টাফ রিপোর্টার : ‘আমরা পর নই’ এ শ্লোগানকে সামনে রেখে পথচলা সামাজিক সংগঠন আপন -এর আয়োজনে চাঁদপুরে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা মূলক প্রচারণা ও লিফলেট করা হয়েছে।

১৩ নভেম্বর রোববার দিনব্যাপী চাঁদপুর শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও জনগুরুত্বপূর্ণ এলাকায় এ প্রচারণা চালানো হয়।

সকাল ৯টায় শহরের শপথ চত্বরে সচেতনতা মূলক প্রচারণার উদ্বোধন করেন, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এ. কে. এম মাহাবুবুর রহমান।

এরপর সকাল ১০টায় ড্যাফোডিল স্কুল এন্ড কলেজ মিলনায়তনে আয়োজিত প্রচারণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিলুর রহমান জুয়েল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ড্যাফোডিল স্কুলের অধ্যক্ষ নুর খান ও সংগঠনের উপদেষ্টা ও বিশিষ্ট কলামিস্ট রোটারিয়ান ডা. মাসুদ হাসান।

আপনের প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক রোটারিয়ান ডা. রাশেদা ডাক্তারের সভাপতিত্বে ও সদস্য সচিব আশিক বিন রহিমের সঞ্চালনায় এসময় চাঁদপুর রেসিডেন্সিয়াল কলেজের অধ্যক্ষ শাহনাজ মুক্তা, অন্যান্য শিক্ষক এবং ড্যাফোডিল স্কুলের সকল শিক্ষক উপস্থিত প্রমুখ।

চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিলুর রহমান জুয়েল বলেন, নিজে পরিস্কার থাকার পাশাপাশি আমাদের বাসা-বাড়ি এবং চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। মানুষের অসচেতনতা এবং অসাবধানতার কারণেই ডেঙ্গু প্রকট আকার ধারণ করে। তাই ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার কোন বিকল্প নেই।

তিনি আরো বলেন, চাঁদপুর পৌরসভার নিজস্ব পরিচ্ছন্নকর্মীরা শহর পরিস্কার পরিচ্ছন্নে কাজ করছে। মশা নিধন স্প্রে করা হচ্ছে। এরপরেও সচেতন নাগরীক হিসেবে আমাদের অনেক দায়িত্ব রয়েছে। আমরা যেন আমাদের চারপাশ পরিস্কার রাখি। ময়লা আবর্জনা নিদৃষ্ট ডাস্টবিনে ফেলি। আপন সংগঠনটি সবমসময় সামাজিক কাজ করে থাকে। চাঁদপুরে তারাই সর্বপ্রথম ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতায় এগিয়ে এসছে। এজন্য আমরা সংগঠনটির সাথে সম্পৃক্ত সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এ. কে. এম মাহাবুবুর রহমান বলেন, নিকট অতিথিও করোনার মহামারিতে গোটা বিশ্ব স্তব্ধ হয়ে পড়েছিলো। অদৃশ্য সে মহামারিতে আমাদের দেশেও অনেক মানুষ মারা গেছেন। সরকারের নানা উদ্যোগ এবং জনগণের সম্মিলিত সচেতনতায় আমরা করোনার মহামারিকে অনেকটাই নিয়ন্ত্রণ হয়েছে। তেমনিভাবে সবাই সচেতন হলে ডেঙ্গু মহামারিও প্রতিরোধ করা সম্ভব।

সবশেষে চাঁদপুর রেসিডেন্সিয়াল কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, অভিভাবক এবং জনগুরুত্বপূর্ণ এলাকায় পথচারিদের মাঝে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি এবং ডেঙ্গু প্রতিরোধে দিক নির্দেশনামূলক লিফলেট বিতরণ করা হয়। পাশাপাশি শহরের জনগুরুত্বপূর্ণ এলাকা এবং পাড়া-মহল্লায় ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক মাকিং করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, আপনের সদস্য মো. আলা-আমিন মুন্সী, সাংবাদিক সুজন আহমেদ, এএম সাদ্দাম হোসেন, মেহেদি হাসান নবীন, আহসান আরিফ ইসলাম নিলয়, মো. আল আমিন, তানভীর, সিমরান, তানভীর হাসান প্রমুখ।

একই রকম খবর