চাঁদপুরে ভাষাবীর এমএ ওয়াদুদ জাতীয় বিতর্ক উৎসবের আজ সমাপনী

চাঁদপুর খবর রির্পোট : ভাষাবীর এম এ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্ট এবং চাঁদপুর সরকারি কলেজ এর অনুপ্রেরণায় চাঁদপুর ডিবেট মুভমেন্ট (সিডিএম) এবং চাঁদপুর সরকারি কলেজ ডিবেট ফোরাম (সিসিডিএফ) এর আয়োজনে এবং বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) এর সহযোগিতায় চাঁদপুর সরকারি কলেজ প্রাঙ্গণে দেশেসেরা এ বিতর্ক উৎসবে অংশগ্রহণ করে দেশের ৩২টি বিশ্ববিদ্যালয় আন্তঃবিশ্ববিদ্যালয়ের বিতার্কিকরা। যুক্তিতর্ক ও তারুণ্যের ছোঁয়ায় মুখরিত হয়ে ওঠে চাঁদপুর সরকারি কলেজ ক্যাম্পাস।

১৫০ টিরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২০০০ এরও অধিক বিতার্কিক এবং বিতর্ক অনুরাগীদের অংশগ্রহণ করেন ।

আজ ১৫ অক্টোবর ২০২২, সকাল সাড়ে ৯টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ড. মশিউর রহমান, উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়; মোজাম্মেল বাবু, ব্যবস্থাপনা পরিচালক, একাত্তর টেলিভিশন; চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, চাঁদপুরের পুলিশ সুপার মিলন মাহমুদ, ডা. আব্দুন নূর তুষার, সাবেক সভাপতি, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ)।

উৎসবে চাঁদপুরের বিতর্ক অঙ্গনে অনন্য অবদান এবং বিতর্কের প্রসারে ভূমিকা রাখার জন্য দুজন বিতর্ক অনুরাগীকে সিডিএম আজীবন সম্মাননা পদক এ ভূষিত করা হবে, একইসাথে চাঁদপুরের সন্তান হিসেবে জাতীয় পর্যায়ে বিতার্কিক হিসেবে গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থান এবং কৃতিত্ব অর্জন করেছেন এম ১২জন কৃতী বিতার্কিককে সিডিএম এচিভার্স ডিবেটার্স এওয়ার্ডে ভূষিত করা হবে।

অনুষ্ঠানে টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ইস্পাহানি মির্জাপুর, এক্সলুসিভ স্পন্সর ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এ কে এস স্টিল, স্ট্রাটেজিক পার্টনার চাঁদপুর পৌরসভা, দৈনিক চাঁদপুর কণ্ঠ, পেমেন্ট পার্টনার ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবা ‘নগদ’, ড্রিংকিং পার্টনার ‘পুষ্টি’, স্ন্যাকস পার্টনার ‘শক্তি প্লাস’, আইসক্রিম পার্টনার ‘সেভয় আইসক্রিম’, কন্টেন্ট পার্টনার ‘ইভেন্ট থ্রি সিক্সটি’, মিডিয়া পার্টনার ‘চাঁদপুর প্রেসক্লাব’, ‘সময় টেলিভিশন’, ‘দি বিজনেস স্ট্যান্ডার্ড’ এবং ‘বাংলা নিউজ টুয়েন্টি ফোর ডট কম’।

ডিবেটার্স কালচারাল নাইটে পারফর্ম করবে জনপ্রিয় ব্যান্ড দল ‘লিসান এন্ড ফ্রেন্ডস’, জি বাংলা সারেগামাপা’র ‘শিষপ্রিয়া’ খ্যাত অবন্তী সিঁথি।

এছাড়াও অনুষ্ঠানসূচীতে থাকছে নানাবিধ প্রদর্শনী বিতর্ক, মিট উইথ আয়মান সাদিক, মিট দ্য ডিবেট লিজেন্ডস, প্ল্যানচেট বিতর্ক, সিডিএম আজীন সম্মাননা পদক, সিডিএম এচিভার্স ডিবেটার্স এওয়ার্ডস ২০২২, ডিবেটার্স কালচারাল নাইট, জাতীয় বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, পলিসি বিতর্ক সভা, ব্রিটিশ পার্লামেন্টারি ডিবেট শো এবং সমাপনী অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণ।

 

একই রকম খবর