নিসচা’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চাঁদপুরে বিনামূল্যে চক্ষু চিকিৎসা ও শীতবস্ত্র বিতরণ

স্টাফ রিপোর্টার : নিরাপদ সড়ক চাই(নিসচা)র ২৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চাঁদপুর জেলায় ৭ শত রোগীকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা প্রদান ৫শতাধিক হতদরিদ্র পরিবারের মাঝে শীতের কম্বল বিতরণ করা হয়েছে।

০৪ ডিসেম্বর ২০২২, রবিবার সকাল ১০টায় চাঁদপুরজমিন টাওয়ারে নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে চক্ষু চিকিৎসা শিবিরের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবায় ২১শে পদকপ্রাপ্ত ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিসচা’র মহাসচিব লিটন এরশাদ, বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক, নিরাপদ সড়ক চাই’র আজীবন সদস্য ও চেয়ারম্যান জাইতুন সাহাজ উদ্দিন ফাউন্ডেশন ডা: আব্দুল কবির, দৈনিক চাঁদপুর কন্ঠের প্রধান সম্পাদক ও চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, সাবেক সিভিল সার্জন ডা: এম.জি ফারুক ভূঁইয়া, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মোঃ তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, বিশিষ্ট সমাজসেবক ও নিরাপদ সড়ক চাই, চাঁদপুর সদর উপজেলার উপদেষ্টা আলহাজ্ব ওমর পাটওয়ারী।

সভাপতিত্ব করেন সভাপতিত্ব করেন নিসচার ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ব্যবস্থাপনা কমিটির আহবায়ক মোঃ রোকনুজ্জামান রোকন। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন বাগাদী দরবার শরীফের পীরসাহেব ও বাগাদী আহমদিয়া ফাজিল মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল আলহাজ্ব হযরত মাওলানা এ.কে.এম নেয়ামত উল্যাহ খান। এসময় ৭ শত রোগীকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা প্রদান হয়।

একই দিনে দুপুর ২টায় চাঁদপুরজমিন টাওয়ারে নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক সিনিয়র সচিব ও বাংলাদেশ স্কাউটস এর কোষাধ্যক্ষ ড. মো: শাহ্ কামাল। অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবায় ২১শে পদকপ্রাপ্ত ‘নিরাপদ সড়ক চাই’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক মো: কামরুল ইসলাম, চাঁদপুরের পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুরের জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাসির উদ্দিন আহমেদ, নিরাপদ সড়ক চাই’র মহাসচিব লিটন এরশাদ, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ ও চাঁদপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ আবদুর রশিদ, বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক, নিরাপদ সড়ক চাই’র আজীবন সদস্য ও চেয়ারম্যান জাইতুন সাহাজ উদ্দিন ফাউন্ডেশন ডা: আব্দুল কবির। সভাপতিত্ব করেন মোঃ রোকনুজ্জামান রোকন।

অনুষ্ঠানে নিরাপদ সড়ক চাই’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, অনুষ্ঠানে নিরাপদ সড়ক চাই’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, আমরা অনেকে জানিনা সড়কে কিভাবে চলতে হয়। সড়কে চলার সময় কিছু সাধারণ নিয়ম আছে এই নিয়মগুলো মেনে চললে অনেকাংশেই দুর্ঘটনা রোধ করা সম্ভব।

মোবাইল ফোন ব্যবহার না করা রাস্তায় হাঁটা বা মোটরসাইকেল চালানোর সময় মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। অনেকে কানে হেডফোন লাগিয়ে গাড়ি বা মোটরসাইকেল চালান। কানে হেডফোনে লাগিয়ে গান শোনার সময় বা কথা বলার সময় আমাদের মন গাড়ি চালানো থেকে অনেকটাই সরে যায়।

ফলে পেছনের গাড়ির হর্ন বা সিগনাল চালক বা পথচারীকে সতর্ক করতে পারে না। রাস্তা পারাপারের সময়ও মোবাইল ফোন ব্যবহার থেকে বিরত থাকতে হবে। নইলে এর কারণে ঘটে যেতে পারে বড় ধরনের যে কোনো দুর্ঘটনা। তিনি সবাইকে সাবধানে পথ চলার আহবান জাানান।

চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, গাড়ি চালানোর সময় সর্বদা ট্রাফিক আইন মেনে চলুন। ট্রাফিক সিগন্যাল অমান্য করবেন না ও অতিরিক্ত গতি পরিহার করুন। ঘন ঘন লেন পরিবর্তন করবেন না। ট্রাফিক পুলিশকে মান্য করুন। আপনার একটি অসতর্ক মুহূর্ত হতে পারে একটি দুর্ঘটনার কারণ।

তিনি যাত্রীদের উদ্দেশ্যে বলেন, কখনো চালককে দ্রুত গাড়ি চালাতে বলবেন না। সব সময় বলবেন চালক ভাই সাবধানে গাড়ি চালান।
পথচারিদের তিনি বলেন, জেব্রা ক্রসিং ব্যবহার করবেন রাস্তা পার হওয়ার সময়।

এবং রাস্তায় হাটার সময় অবশ্যই ডান পাশ দিয়ে হাটবেন। কেন ডান পাশ দিয়ে হাটতে হবে তার যুক্তিসংগত কারণ তিনি তুলে ধরেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, আমাদের একটু সচেতনতাই পারে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা কমাতে। আসুন, সবাই ট্রাফিক আইন মেনে চলি, নিজের জীবন রক্ষা করি। প্রতিদিনই কোথাও না কোথাও ঘটছে দুর্ঘটনা। অসচেতন পথচারী হচ্ছেন পঙ্গু, আবার কাউকে অকালেই বিদায় নিতে হচ্ছে পৃথিবী থেকে। ট্রাফিক আইন মেনে চলা একটি জাতির সভ্যতার প্রতীক, আসুন সবাই মিলে ট্রাফিক আইন মেনে চলি-নিরাপদে ঘরে ফিরি।

একই রকম খবর