বিতার্কিকদের পদচারণায় মুখরিত চাঁদপুর সরকারি কলেজ ক্যাম্পাস

প্রেস বিজ্ঞপ্তি :শুরু হয়ে গেছে ‘ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২’। ভাষাবীর এম এ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্ট এবং চাঁদপুর সরকারি কলেজ এর অনুপ্রেরণায় চাঁদপুর ডিবেট মুভমেন্ট (সিডিএম) এবং চাঁদপুর সরকারি কলেজ ডিবেট ফোরাম (সিসিডিএফ) এর আয়োজনে এবং বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) এর সহযোগিতায় চাঁদপুর সরকারি কলেজ প্রাঙ্গণে বৃহস্পতিবার সকালে জাতীয় এ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়সমূহের নিবন্ধনের মাধ্যমে শুরু হয় এ আয়োজন।

দেশেসেরা এ বিতর্ক উৎসবে অংশগ্রহণ করে দেশের ৩২টি বিশ্ববিদ্যালয় আন্তঃবিশ্ববিদ্যালয়ের বিতার্কিকরা। যুক্তিতর্ক ও তারুণ্যের ছোঁয়ায় মুখরিত হয়ে ওঠে চাঁদপুর সরকারি কলেজ ক্যাম্পাস।

উৎসবের পরবর্তী দিনের আয়োজনে ১৫০ টিরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২০০০ এরও অধিক বিতার্কিক এবং বিতর্ক অনুরাগীদের অংশগ্রহণ করবেন।

১৪ই অক্টোবর শুক্রবারের অনুষ্ঠানসূচীতে থাকছে, সকাল সকাল ৮:০০ টায় ‘ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব এর অংশগ্রহণকারীদের নিবন্ধন, সকাল ৯:১৫ মিনিটে উৎসব উদ্বোধনী শোভাযাত্রা, সকাল ৯:৩০ মিনিটে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। শোভাযাত্রায় নেতৃত্ব দিবেন এবং উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসব উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ও চাঁদপুর-৩ আসনের সাংসদ এবং ভাষাবীর এম এ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্ট এর সভাপতি ও উৎসবের প্রধান উপদেষ্টা ও প্রধান পৃষ্ঠপোষক ডা. দীপু মনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি (ভার্চুয়ালি সংযোগ); মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির প্রধান সমন্বয়ক একুশে পদকপ্রাপ্ত কবি কামাল চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক একুশে পদকপ্রাপ্ত প্রফেসর সৈয়দ মনজুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. এস এম শামীম রেজা,

মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, চাঁদপুরের পুলিশ সুপার মিলন মাহমুদ, ডা. আব্দুন নূর তুষার, সাবেক সভাপতি, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ), টেন মিনিট স্কুল এর প্রতিষ্ঠাতা আয়মান সাদিক। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চাঁদপুর সরকারি কলেজ এর অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ।

ডিবেটার্স কালচারাল নাইটে পারফর্ম করবে জনপ্রিয় ব্যান্ড দল ‘লিসান এন্ড ফ্রেন্ডস’, জি বাংলা সারেগামাপা’র ‘শিষপ্রিয়া’ খ্যাত অবন্তী সিঁথি।

এছাড়াও অনুষ্ঠানসূচীতে থাকছে নানাবিধ প্রদর্শনী বিতর্ক, মিট উইথ আয়মান সাদিক, মিট দ্য ডিবেট লিজেন্ডস, প্ল্যানচেট বিতর্ক, সিডিএম আজীন সম্মাননা পদক, সিডিএম এচিভার্স ডিবেটার্স এওয়ার্ডস ২০২২, ডিবেটার্স কালচারাল নাইট, জাতীয় বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, পলিসি বিতর্ক সভা, ব্রিটিশ পার্লামেন্টারি ডিবেট শো এবং সমাপনী অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণ।

উল্লেখ্য, ১৫ অক্টোবর ২০২২, বিকাল ৩ টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ড. মশিউর রহমান, উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়; মোজাম্মেল বাবু, ব্যবস্থাপনা পরিচালক, একাত্তর টেলিভিশন; চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, চাঁদপুরের পুলিশ সুপার মিলন মাহমুদ, ডা. আব্দুন নূর তুষার, সাবেক সভাপতি, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ)।

উৎসবের বিচারকার্য সম্পাদনের জন্য গঠিত প্যানেলের প্রধান হিসেবে থাকছে সিডিএম এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সাবেক সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির তারকা বিতার্কিক এবং কুমিল্লা জেলা সহকারী জুডিশিয়াল বিচারক মুহম্মদ ওমর ফারুক ফাহিম, উপ-প্রধান বিচারক হিসেবে থাকছেন জাফর সাদিক, সাধারণ সম্পাদক, প্রথম আলো বন্ধুসভা কেন্দ্রীয় কমিটি ও সাবেক বিতার্কিক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; মাহাদী হাসান, সহকারী অধ্যাপক-আরবি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, মডারেটর, ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি; মোহাম্মদ সাইফুদ্দিন মুন্না,

সাধারণ সম্পাদক, দৃষ্টি চট্টগ্রাম এবং সহকারি অধ্যাপক প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগাম; মনোয়ার আলীম তন্ময়, সাবেক কনভেনার (ইংরেজি বিতর্ক), ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, মো: সাইফ উদ্দিন, সহ সভাপতি, বাংলাদেশ ডিবেট ফেডারেশন, জিহাদ আল মেহেদী, যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ ডিবেট ফেডারেশন; সৌরভ অধিকারী, সহ সাধারণ সম্পদক, বাংলাদেশ ডিবেট ফেডারেশন, রাকিবুল হাসান শান্ত, সাবেক সহ সভাপতি, চট্টগ্রাম ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি; মোহাম্মদ আবু ফয়সাল, সাবেক সভাপতি, চট্টগ্রাম ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি; এইচ এম সাবির নূর, ডেপুটি জেনারেল সেক্রেটারি, বাংলাদেশ ডিবেট ফেডারেশন,

শাকিল আহমেদ সাগর, সভাপতি, বুটেক্স ডিবেটিং ক্লাব এবং সাবেক সভাপতি ফরিদপুর ডিবেট ফোরাম, তানভির রিফাত, রাজশাহি ডিবেট ফোরাম; মাহমুদ আবদুল্লাহ বিন মুন্সি, সাবেক সভাপতি, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটিসহ আরও অনেকে।

উৎসবের সমতা সংরক্ষণ কমিটিতে দায়িত্ব পালন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা হল ডিবেটিং সোসাইটির সভাপতি তাজরিন আহমেদ খান মেধা, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ ল ডিবেটিং সোসাইটির সাবেক সভাপতি রাইসা তাবাসসুম এবং চাঁদপুর সরকারি কলেজ ডিবেট ফোরাম (সিসিডিএফ) এর সাবেক সাধারণ সম্পাদক মাহজাবিন অধরা।

ট্যাব পদ্ধতিতে অনুষ্ঠিত আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় ট্যাব ডিরেক্টর হিসেবে থাকছে শুভ্র হাসান, সাবেক সভাপতি, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি।

উৎসবে বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সভাপতি আবদুল্লাহ মোহাম্মদ শুকরানার নেতৃত্বে সাবেক ও বর্তমান তারকা বিতার্কিকদের সমন্বয়ে প্রায় শতাধিক বিতার্কিক জাতীয় পর্যায়ের সবচেয়ে বড় এই মিলনমেলায় অংশ নিয়ে এবং বিভিন্ন ধরনের প্রদর্শনি বিতর্কে অংশ নেবে।

উৎসবে চাঁদপুরের বিতর্ক অঙ্গনে অনন্য অবদান এবং বিতর্কের প্রসারে ভূমিকা রাখার জন্য দুজন বিতর্ক অনুরাগীকে সিডিএম আজীবন সম্মাননা পদক এ ভূষিত করা হবে, একইসাথে চাঁদপুরের সন্তান হিসেবে জাতীয় পর্যায়ে বিতার্কিক হিসেবে গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থান এবং কৃতিত্ব অর্জন করেছেন এম ১২জন কৃতী বিতার্কিককে সিডিএম এচিভার্স ডিবেটার্স এওয়ার্ডে ভূষিত করা হবে।

অনুষ্ঠানে টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ইস্পাহানি মির্জাপুর, এক্সলুসিভ স্পন্সর ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এ কে এস স্টিল, স্ট্রাটেজিক পার্টনার চাঁদপুর পৌরসভা, দৈনিক চাঁদপুর কণ্ঠ, পেমেন্ট পার্টনার ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবা ‘নগদ’, ড্রিংকিং পার্টনার ‘পুষ্টি’, স্ন্যাকস পার্টনার ‘শক্তি প্লাস’, আইসক্রিম পার্টনার ‘সেভয় আইসক্রিম’, কন্টেন্ট পার্টনার ‘ইভেন্ট থ্রি সিক্সটি’, মিডিয়া পার্টনার ‘চাঁদপুর প্রেসক্লাব’, ‘সময় টেলিভিশন’, ‘দি বিজনেস স্ট্যান্ডার্ড’ এবং ‘বাংলা নিউজ টুয়েন্টি ফোর ডট কম’।

একই রকম খবর