বিদায় হলো উচ্চ শিক্ষা অর্জনের ধাপ : শিক্ষা অফিসার জাহাঙ্গীর আলম

চাঁদপুর খবর রিপোর্ট : চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের শাহতলী জিলানী চিশতী কলেজের ২০২২সালের এইচ.এস.সি পরীক্ষার্থীদের বিদায় ও ২০২১সালের এইচ.এস.সি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা, মিলাদ ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ৩১অক্টোবর (সোমবার) সকাল ১১টায় কলেজ মিলনায়তনে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ।

প্রধান অতিথি চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ বক্তব্যে বলেন, পরীক্ষার্থীদের বিদায় হল দারুন সম্ভাবনার হাতছানি। আজকের বিদায় দারুন সম্ভাবনার ও আনন্দের। আমরা আজ শুধু এ+ এর পেছনে দৌড়াচ্ছি, আর মানবিক গুনাবলি হারিয়ে ফেলছি। শিক্ষার্থীদের মানবিক গুনাবলির অধিকারী হতে হবে। আমরা মানবিক মূল্যবোধ সম্পন্ন আদর্শ ও নৈতিকতাবোধ শিক্ষা অর্জন করব এটা হউক শপথ। আজকের বদলে যাওয়া পৃথিবীতে আমরা কোন ধরনের শিক্ষা অর্জন করব সে সিদ্ধান্ত নেওয়ার এখনই সময়। তোমরা সফলতাই আমাদের কাম্য। আমি ধন্যবাদ জানাই কলেজের চেয়ারম্যান সাংবাদিক সোহেল রুশদীকে। তিনি আমাকে এত সুন্দর একটা অনুষ্ঠানে আমন্ত্রন জানিয়েছেন।

তিনি বলেন, তোমরা শিক্ষার্থীরা তরুন, শিক্ষার্থীদের চৌকস, মেধাবী ও সূর্যের মতো আলোকিত হতে হবে। বেগম সুফিয়া কামালের কামাল অতীত ও বর্তমান শিশুদের অগ্রগতি সম্পর্কে ধারনা দিয়েছেন। বর্তমান যুগ প্রযুক্তিনির্ভর, তাই তোমাদের হতে হবে চালকবিহীন বিমানের আবিস্কারক। তোমাদের যুগ হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার যুগ। তোমাদের প্রযুক্তিতিতে দক্ষ হতে হবে এটাই তোমাদের গদ্য। আগামীতে জিন প্রযুক্তি এতোটা ডেভেলপ করবে যে ইচ্ছা করলে ফ্রি অর্ডার বেবি এর মাধ্যমে যেমন চাইবে তেমন বেবি জন্ম দিতে পারবে। কলকারখানায় রোবট চলে আসছে। তাই তোমাদের রোবটিক্স পরিচালনা শিখতে হবে। পৃথিবী বদলে গেছে, এই বদলে যাওয়া পৃথিবীতে তোমাদের স্বাগতম।

কলেজ গভর্নিং বডির সদস্য ও ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদ এর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত ) মুহাম্মদ জাহাঙ্গীর আলম।

বিশেষ অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত ) মুহাম্মদ জাহাঙ্গীর আলম।

চাঁদপুর জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত ) মুহাম্মদ জাহাঙ্গীর আলম তার বক্তব্যে বলেন, আজ তোমাদের বিদায় অনুষ্ঠান। এটা তোমাদের বিদায় না, উচ্চ শিক্ষা অর্জন ধাপ। তোমরা শিক্ষার্থীরা যথাসময়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছাবে। পরীক্ষার নিয়ম কানুন যথাযথভাবে পালন করে শুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে হবে। তোমরা তোমাদের প্রতিষ্ঠানের সম্মান রাখার জন্য পরীক্ষার হলে সুন্দর পরিবেশ বজায় রাখবে শিক্ষার্থীদের সময়ানুবর্তিতা মেনে চলতে হবে। পরীক্ষার হলে অতিরিক্ত কথা বলা যাবেনা। কথা বললে কক্ষ পরিদর্শকরা বিরক্তবোধ করে। পরীক্ষায় তোমরা মার্কার কলম ব্যবহার করবে না। সর্বোপরি তোমাদের সফলতা কামনা করছি।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে দেশ উন্নয়নের মহাসড়কে পৌছেছে। তার ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষাক্ষেত্রে আমূল পরিবর্তন এনছেন। শিক্ষার্থীদের উপবৃত্তিসহ নানা সুযোগ-সুবিধা দিচ্ছেন। শিক্ষা বিভাগের বাজেট বৃদ্ধি করছেন।

অনুষ্ঠানে সভাপতি’র বক্তব্য রাখেন কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী। তিনি বলেন, নারী শিক্ষার একটি নিরাপদ প্রতিষ্ঠান এ কলেজ। আর সুযোগটি করে দিয়েছেন এ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী। রুশদী মানে আলো, তিনি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে অত্র অঞ্চলকে আলোকিত করেছেন। এ কলেজটি মাদক, ইভটিজিং, সন্ত্রাস ও কিশোর গ্যাং মুক্ত একটি শিক্ষা প্রতিষ্ঠান। এখানে কেউ ইভটিজিং করলে প্রশাসনের সহায়তায় আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। চতুর্থ শ্রেনির কর্মচারীরা প্রতিদিন মনিটরিং করছে।

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপি’র প্রতি আমি কৃতজ্ঞতা জানাচ্ছি। এ প্রতিষ্ঠানটি সহ এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন করে দিয়েছেন। আমরা সবসময় জেলা প্রশাসনের সহায়তা পাচ্ছি। সাবেক জেলা প্রশাসক স্যার এ কলেজে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করেছেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ।
অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের সচিব ও বাংলাদেশ ইউনিয়ন সচিব সমিতি চাঁদপুর জেলা শাখার সেক্রেটারী এম এ ক্দ্দুুস রোকন, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস,,হামানকর্দ্দি পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আনোয়ার হোসেন।

অনুষ্ঠানে শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন, জিলানী চিশতী কলেজের সহকারি অধ্যাপক মো: গোলাম সারওয়ার, সহকারি অধ্যাপক মো: কামরুল হাসান, প্রভাষক ফারজানা আক্তার, প্রভাষক মো: জিয়াউর রহমান, প্রভাষক হানিফ মিয়া, প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, প্রভাষক মো: মানিক মিয়া, শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রিমি আক্তার, ইসরাত জাহান, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী রায়হান খান, মানবিক বিভাগের শিক্ষার্থী ইয়াছিন মিয়া, মিথিলা আক্তার।

অনুষ্ঠানের শুরুতে ২০২১সালের এইচ.এস.সি পরীক্ষায় জিপিএ -৫ প্রাপ্ত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো: নাঈম আহমেদ, মো: হারুন অর রশিদ, উর্মি জাহান তৃষা, হোমায়রা আক্তার নিহা, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী অমিয় আক্তার, ইসরাত জাহান, মানবিক বিভাগের শিক্ষার্থী মাহমুদা আক্তার, হোসনেয়ারা আক্তার কে সংবর্ধনা ক্রেস্ট প্রদান করেন প্রধান অতিথি চাঁদপুর জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ, চাঁদপুর জেলা শিক্ষা অফিসার মুহাম্মদ জাহাঙ্গীর আলম, কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, কলেজ অধ্যক্ষ মো: হারুন-অর রশিদসহ অতিথিবৃন্দ।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কলেজের সহকারি অধ্যাপক আলেয়া চৌধুরী, সহকারি অধ্যাপক সাহেরা আক্তার, সহকারি অধ্যাপক শামিমা আক্তার, প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী, প্রভাষক মিসেস নুরুন্নাহার বেগম মুক্তা, প্রভাষক মো: হাবিবুর রহামন, প্রভাষক মো: শাহাদাত হোসেন, প্রভাষক মো: মাহবুবুর রহমান, চাঁদপুর সদর উপজেলা উপ-সহকারি প্রকৌশলী আহাম্মদ হোসেন, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো: শাহাদাৎ হোসেন, হামানকর্দ্দি পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো: লোকমান হোসেন, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক ও কলেজ গভর্নিং বডির অভিভাবক সদস্য মো: দিদার হোসেন মিজি, জিলানী চিশতী কলেজের সহকারি শিক্ষক নাছরীন আক্তার, সহকারি শিক্ষক হালিমা আক্তার, অফিস ইনচার্জ মো: রানা সরকার, হিসাব সহকারি মো: মেহেদী হাসান।

অনুষ্ঠান শেষে দোয়া ও মিলাদের আয়োজন করা হয়। দোয়া মিলাদ পরিচালনা করেন জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম।

একই রকম খবর