বিভিন্ন আয়োজনে চাঁদপুরে জাতীয় যুব দিবস পালিত

মাসুদ হোসেন : ‘প্রশিক্ষিত যুব, উন্নত দেশ- বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে চাঁদপুরে পালিত হয়েছে জাতীয় যুব দিবস ২০২২। দিবসটি উপলক্ষে র্যালী, আলোচনা সভা, যুব ঋণের চেক ও প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।

মঙ্গলবার (১ নভেম্বর) সকালে জেলা যুব উন্নয়ন অধিদপ্তর মিলনায়তনে জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক নূর মোহাম্মদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান।

তিনি তার বক্তব্যে বলেন, যুবকরাই দেশকে উন্নত অবস্থানে নিয়ে যেতে পারে। মাদক ও জঙ্গিবাদ যেন যুবসমাজকে বিপথগামী না করে সেদিকে নজর দেওয়া প্রয়োজন। যুব উন্নয়ন অধিদপ্তর বিভিন্ন ট্রেডে যুবক ও যুব মহিলাদের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। আমাদের দেশে জনসংখ্যা বৃদ্ধির হার হচ্ছে ১.২২। বাংলাদেশে জনসংখ্যার সাড়ে ৫ কোটি হচ্ছে যুবক। এর মধ্যে ২ কোটি ৭৫ লাখই হচ্ছে নারী।

পরিসংখ্যান অনুযায়ী ২০৩৭ সালের মধ্যে যুবকদের সংখ্যা ক্রমান্বয়ে কমে আসবে। তাই প্রশিক্ষণ নিয়ে যুবকরা এখনই কর্মঠ হতে হবে। বাংলাদেশ সরকার যুবকদের জন্য অনেক সুযোগ সুবিধা দিয়ে যাচ্ছেন। তারা যুব উন্নয়ন থেকে বিভিন্ন প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হয়ে বাংলাদেশকে আরো উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে পারে।

তিনি আরো বলেন, সারা বাংলাদেশের মধ্যে চাঁদপুর জেলা বৈদেশিক মুদ্রা অর্জনে ৪ থেকে ৭ এর মধ্যে অবস্থান করছে। আপনারা যারাই বিদেশে যাচ্ছেন তারা দেশ থেকে অন্তত দক্ষ হয়ে যান। তাহলে আর ওখানে গিয়ে সমস্যায় পড়তে হবে না। নিজেকে দেশ থেকেই দক্ষ করে নিতে হবে।

এছাড়াও আমাদের যুবকরা নিজ দেশেই উদ্যোক্তা হয়ে আয় করতে পারবেন। যুবকরা প্রশিক্ষণ নিয়ে নিজেকে স্বাবলম্বী করতে হবে। সময় ও স্রোত কোথায় নিয়ে যাবে তা আপনি বুঝতেও পারবেন না। তাই নিজেকে একজন ভালো উদ্যোক্তা হিসেবে তেরি করতে হবে। আমরা সবাই মিলেই হচ্ছে বাংলাদেশ।

সাড়ে ৫ কোটি যুবক যদি কর্মক্ষম না হয়, কর্মসংস্থানের ব্যবস্থা না করে তাহলে আমরা বিপদে পড়ে যাবো। সাড়ে ৫ কোটির মধ্যে আপনারা সবাই সফল উদ্যোক্তা হন। নিরবে কাজ করলে হবে না। মার্কেটিং এ থাকতে হবে। আমরা দেশটাকে চালিয়ে নিতে চাই। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে যুবকদের ভূমিকা অনন্য।

চাঁদপুর সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ মনির হোসেন এর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ বিপিএম (বার), চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ. আর. এম জাহিদ হাসান।

অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন জেলা যুব প্রশিক্ষক কেন্দ্রের ডিপিসি কফিল উদ্দিন, জেলা এসডিএফ এর ম্যানেজার মোঃ ইয়াছিন, চাঁদপুর কর্মসংস্থান ব্যাংকের আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ কবির হোসেন, সোনালী সুদিন সংগঠনের প্রধান নির্বাহী আবু হানিফ, মহিলা উদ্যোক্তা আয়েশা বেগম মুন্নিসহ আরো অনেকে।

যুব উন্নয়নের সাবেক প্রশিক্ষনার্থী মোঃ সাইফুল ইসলামের পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে যুবদের মধ্যে যুব ঋণের চেক ও প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ করা হয়।

এসময় জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, যুব উন্নয়ন কর্মকর্তা, সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

একই রকম খবর