মতলব দক্ষিণে অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলনের অভিযোগ

সমির ভট্টাচার্য্যঃ মতলব দক্ষিণ উপজেলার নারায়ণপুর পৌরসভা ও উপাদী দক্ষিন ইউনিয়নে ড্রেজার দিয়ে অবৈধভাবে ফসলী জমি থেকে মাটি ও বালু উত্তোলন করার অভিযোগ পাওয়া গেছে। প্রতিনিয়ত বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে ফসলী জমি। এই ড্রেজার স্থায়ীভাবে বন্ধের বিষয়ে কৃষকরা উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

সরেজমিনে দেখা যায়, নারায়ণপুর পৌরসভার পূরণ-চিরায়ূ গ্রামের (চেঙ্গাতলী বাজার নতুন ব্রীজ সংলগ্ন) ও উপাদী দক্ষিন ইউনিয়নের করবন্দ এলাকায় ফসলী মাঠে অবৈধভাবে ড্রেজার বসিয়ে অবাধে বালু উত্তোলন করছেন পূরণ গ্রামের আরশাদ প্রধানীয়াসহ একাধিক ড্রেজার মেশিনে কৃষি জমি ও পুকুর থেকে অবাধে মাটি ও বালু উত্তোলন করে বিভিন্ন জায়গা ভরাট করছেন। ড্রেজার তাণ্ডবে পাশের কৃষিজমি ভেঙে পড়ার আশস্কা করছেন স্থানীয়রা।

আরশাদের নিকট ড্রেজার চালানোর অনুমতি আছে কি না জানতে চাইলে তিনি জানান, ম্যানেজ না করে কি আমরা ড্রেজার চালাতে পারি। আপনারাতো সবই জানেন, বোঝেন। আপনাদের কাছে অনুরোধ নিউজ করার প্রয়োজন নেই। আমি আপনাদের সাথে দেখা করব।

উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সেটু কুমার বড়ুয়া জানান, বিগতদিনের উপজেলা বিভিন্ন স্থানে অভিযান চালিয়েছি। চলতি মাসে অবৈধ ড্রেজারের বিরুদ্ধে অভিযান চালানো হয়নি। তবে অবৈধভাবে ড্রেজার চালানোর কোন সুযোগ নেই। এসব অবৈধ ড্রেজারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

একই রকম খবর