মাদরাসার নিয়োগ পরীক্ষা শুক্রবার নেয়ার নির্দেশ

ঢাকা অফিস: বেসরকারি মাদরাসার কর্মচারী ও প্রতিষ্ঠান প্রধান নিয়োগ পরীক্ষা শুক্রবার নেয়ার নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

সব কামিল, ফাজিল, আলিম, দাখিল মাদরাসার সভাপতি ও প্রতিষ্ঠান প্রধানদের এ নির্দেশনা দেয়া হয়েছে। কোন অবস্থাতেই মাদরোসা খোলার তারিখে নিয়োগ পরীক্ষার আয়োজন না করতে মাদরাসার প্রধান ও সভাপতিদের নির্দেশ দেয়া হয়েছে।

একইসঙ্গে পর্যাপ্ত সময় হাতে রেখে মাদরাসাগুলোতে নিয়োগে মহাপরিচালকের প্রতিনিধি চেয়ে আবেদন করতে বলা হয়েছে। এসব নির্দেশনা দিয়ে মাদরাসার প্রধান ও সভাপতিদের চিঠি পাঠিয়েছে অধিদপ্তর।

চিঠিতে অধিদপ্তর বলছে, কামিল, ফাজিল, আলিম ও দাখিল স্তরের মাদরাসায় এনটিআরসিএ বহির্ভূত বিভিন্ন পদে গভর্নিংবডি ও ম্যানেজিং কমিটির মাধ্যমে নিয়োগের লক্ষ্যে মহাপরিচালকের প্রতিনিধি চেয়ে আবেদন করা হয়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় আবেদনের সাথে প্রয়োজনীয় ডকুমেন্টস থাকে না। তাছাড়া অনেক সময় পত্রিকার বিজ্ঞপ্তির সময়সীমা, স্বীকৃতির মেয়াদের শেষ প্রান্তে মহাপরিচালকের প্রতিনিধি চেয়ে আবেদন দাখিল করা হয়। ফলে মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়নের পর নিয়োগ কার্যক্রমের জন্য অল্প সময় থাকে।

অধিদপ্তর আরও বলছে, মাদরাসার নিয়োগ কমিটিতে প্রতিনিধি মনোনয়নের আদেশে সাপ্তাহিক ছুটির দিন নিয়োগ পরীক্ষা আয়োজনের জন্য নির্দেশনা থাকে। কিন্তু অনেক মাদরাসায় নিয়োগ পরীক্ষার জন্য মাদরাসার ক্লাস চলাকালীন দিন ধার্য করা হয়। মাদরাসা খোলার তারিখে ক্লাস চলাকালীন নিয়োগ পরীক্ষা হলে মাদরাসার স্বাভাবিক শিক্ষা কার্যক্রম দারুনভাবে ব্যাহত হয়। বিসিএস ও ব্যাংকার্স রিক্রুটমেন্ট কমিটিসহ অনেক বড় ও গুরুত্বপূর্ণ নিয়োগ পরীক্ষা সপ্তাহের শুক্রবারই অনুষ্ঠিত হয়ে থাকে।

এ অবস্থায় এখন থেকে সরকারি সিদ্ধান্তে কোন জাতীয় দিবস না থাকলে মাদরাসার নিয়োগ পরীক্ষা শুক্রবার আয়োজন করার জন্য মাদরাসার সভাপতি ও প্রধানদের বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

 

একই রকম খবর