শিক্ষাপ্রতিষ্ঠান দু’দিন বন্ধ থাকবে

ঢাকা অফিস : দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একইসঙ্গে সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় সকাল ৮ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

গতকাল সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক বন্ধের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করবে বলে জানান তিনি।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন,‘ শিক্ষামন্ত্রীর প্রস্তাব অনুমোদন করেছে। উনি নির্দেশনা দিয়ে দেবেন, সপ্তাহে দুদিন শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে। ‘

কোন কোন দিন বন্ধ থাকবে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,এটা শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা করবে। এটা ফাইনাল হয়ে গেছে, তারা আদেশ জারি করবে।

এসব সিদ্ধান্তের কারণে বিদ্যুৎ সাশ্রয় হবে এবং ট্রাফিক জ্যাম কমবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, বিদ্যুৎ সাশ্রয় তো হবেই। দেখা যাক,পরবর্তী অবস্থায় উন্নীত না হওয়া পর্যন্ত চলুক। সাথে সাথে ট্রাফিক জ্যামটাও একটা ডিস্ট্রিবিউট হয়ে যাবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, বেসরকারি অফিসের বিষয়ে কোনো নির্দেশনা নেই। এ বিষয়ে কোনো আলোচনা হয়নি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সরকারি অফিসগুলোতে কোথাও কোনো পর্দা টাঙানো থাকবে না। এগুলো তুলে লাইট কম জ্বালানো এবং এয়ারকুলারও যথাসম্ভব কম ব্যবহার করার নির্দেশনা দেয়া হয়েছে। ’

গত ৭ জুলাই বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে প্রথম পদক্ষেপ নেয় সরকার। সেদিন সারা দেশে আলোকসজ্জা না করার নির্দেশনা জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। তখন পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সামাজিক অনুষ্ঠান,কমিউনিটি সেন্টার, শপিং মল,দোকানপাট, অফিস ও বাসাবাড়িতে আলোকসজ্জা না করার নির্দেশ দেয়া হয়।

একই রকম খবর