চাঁদপুরে স্থানীয় সরকার প্রকল্পের জেলা পর্যায়ে অবহিতকরণ কর্মশালা

এমএম কামাল : চট্টগ্রাম বিভাগের স্থানীয় সরকারের পরিচালক ও অতিরিক্ত সচিব দীপক চক্রবর্তী বলেছেন,এশিয়া মহাদেশের নারীর ক্ষমতায়নে ১ম অবস্থানে বাংলাদেশ। তাই বহিবিশ্বেও এখন বলে নারীর ক্ষমতায়ন যদি দেখতে চাও তাহলে বাংলাদেশের দিকে তাকাও।

তিনি অারো বলেন,পিছিয়ে পড়া রোধ করতে জাতীয় উন্নয়নে সবাইকে নিয়ে কাজ করতে হবে।সেই সাথে প্রশিক্ষণ নিয়ে বাস্তবে তা কাজে লাগাতে স্থানীয় সরকারের মাধ্যমে জনকল্যাণ কাজগুলো মানুষের দোর গোলায় পৌঁছে দিতে হবে।তিনি বলেন,স্তানীয় সরকারের দায়িত্ব পেয়ে কেউ নিজ ইচ্ছায় স্থানীয় সরকার পরিচালিত করতে পারবেন না।অবশ্যই এর সুনির্দিষ্ট নীতিমালা অনুযায়ী রাষ্ট্রের উন্নয়নে কাজে অংশ নিতে হবে।

২৬ সেপ্টেম্বর বুধবার জেলা প্রশাসন ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী(ইউএনডিপি)’র যৌথ অায়োজনে সম্মেলন কক্ষে অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি অারো বলেন,অসহায়,দুস্থ ও পিছিয়ে পরা মানুষদের উঠিয়ে অানার জন্যই স্থানীয় সরকারের কাজ করতে হবে।দেশের ৮ বিভাগে ৮ টি জেলায় এই কাযক্রম শুরু হয়েছে।এর মধ্যে চট্টগ্রাম বিভাগের মধ্যে ১ মাত্র চাঁদপুর জেলাতেই এর কাযক্রম শতভাগ নিশ্চয়তায় এগিয়ে যাচ্ছে।চাঁদপুরে ফরিদগঞ্জ ও হাইমচর উপজেলায় এর কাযক্রম পরিচালিত হচ্ছে।

স্থানীয় সরকারের সহকারী পরিচালক নাজনীন সুলতানার পরিচালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চবাঁদপুর জেলা প্রশাসক মো: মাজেদুর রহমান খান।

তিনি বলেন, জেলা পরিষদ,উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিরাই এই স্থানীয় সরকার কাযক্রম এগিয়ে নিবেন।জাতীয় সরকারের কাযক্রম ও সুবিধাদি স্থানীয় সরকারের মাধ্যমে সাধারণ মানুষের কাছে সেবার মাধ্যমে পৌঁছে দেয়া হবে।বর্তমানে দেশে সাড়ে ৪ হাজারের ও অধিক ইউনিয়নে ডিজিটাল সেন্টার রয়েছে।

এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন,জাতীয় উপ প্রকল্প পরিচালক(ইএএলজি প্রকল্প) মোহাম্মদ জহিরুল ইসলাম।

তিনি বলেন, সারা বাংলাদেশে ২৪০ টি ইউনিয়ন অার চাঁদপুরে ৩০ টি ইউনিয়নে এই প্রকল্পের কাজ চলছে।জনসেবায় অংশ নিতেই এবং সরকারের বিভিন্ন বিচারাধীন কাজ দ্রুত নিষ্পত্তির জন্যই কাজ করবে এই প্রকল্প।

এ সময় বিশেষ অতিথি হিসেবে অারো বক্তব্য রাখেন,চাঁদপুর পৌর মেয়র নাছির উদ্দিন অাহমেদ।তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা অল্প সময়ে বিচার কাজে মানুষকে সহযোগিতা ও সহজলভ্যতায় ন্যায় বিচার পাওয়ার সুব্যবস্থার জন্যই এই প্রকল্পটি হাতে নিয়েছে।মানুষ এর মাধ্যমে জুলুম অত্যাচারের বিরুদ্ধে সাহস নিয়ে প্রতিবাদ করতে সক্ষম হবে।মানুষের জন্য জননেত্রী শেখ হাসিনা এভাবে যেন সেবা প্রদান চালিয়ে যেতে পারেন সেজন্য সবাই দোয়া করবেন।

এ সময় প্রকল্পের লক্ষ্য,উদ্দেশ্য ও কাযক্রম সম্পর্কে উপস্থাপনা করেন ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর নুরউদ্দীন মামুন।পরে স্থানীয় সরকারের উপ-পরিচালক(ভারপ্রাপ্ত) মোহাম্মদ শওকত ওসমানের নেতৃত্বে অনুষ্ঠানের অংশ হিসেবে এক উন্মুক্ত অালোচনা হয়।

এতে মতলব(দঃ) উপজেলা চেয়ারম্যান সিরাজুল মোস্তফা তালুকদার,চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা,ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এইচ এম মাহফুজুর রহমান,শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল্লা মারুফ,মতলব(উঃ) নির্বাহী কর্মকর্তা শারমীন অাক্তার,হাজিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া,কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিলীমা অাফরোজ,মতলব(দঃ) উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিরুল ইসলাম,চাঁদপুর প্রেস ক্লাব সাধারণ সম্পাদক মির্জা জাকির,সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান অ্যাডঃ শাহাজান মিয়া,মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডঃ মুনিরা চৌধুরী,চাঁদপুর সদর বাগাদী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বেলায়েত হোসেন বিল্লাল গাজী,রামপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ অাল মামুন পাটওয়ারী, ফরিদগঞ্জ উপজেলা পূর্ব বালিথুবা ইউনিয়ন চেয়ারম্যান হারুনর রশিদ,শাহরাস্তি উপজেলা রায়শ্রী দঃ ইউনিয়ন চেয়ারম্যান মোঃ অাবু হানিফ,মতলব (দঃ) উপজেলার উপাদী ইউনিয়ন চেয়ারম্যান গোলাম মোস্তফা,মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা,অাক্কাসঅালী রেলওয়ে একাডেমী প্রধান শিক্ষক মোঃ গোফরান হোসেন,জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ মহিউদ্দিন অাহমেদসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ

অালোচনায় বক্তব্য প্রদানের মাধ্যমে অংশ নেন।অনুষ্ঠান শুরুতে পবিত্র কোরঅান থেকে তেলাওয়াত করেন ইব্রাহিম খলিল এবং গীতা পাঠ করেন বিমল চন্দ্র দে।

একই রকম খবর

Leave a Comment