আজ চাঁদপুরের ৪০ গ্রামে ঈদ

সৌদি আরবের সাথে মিল রেখে আজ রবিবার (২৪ মে) ঈদুল ফিতর উদযাপন করবে চাঁদপুরের ৪০টি গ্রামের মানুষ। এ উপলক্ষে জেলার হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরিফের লক্ষাধিক অনুসারী সবধরনের প্রস্তুতি গ্রহণ করেছেন। এই মতের অনুসারী ফরিদগঞ্জের টোরা মুন্সিরহাট জামে মসজিদের প্রধান মাওলানা আকরাম হোসেন  জানান, ‘আরবি রীতি এটাই নিয়ম।

সে মোতাবেক গত ১শ’ বছর ধরে আমরা এই নিয়ম পালন করছি।’ এ নিয়ম মূলত চালু করেন সাদ্রা দরবার শরিফের প্রতিষ্ঠাতা মরহুম পীর মাওলানা ইসহাক (রহ.)। সেই থেকে আজ পর্যন্ত চাঁদপুরের কয়েকটি উপজেলার ৪০টি গ্রামের মুসলিম সম্প্রদায়ের একাংশ পবিত্র রোজা এবং দুটি ঈদ পালন করছেন। গ্রামের আনোয়ার হোসেন মামুন মুন্সি নিউজনাউকে জানান, রবিবার ঈদুল ফিতর উদযাপনের সকল প্রস্তুতি সম্পন্ন।

তিনি বলেন, ‘আমাদের পূর্বপুরুষদের আমল থেকেই সবাই সাদ্রা দরবার শরিফের পীর মাওলানা ইসহাক (রহ.) এর পথ ধরে ভাবগাম্ভীর্যের সঙ্গে ধর্মীয় উৎসবগুলো পালন করছি।’

সকাল ৯টায় মুন্সিরহাট বাজার জামে মসজিদে তাদের প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে জানান আনোয়ার হোসেন।

এদিকে উভারামপর গ্রামের কামরুল ইসলাম জানান, তারাও ঈদের সকল প্রস্তুতি সম্পন্ন করছেন। করোনা পরিস্থিতির কারণে খোলা মাঠের বদলে মসজিদে সকাল সাড়ে ৯টা ও সাড়ে ১০টায় একাধিক জামাত অনুষ্ঠিত হবে।

 

একই রকম খবর