আজ থেকে সমাপনী পরীক্ষা শুরু, চাঁদপুরে ১শ’৫৬ কেন্দ্রে ৫৫ হাজার পরীক্ষার্থী

চাঁদপুর খবর রিপোর্ট : আজ রোবার থেকে সারাদেশের ন্যায় চাঁদপুরেও শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৮। চাঁদপুরে আট উপজেলায় ১শ’ ৫৬ কেন্দ্রে ৫৫ হাজার পরীক্ষার্থী অংশ নিবে।

আজ ১৮ নভেম্বর থেকে শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এতে চাঁদপুর জেলার ১শ’ ৫৬টি কেন্দ্রে ৫৪ হাজার ৯শ’ ৩৫ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিবে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে অংশ নেবে ৪৭ হাজার ৯শ’ ৮৬ জন আর ইবতেদায়ী সমাপনীতে অংশ নেবে ৬ হাজার ৯শ’ ৪৯ জন পরীক্ষার্থী।

এবছর প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি।

প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৪ হাজার ৭শ’ ১১জন ছাত্র অংশ নিবে আবর ৩০ হাজার ২শ’ ২৪জন ছাত্রী পরীক্ষায় অংশ নিবে। ছাত্রদের তুলনায় ৫হাজার ৫শ’ ১৩জন ছাত্রীর সংখ্যা বেশি।

আজ ১৮ নভেম্বর সকাল ১০ টায় এক ও অভিন্য সময় সূচিতে সারা দেশ ব্যাপির ন্যায় চাঁদপুর জেলার ৮ উপজেলায় এ পরীক্ষা শুরু হবে।

এই বিপুল সংখ্যক শিশুর কলকাকলীতে মুখরিত থাকবে পরীক্ষা কেন্দ্রগুলো। ছোট্ট সোনামনিরা তাদের শিক্ষা জীবনের প্রথম সার্টিফিকেট পরীক্ষায় আজ অংশ নেবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস তথ্য মতে, এবছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় চাঁদপুর সদর উপজেলা থেকে ৯ হাজার ১শ’ ২০ জন শিক্ষার্থী অংশ নিবে।

কচুয়া উপজেলা থেকে ৭ হাজার ৪শ’ ৭৯ জন পরীক্ষার্থী অংশ নিবে। হাজীগঞ্জ উপজেলা থেকে ৬ হাজার ৪শ’ ৬৮ জন পরীক্ষার্থী অংশ নিবে। হাইমচর উপজেলা থেকে ২ হাজার ২শ’ ১৫ জন পরীক্ষার্থী অংশ নিবে। শাহরাস্তি উপজেলা থেকে ৪ হাজার ৫শ’ ৫ জন পরীক্ষার্থী অংশ নিবে।

ফরিদগঞ্জ উপজেলা থেকে ৭ হাজার ৮শ’ ১৬ জন পরীক্ষার্থী অংশ নিবে। মতলব দক্ষিণ উপজেলা থেকে ৪ হাজার ১শ’ ৮১ জন পরীক্ষার্থী অংশ নিবে। মতলব উত্তর উপজেলা থেকে ৬ হাজার ১শ’ ১৬ জন পরীক্ষার্থী অংশ নিবে।

এ বছর ইবতেদায়ী পরীক্ষায় অংশ নিচ্ছেঃ চাঁদপুর সদর উপজেলা থেকে ১ হাজার ১শ’ ৮৬ জন পরীক্ষার্থী অংশ নিবে।
কচুয়া উপজেলা থেকে ১ হাজার ৩শ’ ৩৯ জন পরীক্ষার্থী অংশ নিবে। হাজীগঞ্জ উপজেলা থেকে ১ হাজার ৭৪ জন পরীক্ষার্থী অংশ নিবে।

হাইমচর উপজেলা থেকে ২শ’ ৬৮ জন পরীক্ষার্থী অংশ নিবে। শাহরাস্তি উপজেলা থেকে ৭শ’ ৭৮ জন পরীক্ষার্থী অংশ নিবে।

ফরিদগঞ্জ উপজেলা থেকে ১ হাজার ৫শ’ ৮৮ জন পরীক্ষার্থী অংশ নিবে। মতলব দক্ষিণ উপজেলা থেকে ৪শ’ ৮৩ জন পরীক্ষার্থী অংশ নিবে।

মতলব উত্তর উপজেলা থেকে ৩শ’ ২৭ জন পরীক্ষার্থী অংশ নিবে।

একই রকম খবর

Leave a Comment