ইব্রাহিমপুর ইউনিয়নের বিট পুলিশিং কার্যক্রম উপলক্ষে মতবিনিময় সভা

স্টাফ রিপোর্টার : চাঁদপুর সদর উপজেলার ইব্রাহিমপুর ইউনিয়নের বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং কার্যক্রম উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ৩ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় ইব্রাহিমপুর ইউনিয়ন পরিষদে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ কাশেম খানের সভাপতিত্বে ও চাঁদপুর মডেল থানার উপ-পরিদর্শক মফিজুল ইসলামের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ নাসিম উদ্দিন। এ সময় তিনি বলেণ, জনগণকে সাথে নিয়ে যে কাজ করা হয় তাহলো কমিউনিটি পুলিশিং কার্যক্রম।

এই ইউনিয়নকে বিট এলাকা হিসেবে চিহিত করা হয়েছে। এই ইউনিয়য়নে উল্লেখযোগ্য যেসব প্রতিষ্ঠান রয়েছে তা পুলিশ তদারকি করবে। আপনার আমার সবার কাজ হলো এক। আপনাদের সাথে যোগাযোগ যদি না রাখি তাহলে কাজ করা সম্ভব নয়। তাই আপনাদের সহায়তা নিয়ে আমরা কাজ করতে চাই। যে কোনব্যক্তি যদি থানা পুলিশের সহায়তা চায় পুলিশ সহায়তা করে। আপনি বলতে পারেন না পুলিশ সহায়তা করছে না। বিচার বিভাগে বিচারক শুধু বিচারই করেন অন্য কোন কাজ করেন না।

পুলিশ সব কাজ করে। সকল কর্মকা-ে পুলিশ সর্বাত্মক সহযোগিতা করে। আইন শৃঙ্খলার অবনতি হলে পুলিশ সেখানে ছুটে যাচ্ছে। আমরা অভিযোগের জন্য বসে থাকি না। খবর পাওয়া মাত্র পুলিশ ঘটনাস্থলে ছুটে যায়। ইব্রাহিমপুরে কমিউনিটি পুলিশিংয়ের কমিটি এখনও গঠন হয়নি। আমরা চাই এমন ব্যক্তিদের নিয়ে এই ইউনিয়নে কমিউনিটি পুলিশিং এর কমিটি গঠন করতে। যে পুলিশ অফিসার এই ইউনিয়নের দায়িত্বে রয়েছে সেই অফিসার বিট পুলিশিংয়ের দায়িত্ব পালণ করবে। প্রতিটি ইউনিয়নে বিট পুলিশিংএর কার্যক্রম চালু করা হচ্ছে। এবং ইউনিয়ণ পরিষদেই ওই পুলিশ অফিসার রেজিষ্ট্রি খাতা তদারকি করবে। ইউনিয়নে মাদক, ইভটিজিং, জঙ্গীবাদ, নদী ভাঙন সহ সব ধরনের বিষয়ে পুলিশ তদারকি করবে। জনগণ তার ইউনিয়নের অপরাধ মূলক তথ্য পুলিশকে দিবে।

এই হলো বিট পুলিশিংয়ের কর্মকা-। আর জনগণের সহায়তায় থাকলেই ইউনিয়ন পর্যায়ে বিট পুলিশিং এর কার্যক্রম পরিচালণা করা সম্ভব হবে।

এ সময় আও বক্তব্য রাখেন পুরাণবাজার পুলিশ ফাঁড়ির ইন্সপেক্টর মোঃ জাহাঙ্গীর আলম, ইউপি সচিব মোঃ সালামত উল্লাহ খান শাহীণ, ৩নং ওয়ার্ড সদস্য সফিক আখন্দ, ৪নং ওয়ার্ড সদস্য বাচ্চু মিয়া, ৫নং ওয়ার্ড সদস্য মোঃ মন্নান গাজী সহ আরও অনেকে। এ সময় আরও উপস্থিত ছিলেণ ইউপি সদস্য সিরাজ দিদার, সেলিম বেপারী, আমান রাড়ী, নাজির বেপারী, মিজান বেপারী, গিয়াস উদ্দিন মোল্লা, ফাহিমা আক্তার, জেসমিন বেগম প্রমুখ।

একই রকম খবর