ইভিএমে মতলব ও শাহরাস্তি পৌর নির্বাচন আজ

আবদুল গনি : পঞ্চম ধাপে চাঁদপুরের মতলব ও শাহরাস্তি পৌরসভার ভোটগ্রহণ ইভিএমে অনুষ্ঠিত হবে আজরোবাবার ২৮ ফেব্রুয়ারি। এ পৌরসভা দু’টোতে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হচ্ছে।

ইতোমধ্যে প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জেলা নির্বাচন অফিস জানিয়েছেন। ভোটের দিন সাধারণ ছুটি থাকবে না। সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। জেলা নির্বাচন কমিশনার মো. তোফায়েল আহমদ শনিবার দুপুরে বলেন ,‘ চাঁদপুরের মতলব ও শাহরাস্তি পৌরসভা নির্বাচনের সকল কর্মকান্ড সম্পন্ন করা হয়েছে।

শনিবার ২৭ ফেব্রুয়ারি বেলা তিনটার পর প্রিজাইডিং ও সহকারি প্রিজাইডিং অফিসারদের কাছে শাসকদের ভোটের মালামাল বিতরণ করা হবে। মতলব পৌর নির্বাচনে জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান এবং অতিরিক্ত জেলা প্রশাসক মো. জামাল উদ্দিন শাহরাস্তি উপজেলার নির্বাচনী দায়িত্ব পালন করবেন এছাড়াও ৭ প্লাটুন র‌্যাব সহ বিজেপি, অতিরিক্ত পুলিশসহ স্ট্রাইকিং ফোর্স আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করবেন। পৌর নির্বাচনি এলাকায় জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিকেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন ।’

তিনি আরো বলেন,‘ শুক্রবার ২৬ ফেব্রুয়ারি সকাল থেকেই মতলব দক্ষিণ পৌরসভার ২২টি কেন্দ্রে ও শাহরাস্তির ১৩টি কেন্দ্রের মগ ভোটিং কার্যক্রম সম্পন্ন হয়েছে। আমি জেলা নির্বাচন কমিশনার মোহাম্মদ তোফায়েল আহমেদ,শাহরাস্তির উপজেলা নির্বাচন কমিশনার মো.আবুল কাসেম এবং মতলবের নির্বাচন কমিশনার মো.আবু জাহের ভূইঁয়া প্রশিক্ষণপ্রাপ্ত ইভিএম এর কার্যক্রম পরিচালনার মাধ্যমে ভোটারদের ভোটদান প্রশিক্ষণ প্রদান করা হয়েছে । তারা এ দু’উপজেলার সকল ভোটকেন্দ্রে সরাসরি ভোটদান পদ্ধতি ভোটারদের প্রশিক্ষন প্রদানে সহায়তা করেন।

আরো জানান , প্রতি কেন্দ্রে একজন করে প্রিসাইডিং অফিসার , প্রতি কক্ষে একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার এবং দু’জন পোলিং অফিসার নির্বাচনে ভোটগ্রহণের কাজে দায়িত্ব পালন করবেন। কোর কমিটির সিদ্ধান্ত মতে’ -প্রতি কেন্দ্রে ১০ জন করে আনসার ভিডিপি সদস্য ও প্রয়োজনীয় সংখ্যক পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত থাকবেন। ইতোমধ্যেই প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের ইভিএম মেশিনে ভোট গ্রহণের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে। নির্বাচন শুরুর ৩২ ঘন্টা আগে এবং ভোট গ্রহণের ৪৮ ঘন্টা পর পর্যন্ত সকল প্রকার নির্বাচনি প্রচার কার্যক্রম বন্ধ থাকবে। নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা বাহিনীর যানবাহন ও নির্বাচন কমিশনার ও রিটানিং অফিসারের অনুমোদিত যানবাহন ব্যতীত অন্য কোনো পাবলিক পরিবহন চাঁদপুর পৌর নির্বাচনের সীমানার ভেতর চলাচল করতে পারবে না ।

মতলব পৌরসভা : মতলব পৌরসভার ভোটার সংখ্যা ৪৮ হাজার ৩শ ৬১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২৪ হাজার ১শ ৯ জন এবং মহিলা ভোটার ২৪ হাজার ২শ ৬১ জন। কেন্দ্র ২২টি এবং কক্ষ সংখ্যা ১৩২ টি। উপজেলা নির্বাহী অফিসার শিরিন আকতার রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার আবুল কাসেম সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন। ৩ জন মেয়র প্রার্থী, ৮ জন সংরক্ষিত মহিলা প্রার্থী ও ৫৪ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

শাহরাস্তি পৌরসভা : শাহরাস্তি পৌরসভার ভোটার সংখ্যা ৩০ হাজার ৮ শ ৮৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৫ হাজার ২শ ৩০ জন এবং মহিলা ভোটার ১৫ হাজার ৬শ ৩৪ জন। কেন্দ্র ১৩টি এবং কক্ষ সংখ্যা ৮৮ টি। জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল আহমেদ রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার আবু জাহের ভূঁইয়া সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন। শাহরাস্তি পৌরসভার নির্বাচন মেয়র পদে ২ জন, সংরক্ষিত ওয়ার্ডে ১১ জন ও কাউন্সিলর পদে ৪৯ জন প্রার্থী ভোট যুদ্ধে অবতীর্ণ হয়েছে।

 

একই রকম খবর