চাঁদপুরের উপজেলা চেয়ারম্যান-ইউপি চেয়ারম্যান-সদস্য পদে উপ-নির্বাচন আজ

আবদুল গনি :চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলা চেয়ারম্যান পদে ও আরো ৫টি ইউনিয়নে চেয়ারম্যান ও ৭ ওয়ার্ডে সাধারণ সদস্য পদে উপ-নির্বাচন আজ মঙ্গলবার ২০ অক্টোবর সকাল ৯ টা থেকে ৫ টা পর্যন্ত ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ।

সোমবার ১৯ অক্টোবর সকল নির্বাচনি প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো.তোফায়েল আহমেদ এ তথ্য জানান ।

চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা তোফায়েল আহমেদ জানান, নির্বাচনের সকল প্রকার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নির্বাচণ চলাকালে আইন-শৃঙ্খলা রক্ষায় জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটগণের সাথে সমন্বয় বজায় রেখে কাজ করবে র্যাব , বিজিবি , আনসার ও ভিডিপি,পুলিশ প্রশাসন ও পুলিশ, ডিবি ,এনএসআই ।

চাঁদপুরের পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম পুলিশ লাইন্সে চাঁদপুর জেলার ৪ উপজেলার ৫টি ইউনিয়ন ও ৭টি ওয়ার্ড উপ-নির্বাচন উপলক্ষে আইন-শৃংখলা রক্ষার্থে পুলিশ অফিসার ও ফোর্সদের ব্রিফিং দেন । কুমিল্লা নির্বাচন কমিশনের আঞ্চলিক কর্মকর্তা মো.মোজাম্মেল হোসেন রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।

জেলা প্রসাশনের চারজন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে ম্যাজিস্ট্রেজী ক্ষমতা দিয়ে উপ-নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা ও নির্বাচন আচরণবিধিমালা নিয়ন্ত্রণ করার লক্ষ্যে স্ট্রাইকিং ফোর্সের সাথে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ হলেন -ফাহমিদা হক মতলব দক্ষিণ, নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত শারমিন (ভূমি) কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট,মতলব দক্ষিণ,হাইমচরের সহকারী কমিশনার (ভূমি)ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিগ্যান চাকমা ও চাঁদপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.উজ্জ্বল হোসেন ।

ইতিমধ্যেই সকল ভোটগ্রহণকারী প্রিজাইডিং অফিসার, প্রিজাইডিং ,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারগণের ভোটগ্রহণ পদ্ধতির প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। এতে কেন্দ্র ৫৭ টি এবং কক্ষ ৪শ টি। এ উপ-নির্বাচনের সকল কার্যক্রম সম্পন্ন করা হয়েছে এবং প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের নিয়োগ সংক্রান্ত চিঠিও ইতিমধ্যে প্রেরণ করা হয়েছে বলে জেলা নির্বাচন অফিস থেকে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্য মতে, মতলব দক্ষিণ উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ১৮১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮৭ হাজার ৮৮০ জন এবং মহিলা ভোটার ৮৫ হাজার ৩০১ জন। ভোটারগণ ব্যালটের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এছাড়াও ২০ অক্টোবর চাঁদপুর জেলার ৫টি ইউনিয়নের চেয়ারম্যান ও বিভিন্ন ইউনিয়নের ৭ টি ওয়ার্ডে সাধারণ সদস্য পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
ইউনিয়নগুলোর নাম ও ভোটার হলো : কচুয়ার সাচারের ভোটর সংখ্যা ১৯ হাজার ৮শ ১৯ জন, গোহাট উত্তরের ভোটর সংখ্যা ২০ হাজার ৬ শ ৯৭ জন, মতলব উত্তরের জহিরাবাদের ভোটর সংখ্যা ১০ হাজার ৭ শ ২৯ জন ,সুলতানাবাদ ইউনিয়নে ভোটর সংখ্যা ১৫ হাজার ৪শ ৪৬ জন, শাহারাস্তির মেহের দক্ষিণ.ইউনিয়নের ভোটর সংখ্যা ৭ হাজার ৪ শ ৪২ জন।

সাধারণ সদস্য পদে গোহাট উত্তর ইউনিয়নের ৭ নং ওয়ার্ড, মহনপুরের ১নং ওয়ার্ড, ফতেপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ড, ইসলামাবাদ ইউনিয়নের ১নং ওয়ার্ড, সুচিপাড়া ইউনিয়নের ৬নং ওয়ার্ড, চিতোষী পশ্চিমের ৭ নং ওয়ার্ড এবং হাজীগঞ্জ কালচোঁ ইউনিয়নের ৩নং ওয়ার্ডের সাধারণ সদস্য পদে এ উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

স্ব -স্ব উপজেলা নির্বাচন কর্মকর্তা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন বলে জানা যায়। এক্ষেত্রে সকল প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে বলে জানা যায় ।

মৃত্যুজনিত কারণে ঐসব পদগুলো শূন্য হওয়ায় নির্বাচন কমিশন এ উপ-নির্বাচনের আয়োজন করে। জেলা পরিষদের সদস্য পদের নির্বাচনে একজন মহিলা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় তিনি নির্বাচিত হয়েছেন।

একই রকম খবর