চাঁদপুরে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

গাজী মোঃ ইমাম হাসানঃ ‘থাকব ভালো, রাখব ভালো দেশ, বৈধ পথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে চাঁদপুর জেলা প্রশাসন, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উদ্যোগে পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস। অনুষ্ঠানে প্রবাসীদের মেধাবি সন্তানদের মধ্যে ৮৮ জন শিক্ষার্থীকে শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।

রবিবার (১৮ ডিসেম্বর) সকালে চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা, চেক বিতরণ ও সম্মাননা প্রদান করা হয়েছে। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান।
তিনি বক্তব্যে বলেন, বিদেশে শ্রমিকদের স্বার্থ সংরক্ষণে সরকার নিরলসভাবে কাজ করছে । বিদেশে শ্রমিকরা অনেক সমস্যার মুখোমুখি হয়ে থাকে। তাদের সমস্যা সমাধানে দূতাবাসগুলো কাজ করছে। আমরা বিদেশে অবস্থানরত শ্রমিকদের সমস্যা গুরুত্বের সাথে দেখি ।প্রবাসীদের জন্য সরকার অনেক সুযোগ সুবিধা দিয়েছে।

তিনি আরও বলেন, প্রবাসে গিয়ে একজন প্রবাসী শুধু পরিবার নয়, দেশের উন্নয়নেও ভূমিকা রাখছে।বৈদেশিক কর্মসংস্থানের ফলে দেশের বেকারত্ব দূরীকরণ ও দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে অনেক সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে।

তিনি বলেন, আমাদের প্রবাসীরা যদি সঠিক মাধ্যমে রেমিট্যান্স পাঠায় তাহলে দেশ আরোও এগিয়ে যাবে। দেশের সকল অগ্রগতি ও উন্নতিতে প্রবাসীদের অবদান সবচেয়ে বেশি। এই রেমিট্যান্স তাদের কঠোর শ্রমের ফসল। সরকার সঠিক পথে রেমিট্যান্স দেশে আনতে প্রবাসীদের বিভিন্ন ভাবে সহযোগীতা করে আসছে। এছাড়াও প্রবাসীদের পরিবার ও সন্তানদের বিভিন্ন উপায়ে সুযোগ সুবিধা ও প্রদান করছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার পলাশ কান্তি নাথ, ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজী (আইটিএম) চাঁদপুরের অধ্যক্ষ ড. প্রকৌশলী মো. সাকাওয়াৎ আলী।

স্বাগত বক্তব্য রাখেন কর্মসংস্থান ও জনশক্তি চাঁদপুর জেলা অফিসের সহকারী পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ সফিকুর রহমান।

অনুষ্ঠানে প্রবাসী কর্মীদের মেধাবী সন্তানদের মধ্যে বিভিন্ন ক্যাটাগরীতে ৮৮ জন কৃতী শিক্ষার্থীকে ১৩ লাখ ৫২ হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান ও ১৯জনকে প্রতিবন্ধীকে দুই লাখ ২৮হাজার টাকার চেক প্রদান করা হয়।

এছাড়াও সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী মো. শাহজালাল মোল্লা, রেহানা সালমা তানিয়া ও সর্বোচ্চ রেমিটেন্স আহরণকারী ইসলামী ব্যাংক চাঁদপুর শাখাকে ১ম, ও চাঁদপুর কো-অপারেটিব জনতা ব্যাংক লিঃ এর সিনিয়র অফিসার মোঃ শাজাহান হারুন ২য় রেমিট্যান্স আহরনকারী কর্মকর্তা হিসাবে সম্মাননা স্মারক, সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে জনতা ব্যাংক লিমিটেড চাঁদপুর নতুন বাজার কর্পোরেট শাখা ব্যবস্থাপক মো. আবদুল্লাহ আল মামুন, নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন শিকদারসহ সরকারি বিভিন্ন দপ্তর ও ব্যাংকের কর্মকর্তা এবং প্রবাসী পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

একই রকম খবর