চাঁদপুরে আয়কর বিভাগের ১১৫ কোটি টাকা কর আদায়

স্টাফ রির্পোটার : চাঁদপুরে কুমিল্লা কর অঞ্চলের ৩টি সার্কেলে ২০২১-২২ অর্থবছরে ১৬৭ কোটি টাকা কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। চাঁদপুরের উপ-কর কমিশনের কার্যলয় সূত্রে ৬ জুলাই বেলা ১২ টায় এ তথ্যে জানা গেছে।

গত অর্থবছরে ২০২১-২২ এর ৩০ জুন পর্যন্ত চাঁদপুর জেলায় ৩টি সার্কেলে কর আদায় হয়েছে ১৬৭ কোটি । কর প্রদান করেছেন ২৯ হাজার ৯শ’ ৪৮ জন করদাতা।

২০২১-২২ অর্থবছরে সার্কেল ১৮ এর চাঁদপুর সদরের সকল সরকারি-বেসরকারি কর্মকর্তাদের বেতন ও চাঁদপুর সদরের একাংশের কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১১০ কোটি টাকা।

জুলাই-জুন ২০২২ পর্যন্ত আদায় ৮৩ কোটি টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ১৩ হাজার।
সার্কেল ১৯ এর কর আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ৩১ কোটি টাকা। ২০২২ এর ৩০ জুন পর্যন্ত আদায় ১৫ কোটি ৭২ লাখ টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ১০ হাজার ৩শ ১৯ জন ।

২০২১-২২ সালে সার্কেল ২১ হাজীগঞ্জ এর কর আদায়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ২৬ কোটি টাকা।

২০২১-২২ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত আদায় ১৭ কোটি ৯ লাখ টাকা। এতে তালিকাভূক্ত কর দাতার সংখ্যা হলো ৬ হাজার ৬ শ’২৯ জন ।

তথ্যমতে, চাঁদপুর কর অঞ্চল ৩ ভাগে বিভক্ত। এগুলো হলো : সার্কেল ১৮,১৯ ও ২১।

সার্কেল ১৮ হলো-চাঁদপুর সদরের সকল সরকারি-বেসরকারি কর্মকর্তাদের বেতন,চাঁদপুর সদরের একাংশ,সার্কেল ১৯ হলো-মতলব উত্তর,মতলব দক্ষিণ,হাইমচর ও চাঁদপুর সদর। সার্কেল ২১ হলো-কচুয়া, শাহরাস্তি ও হাজীগঞ্জ উপজেলা।

জনা যায়- মে ও জুন মাসেই করদাতাগণ আয়কর রিটার্ন দাখিল করেন বেশি। কর আইনের ১২৪ ধারা মতে কর পরিশোধের নির্ধারিত সময় পার হওয়ার পরদিন ১ হাজার টাকা এবং এর পরের দিন থেকে দৈনিক ৫০ টাকা হারে জরিমানা করার বিধান রয়েছে।

একই রকম খবর