চাঁদপুরে ইউডিসিদের মাঝে দিনব্যাপী এজেন্ট ব্যাংকিং কর্মশালা

স্টাফ রিপোর্টার : চাঁদপুরে তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে এ টু আই ও ব্যাংক এশিয়া লিমিটেডের উদ্যোগে জেলার ৮৯টি ইউনিয়নের ২৫ জন ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) উদ্যোক্তাদের দিনব্যাপী এজেন্ট ব্যাংকিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সকালে চাঁদপুর সার্কিট হাউজে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (উপ-সচিব) মোহাম্মদ শওকত ওসমান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ ও রুপকল্প-২০২১ অর্জনে উদ্যোক্তাবৃন্দ আরো বেশী অনুপ্রাণিত ও প্রান্তবন্ত হবেন এবং জনগণের দৌঁর গোড়ায় ডিজিটাল ব্যাংকিং সেবা পৌঁছানোর ক্ষেত্রে সরকারের ডিজিটাল সেন্টারের ভূমিকা আরো বেশী সম্প্রসারিত ও বেগবান করা যায় সে লক্ষে কাজ করছে সরকার।

তিনি বলেন, এ সেবার মাধ্যমে উদ্যোক্তারা ডিজিটাল চাঁদপুর বিনির্মাণে অগ্রণি ভূমিকা রাখবে। জনগণের ঘরে ঘরে ডিজিটাল ব্যাংকিং সেবা পৌঁছে যাবে।

তিনি বলেন, দেশের ইউডিসিগুলোতে উদ্যোক্তারা জনগণকে ১২০টি সেবা দিয়ে থাকে এর সাথে যোগ হলো ব্যাংক এশিয়ার মাধ্যমে এজেন্ট ব্যাংকিং। উদ্যোক্তারা এ সুযোগটাকে কাজে লাগিয়ে তাদের জীবনমানের উন্নয়ন ঘটাবে।

ব্যাংক এশিয়ার অফিস সূত্রে জানাাযায়, সাধারণত; একটি এজেন্ট ব্যাংকিং পরিচালনার জন্য কমপক্ষে ২৫ হাজার টাকার ডিপিএস করতে হয়, পুলিশ ক্লিয়ারেন্স, নিজস্ব অফিসের প্রয়োজন হয়। উদ্যোক্তাদের কোন কিছুই লাগবেনা। তারা ইউডিসির মাধ্যমে জনগনকে ব্যাংকিং সেবা প্রদান করবে। একটি ব্যাংকের যত কার্যক্রম আছে সব কার্যক্রমই ইউনিয়ন ডিজিটাল সেন্টারে (ইউডিসি) করা হবে। শুধু তাই এসব সেন্টারে বিদেশ থেকে টাকা লেনদেন করা যাবে।

কর্মশালায় উপস্থিত ছিলেন, চাঁদপুর সদর উপজেলা পরিকল্পনা প্রণয়ন কর্মকর্তা মো. হারুন অর রশিদ, ব্যাংক এশিয়ার হাজীগঞ্জ শাখার এভিপি এন্ড হেড অব ব্র্যাঞ্চ সঞ্জয় দাস, চাঁদপুর শাখার এভিপি এন্ড হেড অব ব্র্যাঞ্চ মো. আ. সবুর খান, এজেন্ট ব্যাংকিং ডিভিশনের কর্মকর্তা, সঞ্জয় কুমার সাহা,

উল্লেখ্য, ২০১৮ সালে সারাদেশে ৩০০জন উদ্যোক্তাকে নিয়ে ঢাকায় একটি ট্রেনিংয়ের আয়োজন করে ব্যাংক এশিয়া, সেখানে তারা দেশের প্রত্যেকটি ইউডিসিতে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালানার জন্য ব্যাংক এশিয়ার কাছে দাবী জানায়। তাদের দাবীর প্রেক্ষিতে চাঁদপুরে প্রাথমিক পর্যায়ে ২৫ ইউডিসিতে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরু হবে।

একই রকম খবর

Leave a Comment