চাঁদপুরে এবার এসএসসি-দাখিলের ৭১ কেন্দ্রে ৩৫ হাজার ৯ শ’পরীক্ষার্থী

আবদুল গনি : সারা দেশের ন্যায় ৩ ফেব্রুয়ারি থেকে চাঁদপুরেও শুরু হয়েছে ২০২০ সালের এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা। পরীক্ষা সুষ্ঠুভাবে ও সম্পূর্ণ করার লক্ষ্যে চাঁদপুর জেলা প্রশাসন থেকে প্রস্তুতি নেয়া হয়েছে।

সোমবার ৩ ফেব্রুয়ারি ২০২০ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট, দাখিল ও এসএসসি ভোকেশনাল সমমানের এ পরীক্ষা সকাল ১০ টায় শুরু হচ্ছে ও বেলা ১ টায় শেষ হচ্ছে। চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ বিষয়ে একটি সভাও হয়েছে বলে শিক্ষা শাখা সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি শিক্ষাবর্ষে চাঁদপুর জেলার ৮ উপজেলায এসএসসি ও সমমানের ৭১ টি কেন্দ্রে ৩৫ হাজার ৯ শ’১৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে । যা গত বছরের চেয়ে এবার ১টি কেন্দ্র বেশি ও ৪ হাজার ৫৮ জন পরীক্ষার্থী কম। এর মধ্যে ১৫ হাজার ৪’ শ ৫১ জন ছাত্র এবং ২০ হাজার ৪শ ৬৩ জন ছাত্রী। তুলনামূলকভাবে সাঁতরে ছাত্রীর সংখ্যা ৫ হাজার ১২ জন বেশি ।

প্রাপ্ত তথ্য মতে, এসএসসি পরীক্ষার কেন্দ্র ৪৪ এবং পরীক্ষার্থীর সংখ্যা ২৭ হাজার ৯শ ১৪ জন । এর মধ্যে ১১ হাজার ৩ শ ৭৮ জন ছাত্র এবং ১৫ হাজার ৮শ ১৬ জন ছাত্রী রয়েছে ।

দাখিল পরীক্ষায় ১৭ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৭ হাজার ২শ ৬৪ জন । এর মধ্যে ছাত্র সংখ্যা ৩ হাজার ৮৫ জন এবং ৪ হাজার ১শ ৭৯ জন ছাত্রী।
এসএসসি ভোকেশনাল ১০ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৪ শ ৫৬ জন । এর মধ্যে ছাত্র সংখ্যা ৯ শ ৮৮ জন এবং ৪ শ ৬৮ জন ছাত্রী।

চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের শিক্ষা শাখা থেকে প্রাপ্ত তথ্য মতে, এসএসসিতে চাঁদপুর সদরে ৬ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৩ শ ৫৫ জন। হাজীগঞ্জের ৯ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৪১ জন।

মতলব উত্তরে ৭ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৪শ’ ৫১ জন। মতলব দক্ষিণে ৪ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৪ শ’ ৪০ জন। ফরিদগঞ্জে ৫টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৮ শ ৪৪ জন।

শাহারাস্তির ৫টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৫৭ জন। কচুয়ার ৭ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ২ শ’ ৮ জন এবং হাইমচরের ১ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৭ শ’৯৮ জন।

দাখিলে চাঁদপুর সদরে ২টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ২৯ জন। হাজীগঞ্জের ৩ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৫৪ জন।
মতলব উত্তরে ১টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৪শ’২৩ জন। মতলব দক্ষিণে ২ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩ শ’ ১৭ জন।

ফরিদগঞ্জে ৩ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৫শ’ ৮৮ জন। শাহারাস্তির ২টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৬ শ’ ৫৮ জন। কচুয়ার ৩ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৪ শ’ ৫৯ জন। হাইমচরের ১ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩ শ’ ৭ জন।

এসএসসি ভোকেশনালের ১০ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৪ শ’৫৬ জন।

প্রসঙ্গত, সোমবার ২০ জানুয়ারি চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য সকল সহকারী কমিশনার (ভূমি),নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ৭০টি পরীক্ষা কেন্দ্রের ট্যাগ অফিসারবৃন্দের উপস্থিততে পরীক্ষা সংক্রান্ত বিষয়ে সভা অনুষ্ঠিত হয়।
সভায় কলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য সংশ্লিষ্ট সকলে আন্তরিক হতে হবে। সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হতে সবরকম সরকারি নির্দেশনা রয়েছে ।

একই রকম খবর