চাঁদপুরে প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালের নার্সদের প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

স্টাফ রিপোর্টার : চাঁদপুর জেলা প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালের নার্সদের প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনার কাউন্সেলিং ও রেফারেল বিষয়ক ২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। ৫ জুলাই মঙ্গলবার বিকেলে চাঁদপুর প্রেসক্লাব ভবনের (২য় তলায়) এলিট চাইনিজ রেস্টুরেন্টে এই কর্মশালার সমাপনি অনুষ্ঠিত হয়।

পরিবার পরিকল্পনা অধিপদপ্তরের উদ্যোগে এবং জাপাইগো (Jhpiego) -এর আর্থিক ও কারিগরি সহায়তায় আয়োজিত কর্মশালায় সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. মো. সাহাদাৎ হোসেন।

চাঁদপুর পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. মোঃ ইলিয়াছের সভাপতিত্বে রিসোর্স পার্সন হিসেবে ‘প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনার প্রাথমিক ধারণা’ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন চাঁদপুর পরিবার পরিকল্পনা কার্যালয়ের ডিস্ট্রিক্ট কনসালটেন্ট ডা. নাসির আহমেদ; ‘অবহিত পছন্দ এবং স্বেচ্চায় সিদ্ধান্ত গ্রহণ’ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন মেডিকেল অফিসার, ডা. শাহরীন আফরিন; ‘পরিবার-পরিকল্পনার হালনাগাদ তথ্য, ভ্রান্ত ধারণ’ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ডা. তানভিরুল ইসলাম এবং কাউন্সেলিং -এর মৌলিক ধারণা, এপ্রোচসমূহ, বৈশিষ্টা এবং মৌলিক দক্ষতা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন চাঁদপুর পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক একেএম আমিনুল ইসলাম।

২ দিন ব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালাটি সঞ্চালন করেন জাপাইগো, ঢাকা অফিসের এম এন্ড ই অফিসার, মোঃ সাইয়াদুর রহমান এবং পরিবার পরিকল্পনা বিষয়ে চাঁদপুর জেলার তথ্য উপস্থাপন ও জাপাইগোর কার্যক্রম সম্বন্ধে অবহিত করেন জেলা ম্যানেজার রজতাংশু সাহা।

কর্মশালায় চাঁদপুরের ১৪টি প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালের কাউন্সেলিং এর সাথে যুক্ত নার্সরা অংশগ্রহণ করেন।

এসময় চাঁদপুর পরিবার পরিকল্পনা বিভাগ এবং জাপাইগো’র প্রতিনিধি ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

একই রকম খবর