চাঁদপুরে বিএনপি’র সম্মেলন অনিয়ম সম্পর্কে সাংবাদিক সম্মেলন

বিষয়: (১) বিএনপি’র গঠনতন্ত্রের বিশেষ বিধান ধারা ১৫-খ মতে শেখ ফরিদ আহমেদ মানিক সাহেবের প্রার্থীতা অবৈধ ঘোষণা করা।(২) সম্মেলনে স্থান হিসেবে নয়াপল্টনস্থ বিএনপি অফিস অথবা চাঁদপুর জেলাধীন ৮টি উপজেলায় ৮টি ভোট কেন্দ্র স্থাপন।

(৩) বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, কেন্দ্রীয় কমিটির নেতৃত্বে ৯ সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশন গঠন।(৪) ১৫১৫ জন কাউন্সিলর স্ব স্ব ইউনিটে ভোট কেন্দ্র স্থাপন করে নিজস্ব মতামত মহাসচিব এর নিকট প্রেরণ।

প্রিয় সাংবাদিক ভাইয়েরা,

আসসালামুয়ালাইকুম। আমরা মঞ্চে উপস্থিত চাঁদপুর জেলা বিএনপি’র নেতৃত্বে চেনামুখ। আমরা আওয়ামী লীগ সরকারের ১৪বছরের দু-শাসন, মামলা-হামলার জর্জরিত রাজনৈতিক কর্মী। ২০১৪,২০১৮ সালের নির্বাচনের নামে অবৈধভাবে ক্ষমতা দখলের সরকার দেশকে গণতন্ত্রহীন করে তুলেছে। আমরা দেশে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠার সংগ্রামে রাজপথে। আমরা মনে করি আপনারা আমাদের এই সংগ্রামের কলম সৈনিক হিসেবে আমাদের সাথে কাজ করেন।

(২) শেখ ফরিদ আহমেদ মানিক সাহেব দলের ভালোর জন্য কারো পরামর্শ গ্রহণ করেন না। এই সম্মেলনের তারিখ, স্থান নির্বাচন, নির্বাচন কমিশনার নিয়োগ, অতিথিবৃন্দ সম্পর্কে চাঁদপুর জেলার অন্যান্য আসনের এমপি প্রার্থীগণ এবং আমরা যারা এই নির্বাচনে বিভিন্ন পদপ্রার্থী, কারো সাথে আলোচনা না করে এককভাবে সিদ্ধান্ত গ্রহণ করেন।

বিগত সময়ে তাহার নেতৃত্বে দলের নেতাকর্মীদের সাথে যাহা করা হয়েছে তা নিম্নরূপ:-

২০১৬সালে শেখ ফরিদ আহমেদ মানিক সাহেবের বাড়ি মনিরা ভবনে কচুয়া উপজেলা বিএনপি’র মিটিংয়ে তার বিরুদ্ধে বক্তব্য প্রদান করিলে, তাহার বাড়ির মেন গেট বন্ধ করে প্রাক্তন এমপি আ.ন.ম এহসানুল হক মিলন সাহেবের সমর্থিত ১৫জন নেতা-কর্মীকে পিটিয়ে আহত করেন।

(খ) গত ২৫ মার্চ ২০২২ইং, ২রা এপ্রিল চাঁদপুর জেলা বিএনপি’র সম্মেলনকে সফল করার স্বার্থে মাননীয় চেয়ারপারর্সনের উপদেষ্টা জনাব আবুল খায়ের ভূঁইয়া সাহেব এর উপস্থিতিতে চাঁদপুর জেলা কার্যালয় মিটিং চলাকালে মানিক সাহেবের নির্দেশে ইঞ্জিনিয়ার মোঃ মমিনুল হক সাহেবের সমর্থিত শাহরাস্তি হাজিগঞ্জ বিএনপি নেতাকর্মীদের উপর ৪টি ককটেল নিক্ষেপ করে, আক্রমণ এবং মারধর করে ৮ জনকে আহত করেন।

(গ) ২৯/০৩/২০২২ইং সম্মেলনের সাধারণ সম্পাদক পদপ্রার্থী দেওয়ান শফিকুজ্জামান কে মনোনয়ন প্রত্যাহারের জন্য চাপ প্রয়োগ করেন। মনোনয়ন প্রত্যাহার না করাতে, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেনের নেতৃত্বে দেওয়ান সফিকুজ্জামানের বাড়ি ভাঙচুর করা হয়, যাহা আপনারা প্রত্যক্ষ করেছেন।

শেখ ফরিদ আহমেদ মানিক বিএনপির গঠনতন্ত্র মানেন না: –
(৩) বি এন পির গঠনতন্ত্র ধারা-৬ (খ), উপধারা-(৭), পাতা-২৮ (কপি সংযুক্ত) মতে কেন্দ্রের অনুমোদন ছাড়া কেউ কোনো কমিটি ভাঙতে পারেন না। গত ২৩/১০/২০২১ইং শেখ ফরিদ আহমেদ মানিক সাহেব কেন্দ্রের অনুমোদন ছাড়াই (১) চাঁদপুর সদর উপজেলা (২) চাঁদপুর পৌরসভার (৩) হাইমচর উপজেলার ১০১ সদস্য বিশিষ্ট কমিটি ভেঙ্গে দিয়ে সম্মেলনের জন্য অনুমোদিত ১৫১৫জন কাউন্সিলর থেকে ৬৮ জন নেতাকে বাদ দিয়ে নিজ স্বাক্ষরে নিজের নাম এবং নিজ পছন্দের ৬৮ জনকে কাউন্সিলর তালিকা সংযুক্ত করে তিনটি কমিটি অনুমোদন দেন, যাহা গঠনতন্ত্র পরিপন্থি। এই অনিয়মের বিরুদ্ধে বাদপড়া কাউন্সিলরগণের অভিযোগের প্রেক্ষিতে কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অভিযোগ সরেজমিনে তদন্ত করে অভিযোগের সত্যতা পান। তদন্ত রিপোর্টের কার্যক্রম এখনও প্রক্রিয়াধীন। সংক্ষুব্ধ ব্যক্তির আবেদনের প্রেক্ষিতে এ সম্মেলনের সকল কার্যক্রম ঘোষিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

(৪) এডভোকেট মোহাম্মদ শামছুল ইসলাম মন্টু বিতর্কিত নির্বাচন কমিশনার ও তাহার কার্যকলাপ:-

নির্বাচন কমিশনারের ২৪/০৩/২০২২ ইং তারিখে স্বাক্ষরিত প্রার্থী পদে শর্তাবলি দফা-৫ এ উল্লেখ রয়েছে, নির্বাচনে অংশগ্রহন করিতে ইচ্ছুক অঙ্গ ও সহযোগী সংগঠনের সভাপতি/ সাধারণ সম্পাদক/ সাংগঠনিক সম্পাদক অথবা আহবায়ক, যিনি সিনিয়র যুগ্ন আহবায়ক/ সদস্য সচিবের পদ থেকে পূর্বাহ্নেই পদত্যাগ পত্র দাখিল করতে হবে। অন্যথায় প্রার্থীর প্রার্থীতা বাতিল বলে গণ্য হইবে। অ্যাডভোকেট মো: শামছুল ইসলাম মন্টু, শেখ ফরিদ আহমেদ মানিক সাহেবকে বিশেষ সুবিধা দেওয়ার জন্য বিএনপির গঠনতন্ত্র বিশেষ বিধান-১৫ (খ), পাতা-৫৬ জাতীয় নির্বাহী কমিটির কোনো কর্মকর্তা অংশটি চাতুরতার সহিত বাদ দিয়ে শর্তাবলী প্রয়োগ করেন।

(৫) বিএনপির গঠনতন্ত্রের বিশেষ বিধান -১৫ পাতা-৫৪: এক নেতা এক পদ: –
সম্মেলনে বিএনপি’র বিশেষ বিধান (১৫), পাতা-৫৪, এক নেতা এক পদ বাস্তবায়ন অত্যাবশ্যকীয়।

বিএনপির গঠনতন্ত্রের এক নেতা এক পদ যাহা উল্লেখ রযেছে-

ক) কোন ব্যক্তি একই সঙ্গে দলের জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌরসভা, ইউনিয়ন কিংবা ওয়ার্ড কমিটিতে সভাপতি অথবা সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হতে পারবেন না।

খ) দলের জাতীয় স্থায়ী কমিটি কিংবা চেয়ারম্যানের উপদেষ্টা কাউন্সিলের কোন সদস্য, জাতীয় নির্বাহী কমিটির কোনো কর্মকর্তা এবং দলের অঙ্গ দল কিংবা সহযোগী সংগঠনের সভাপতি অথবা সাধারণ সম্পাদক দলের অন্য কোন পর্যায়ে কমিটিতে কর্মকর্তা নির্বাচিত হতে পারবেন না।

নির্বাচন কমিশনার অ্যাডভোকেট শামসুল ইসলাম মন্টু বিএনপির গঠনতন্ত্র ধারা-৬ (খ), উপধারা-৭, পাতা-২৪ মতে মাহবুবুর রহমান শাহীন এর সভাপতি পদ প্রার্থীর মনোনয়ন বাতিল করেন। গঠনতন্ত্রের বিশেষ বিধান ১৫. পাতা-৫৪ মতে শেখ ফরিদ আহমেদ মানিক সাহেব প্রবাসী কল্যাণ বিষয়ক সম্পাদক হিসেবে ৯৬তম কর্মকর্তা। তাই শেখ ফরিদ আহমেদ মানিক সাহেব সভাপতি পদপ্রার্থী হতে পারেন না। তাই তাহার সভাপতি পদপ্রার্থী মনোনয়ন অবৈধ ঘোষণা করা যুক্তিযুক্ত।

(৬) ২২/০৩/২০২২ ইং তারিখে ঘোষিত নির্বাচনী তফসিল দফা-৫ উল্লেখিত দফায় ৩ মার্চ বৃহস্পতিবার সকাল ১০ ঘটিকা থেকে ৩ ঘটিকা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ, বেলা ৩.৩০মিনিট থেকে ভোট গণনা শেষে ফল প্রকাশ।

দ্বিতীয় সংশোধনী দফা-৫: দুপুর ২.৩০মিনিট থেকে ৫.৩০ মিনিট পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ করা হবে। সন্ধ্যা ৬ঘটিকা থেকে ভোট গণনা শুরু হবে। সন্ধ্যার পর কাউন্সিলরগণ থাকবেন না। কাউন্সিলরদের প্রদত্ত ভোট কারচুপির মাধ্যমে গণনা, পেশী শক্তি ব্যবহার করে ফলাফল শেখ ফরিদ আহমেদ মানিক সাহেব এর পক্ষে নেওয়ার জন্য বারবার তফসিল পরিবর্তন করা হয়।

(৭) শেখ হাসিনা সরকারের বিতর্কিত নির্বাচন কমিশনের অধীনে বিএনপি ২০১৪ সালের নির্বাচনে যায়নি এবং বর্তমানে কমিশনের অধীনে নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এডভোকেট মোঃ শামসুল ইসলাম মন্টু নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে ১৫১৫জন কাউন্সিলারের কাঙ্খিত ফলাফল প্রকাশ ঘটবে না বিধায় আমরা প্রার্থীগণ এ নির্বাচন কমিশন মানিনা। তার পরিবর্তে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, কেন্দ্রীয় কমিটির অধীনে ৯সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা প্রয়োজন।

(৮) ২রা এপ্রিল ২০২২ইং চাঁদপুর জেলা বিএনপি’র সম্মেলন কেন্দ্র করে, দলের মধ্যে অনৈক্য, বিশৃঙ্খলা, হানাহানি এড়িয়ে চলার জন্য ১৫ টি সাংগঠনিক ইউনিট স্ব স্বএলাকায় নিজস্ব মতামত, দলের মহাসচিব এর নিকট প্রেরণ করার জন্য অনুরোধ করছি। ১৫টি ইউনিটে কাউন্সিলরগণের স্বস্ব এলাকায় ভোট কেন্দ্র স্থাপন করে আপনাদের মতামত মাননীয় ভারপ্রাপ্ত চেয়ারম্যান মহোদয় নিকট প্রেরন করুন। আপনাদের মতামত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মহোদয় সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।

গতকাল ৩০মার্চ (বুধবার) চাঁদপুর প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনে চাঁদপুর জেলা বিএনপি সম্মেলন ২০২২ এর সভাপতি পদপ্রার্থী ইঞ্জিনিয়ার মোঃ মমিনুল হক, সভাপতি পদপ্রার্থী মোঃ কামাল উদ্দিন চৌধুরী, অবতি পদপ্রার্থী মাহবুবুর রহমান শাহীন, সাধারণ সম্পাদক পদপ্রার্থী মোহাম্মদ মোস্তফা খান সফরি, সাধারন সম্পাদক পদপ্রার্থী কাজী গোলাম মোস্তফা স্বাক্ষরিত লিখিত বক্তব্যের মাধ্যমে এসব তথ্য নিশ্চিত করা হয়।

একই রকম খবর