চাঁদপুরে ১ম-২য় ডোজ ১২ লাখ ৭৯ হাজার টিকা দেয়া হয়েছে

আবদুল গনি : কোভিড-১৯ মহামারীর কারণে চাঁদপুরে ৭ ফেব্রুয়ারি হতে টিকা গ্রহণ কার্যক্রম শুরু হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের আয়োজনে ও চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের সার্বিক ব্যবস্থাপনায় জনগুরুত্বপূর্ণ এ কার্যক্রমটি সরকারি নির্দেশ মতে পরিচালিত হয়ে আসছে।

শুরু থেকেই ২৩ নভেম্বর পর্যন্ত পর্যন্ত ২ টায় পাওয়া তথ্য মতে-চাঁদপুরে প্রথম ও দ্বিতীয় ডোজ মিলে ১২ লাখ ৭৯ হাজার ১৪৬ জন নর-নারীকে এ পর্যন্ত টিকা প্রদান করা হয়েছে।

এর মধ্যে প্রথম ডোজ গ্রহণকারীর সংখ্যা ৭ লাখ ১০ হাজার ৮৭৫ জন। দ্বিতীয় ডোজ গ্রহণকারীর সংখ্যা ৪ লাখ ৮ হাজার ৯ শ’ ৯৬ জন। জেলার ২৩০টি কমিউনিটি ক্লিনিকে ১ লাখ ১৫ হাজার টিকা প্রদান করা হয়েছে গণটিকা কার্যক্রম পরিচালনা করার জন্যে । যা প্রতি সপ্তাহে একবার গণটিকা প্রদান করা হয় ।

এদিকে আগামি ২ ডিসেম্বর সারাদেশে এইচ.এস.সি,আলিম ও বিএম পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষার আগেই সকল পরীক্ষার্থীকে টিকার আওতায় আনার উদ্যোগ গ্রহণ করেছে সরকার। সে লক্ষ্যে চাঁদপুর জেলার ৮ উপজেলার কলেজ,কারিগরি ও মাদ্রাসার ২১ হাজার ৯শ ৮ জন এইচ.এস.সি, আলিম ও বিএম পরীক্ষার্থীর মধ্যে ১০ হাজার ৯শ ২৬ জন পরীক্ষার্থী ২২ নভেম্বর পর্যন্ত টিকার আওতায় এসেছে। কলেজ পর্যায়ের টিকাগ্রহণ ২৫ নভেম্বর পর্যন্ত চলবে। ২৭ ও ২৮ নভেম্বর আলিম ও বিএম এর পরীক্ষার্থীদের টিকা কার্যক্রম চলবে।

টিকা গ্রহণের অন্যতম শর্ত হচ্ছে পূর্ব থেকেই তাকে রেজিস্ট্রেশন করতে হয়্। সে মতে-৯ লাখ ৭০ হাজার ১০৯ জন নর-নারী টিকা গ্রহণে রেজিস্ট্রেশন করে।

টিকাগ্রহণ কার্যক্রম অব্যাহত রয়েছে বলে চাঁদপুর সিভিল সার্জন সূত্রে ২৩ নভেম্বর দুপুরে জানা গেছে।

এদিকে ১ নভেম্বর থেকে ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের করোনার টিকা দেয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য বিভাগ জানায়,প্রত্যেক জেলায় স্কুলশিক্ষার্থীদের টিকা দেয়ার ব্যবস্থা করা হবে। প্রতিদিন গড়ে ৪০ হাজার শিক্ষার্থীকে টিকা দেয়া হবে। স্কুলশিক্ষার্থীদের টিকা দেয়ার সময় অন্যান্য টিকাদান কার্যক্রমও চলমান থাকবে বলে জানান ।

স্কুলের শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেয়া হবে। টিকা দিতে ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় তালিকা করছে।এসব তালিকা আইসিটি মন্ত্রণালয়ে দেয়া হয়েছে। তারা সুরক্ষা নিবন্ধন অ্যাপে সেই তালিকা আপলোড করেছে।’

শুরু থেকেই চাঁদপুরে টিকা প্রাপ্তির সংখ্যা হচ্ছে ১৩ লাখ ৩৪ হাজার ৪০টি । চাঁদপুর সিভিল সার্জন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে ।

 

একই রকম খবর