চাঁদপুরে ১৫তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উদযাপন

চাঁদপুর খবর রির্পোট: চাঁদপুর জেলা প্রশাসন, চাঁদপুর প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ও চাঁদপুর জেলা সমাজসেবা অফিসের যৌথ উদ্যোগে এমন বিশ্ব গড়ি অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে ১৫তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২২ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ২ এপ্রিল (শনিবার) সকাল ১১টায় চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব ইমতিয়াজ হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব ইমতিয়াজ হোসেন বলেন, সরকারি উদ্যোগের পাশাপাশি এনজিও ও সমাজের বিত্তবান ব্যক্তিদের অটিস্টিক ব্যক্তি ও পরিবারকে সহযোগিতা করার জন্য আহবান জানান। অটিজম সম্পর্কে অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলকে আরও ব্যপকভাবে সচেতন করার জন্য সমাজসেবা অধিদফতর, প্রতিবন্ধী সেবা ও সাহায্যকেন্দ্র ও স্বেচ্ছাসেবী সংগঠনকে উদ্যোগ নেয়ার পরামর্শ দেন।

তিনি আরও বলেন যে, অটিস্টিক শিশুদেরকে ঘরে আবদ্ধ না রেখে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করতে সমন্বিত শিক্ষা ব্যবস্থা গ্রহণ করতে হবে।

চাঁদপুর জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রজত শুভ্র সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, স্বাধীনতা পদক প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ শাখাওয়াত হোসেন্য।

চাঁদপুর শহর সমাজসেবা কার্যালয়ের পৌর সমাজকর্মী মোঃ কামরুজ্জামান এর সঞ্চলনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মিয়া ফিরোজ আহমদ খান।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চাঁদপুর সদর উপজেলা সমাজসেবা অফিসার মোঃ জামাল উদ্দিন, চাঁদপুর সদর প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এর কনস্যালটেন্ট মেহেদী হাসান, অভিভাবক প্রতিনিধি স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি আতাউর রহমান পাটোয়ারী, উৎপল মজুমদার আশীষ, স্বেচ্ছাসেবী সংগঠন সোনালী সুদিন সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি আবু হানিফ, নবরূপ মানবিক উন্নয়ন সংস্থার সভাপতি পি এম বিল্লাল, সরকারি বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ মনিরুল ইসলাম, চাঁদপুর সদর প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সুমন চন্দ্র নন্দীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এর প্রধান শিক্ষক, সহকারি শিক্ষকবৃন্দ, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ, এনজিও প্রতিনিধিবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, সংবাদকর্মী, সুধীবৃন্দ ও অভিভাবকবৃন্দ।

আলোচনা সভা শেষে অটিস্টিক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব ইমতিয়াজ হোসেনসহ অন্যান্য অতিথিবৃন্দ।

 

একই রকম খবর