চাঁদপুর ও ব্রাহ্মনবাড়িয়া সনাকের আয়োজনে জলবায়ু বিষয়ক ভার্চুয়াল ওরিয়েন্টশন

প্রেস বিজ্ঞপ্তি : সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুর ও ব্রাহ্মনবাড়িয়ার আয়োজনে গতকাল ১৫ সেপ্টেম্বর ২০২১ বিকাল ৩টায় টিআইবি চট্রগ্রাম ক্লাস্টারের ৯টি সনাক যথাক্রমে কুমিল্লা, চাঁদপুর, লক্ষীপুর, ব্রাহ্মনবাড়িয়া, চট্রগ্রাম, চকরিয়া, পটিয়া, রাঙামাটি ও খাগড়াছড়ি-এর ইয়েস ও ইয়েস ও ফ্রেন্ডস্ গ্রুপের প্রায় শতাধিক তরুণের অংশগ্রহণে জলবায়ু পরিবর্তন ও জলবায়ু পরিবর্তন অর্থায়ন: বৈশি^ক ও জাতীয় পদক্ষেপসমূহ এবং সুশাসন নিশ্চিতে টিআইবি’র উদ্যোগ ও অভিজ্ঞতা শীর্ষক ভার্চুয়াল ওরিয়েন্টশন অনুষ্ঠিত হয়। ওরিয়েন্টেশনে প্রশিক্ষক হিসেবে ছিলেন মোঃ নেওয়াজুল মাওলা, রিসার্চ ফেলো, জলবায়ু অর্থায়নে সুশাসন, টিআইবি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্রাহ্মনবাড়িয়া সনাকের ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক মোহাম্মদ আরজু। তিনি বলেন, আজকের এই ভার্চুয়াল আয়োজনটি অত্যন্ত প্রশংসনীয় একটি উদ্যোগ। আমরা এই ওরিয়েন্টশনে যা শিখবো তা আমাদের ভবিষ্যত জীবনে কাজে লাগানোর চেষ্টা করবো। ওরিয়েন্টশনটি সফল ও সার্থক হবে এই প্রত্যাশা করছি। তিনি ওরিয়েন্টশনে অংশগ্রহণ করার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

জলবায়ু পরিবর্তন ও জলবায়ু পরিবর্তন অর্থায়ন: বৈশি^ক ও জাতীয় পদক্ষেপসমূহ এবং সুশাসন নিশ্চিতে টিআইবি’র উদ্যোগ ও অভিজ্ঞতা শীর্ষক ধারণাপত্র উপস্থাপন করেন টিআইবি’র মোঃ নেওয়াজুল মাওলা, রিসার্চ ফেলো, জলবায়ু অর্থায়নে সুশাসন। তিনি তার আলোচনায় আবহাওয়া ও জলবায়ু কি, জলবায়ু পরিবর্তন-এর কারণ ও প্রভাব, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বৈশি^ক ও জাতীয় পর্যায়ে গৃহিত পদক্ষেপসমূহ, জলবায়ু তহবিল ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিতে টিআইবি’র অভিজ্ঞতা/উদ্যোগসমূহ, দুর্যোগ মোকাবেলায় সুশাসনের চ্যালেঞ্জ: টিআইবি’র অভিজ্ঞতা এবং জলবায়ু তহবিল ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিতে টিআইবি’র কোর এক্টরদের ভূমিকা ও করণীয় ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

তিনি আরও বলেন, আবহাওয়া পরিবর্তন কয়েক মিনিট বা ঘন্টার মধ্যে হয়ে থাকে আর জলবায়ুর পরিবর্তন দীর্ঘমেয়াদী। আমরা দেখছি জলবায়ুর পরিবর্তনের ফলে স্বল্পোন্নত দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে। জলবায়ু পরিবর্তন ও দুর্যোগের কারণে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম।

জলবায়ু প্রকল্পগুলোতে স্বচ্ছতা ও জবাবদিহিতায় ঘাটতি এবং নাগরিক অংশগ্রহণ ও শুদ্ধাচার চর্চায় ঘাটতি আমরা লক্ষ্য করেছি। ইতিমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম আমরা বাস্তবায়ন করেছি। জলবায়ু অর্থায়নে সুশাসন নিশ্চিত করার জন্য আমরা বেশ কিছু ক্যাম্পেইনও পরিচালনা করেছি। যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে প্রত্যাশা করছি।

টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের কো-অর্ডিনেটর কাজী শফিকুর রহমান বলেন, মানুষ কখনো কখনো অপরাধ না করেও অপরাধের ফল ভোগ করে। ঝড়, বন্যা, খড়া, প্রাকৃতিক দুর্যোগ, ফসল উৎপাদন ও জীবন জীবিকা ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে এই জলবায়ু পরিবর্তনের কারনে। আমরা জলবায়ু ও পরিবেশকে গুরুত্ব দিয়ে টিআইবি’র পরবর্তী প্যাক্টা প্রকল্পে পরিবেশ ইস্যুতে কাজ করবো। আমরা আশা করছি আমাদের ইয়েস বন্ধুরা সনাকের নির্দেশনায় আগামীর সংকট ও চ্যালেঞ্জ মোকাবেলায় কোথায় দুর্নীতি হচ্ছে, কিভাবে দুর্নীতি হচ্ছে, কোথায় সুশাসনের ঘাটতি আছে সেই বিষয়গুলো চিহ্নিত করে কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সমাধানের চেষ্টা করবে। আজকের এই কর্মশালার শিক্ষনটাকে কিভাবে কাজে লাগিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। সনাক ও ইয়েস গ্রুপের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনে কি করতে পারি সেই কর্মপরিকল্পনা ঠিক করতে হবে। তিনি আরও বলেন, যেখানে জলবায়ু প্রকল্পের কাজ চলমান আছে সে প্রকল্পগুলো সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে কিনা, অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত হচ্ছে কিনা, জনগণের অংশগ্রহণ আছে কিনা এই বিষয়গুলো দেখতে হবে। আমাদেরকে চ্যালেঞ্জগুলো নিয়ে, যেখানে দুর্নীতি আছে সেখানে ভয়েস রেইজ করতে হবে এবং প্রতিরোধ গড়ে তুলতে হবে। আগামীর দিনগুলো হবে আমাদের স্বপ্ন বাস্তবায়নের। তিনি কর্মশালায় অংশগ্রহণ করার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

ওরিয়েন্টশনের সমাপনী পর্বে বক্তব্য রাখেন চাঁদপুর সনাকের সহ-সভাপতি সবিতা বিশ^াস। তিনি বলেন, চমৎকার একটি আয়োজন ছিলো এই ওরিয়েন্টশনটি। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য প্রধানত দায়ী শিল্পোন্নত ধনী দেশগুলো। এই জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ভোগান্তির মধ্যে রয়েছে আমাদের এই দেশ। আমি আশা করছি তরণদের অংশগ্রহণ জলবায়ু অর্থায়নে সুশাসন নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে জীব বৈচিত্র্যে বিরাট ক্ষতিকর প্রভাব পরিলক্ষিত হচ্ছে।

ওরিয়েন্টশনে অংশগ্রহণ করেন, ৯টি সনাকের জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ও সদস্যবৃন্দ। এসময় বক্তব্য রাখেন সনাক চাঁদপুরের চকরিয়া সনাকের সদস্য জিয়া উদ্দিন, লক্ষীপুর সনাকের জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক কার্তিক রঞ্জন সেনগুপ্ত, চট্রগ্রাম সনাকের জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক জেসমিন সুলতানা পারু ও খাগড়াছড়ি সনাকের সদস্য মথুরা বিকাশ ত্রিপুরা।

মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন, চট্রগ্রাম সনাকের ইয়েস দলনেতা জাওয়াদুল করিম জিসান ও এজাজ আহমেদ নিশান, পটিয়া সনাকের ইয়েস সদস্য মোঃ হাবীবুর রহমান, ব্রাহ্মনবাড়িয়া সনাকের ইয়েস সদস্য রিয়াজ আহমেদ, চাঁদপুর সনাকের ইয়েস সদস্য তাসমিয়াহ রহমান দিপা, লক্ষীপুর সনাকের ইয়েস সদস্য প্রকাশ সরকার, চকরিয়া সনাকের ইয়েস সদস্য রবিউল হাসান প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চট্রগ্রাম ক্লাস্টারের ক্লাস্টার কো-অর্ডিনেটর মোঃ জসীম উদ্দিন। এছাড়াও উপস্থিত ছিলেন, টিআইবি ঢাকা অফিসের হিউম্যান রিসোর্স এন্ড অরগানাইজেশনাল ডেভলপমেন্ট (ট্রেনিং) বিভাগের ডেপুটি কো-অর্ডিনেটর নাদিরা সুলতানাসহ চট্রগ্রাম ক্লাস্টারের ৯টি সনাকের এরিয়া কো-অর্ডিনেটরবৃন্দ।

একই রকম খবর