চাঁদপুর জেলা পরিষদে প্রশাসক নিয়োগের বিল পাস

ঢাকা অফিস : মেয়াদ শেষ হলে জেলা পরিষদের কার্যক্রম পরিচালনায় সরকার প্রশাসক নিয়োগ দিতে পারবেন এমন বিধান রেখে জাতীয় সংসদে বিল পাস হয়েছে।

বৃহস্পতিবার ৩১ মার্চ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বিলটি সংসদে পাসের প্রস্তাব করলে, তা কণ্ঠভোটে পাস হয়। এসময় সংসদে সভাপতিত্বে ছিলেন স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী।

‘জেলা পরিষদ (সংশোধন) আইন, ২০২২’ নামে বিলটিতে বিদ্যমান আইনের মতো প্রতি জেলায় ১৫ জন সাধারণ সদস্য এবং পাঁচজন সংরক্ষিত নারী সদস্যের পরিবর্তে জেলার অন্তর্গত উপজেলার সমানসংখ্যক সদস্য এবং এক-তৃতীয়াংশ সংরক্ষিত সদস্য নিয়ে পরিষদ গঠন হবে।

এদিকে, বিদ্যমান আইনে নির্বাচন কমিশনকে ভোটার তালিকা তৈরির কথা বলা হলেও প্রস্তাবিত আইনে নির্বাচন কমিশনকে বাদ দেয়া হয়েছে। আইনে উপজেলা পরিষদগুলোর চেয়ারম্যান,নির্বাহী অফিসার ও মেয়র পরিষদের সভায় অংশ নিতে পারবেন। তবে তাদের ভোটাধিকার থাকবে না।

পাস হওয়া বিলে নির্বাচকমণ্ডলী (ভোটার) একই ধরনের নির্বাচিত জনপ্রতিনিধিদের রাখা হয়েছে। তবে বিদ্যমান আইনে ভোটার তালিকা নির্বাচন কমিশনের প্রণয়ন করার কথা থাকলেও প্রস্তাবিত আইনে সেটা বলা হয়নি।

প্রসঙ্গত,আইন অনুযায়ী জেলার অন্তর্গত সিটি করপোরেশনের (যদি থাকে) মেয়র ও কাউন্সিলররা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা, পৌরসভার মেয়র ও কাউন্সিলর এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা জেলা পরিষদের ভোটার।

জেলা পরিষদের বিদ্যমান আইন অনুযায়ী, প্রত্যেক জেলায় একজন চেয়ারম্যান,১৫ সদস্য ও পাঁচজন নারী সদস্য অর্থাৎ ২১ সদস্যের পরিষদ রয়েছে।

একই রকম খবর