চাঁদপুর জেলা লিগ্যাল এইড কমিটির মাসিক সভা

স্টাফ রিপোর্টার : চাঁদপুর জেলা লিগ্যাল এইড কমিটির ২০২৩ সালের ১ম মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বিকেলে জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন চাঁদপুর জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এস.এম. জিয়াউর রহমান।

তিনি বলেন, আইনের দৃষ্টিতে সমতা ও আইনের সমান আশ্রয় লাভের অধিকারের নিশ্চয়তা প্রদান জনগণের সাংবিধানিক অধিকার। এ অধিকার থেকে যেনো অসহায়, অস্বচ্ছল, সহায়-সম্বলহীন গরিব মানুষগুলো বঞ্চিত না হয় সে জন্যই সরকার লিগ্যাল এইড কমিটি তথা জাতীয় আইনগত সহায়তা কমিটি গঠন করেছে।

সরকারের বিভিন্ন কল্যাণমূলক কার্যক্রমের একটি অংশ লিগ্যাল এইড। অস্বচ্ছল বিচার প্রত্যাশীদের বন্ধু হচ্ছে সরকার-এটাই লিগ্যাল এইডের মূলমন্ত্র। সরকারি এ উদ্যোগে লিগ্যাল এইডের প্যানেল আইনজীবীরা অস্বচ্ছল বিচারপ্রত্যাশীদের সহায়তা দিয়ে যাচ্ছেন। এ কাজের সাথে জড়িত প্যানেল আইনজীবীরা অনেক আন্তরিক। তাঁরা নাম মাত্র সরকারি ফিতে আইনগত সহায়তা দিয়ে থাকেন।

তিনি বলেন, তৃণমূল পর্যায়ে ফরিদগঞ্জ ও হাইমচর উপজেলায় আমাদের লিগ্যাল এইডের পক্ষ থেকে প্রোগ্রাম করা হয়েছে। তার ফলও পাওয়া যাচ্ছে। তবে আরো বেশি প্রত্যাশা করছি। এবার চেষ্টা করবো এই কমিটির পক্ষ থেকে চাঁদপুর জেলার বাকি উপজেলাগুলোতে সচেতনতামূলক প্রোগ্রাম করা।

জেলা ও দায়রা জজ বলেন, সারা জেলার তৃণমূল থেকে জনপ্রতিনিধিদের লিগ্যাল এইডের সাথে সম্পৃক্ত করার চিন্তা-ভাবনা রয়েছে। যাতে করে প্রত্যন্ত এলাকার গরিব, অসহায়-অস্বচ্ছল মানুষগুলো বিনা খরচে সরকারিভাবে আইনী সহায়তা পায়। এ বিষয়ে তিনি সকলের সহযোগিতা কামনা করেন। তিনি আরো বলেন, আমরা প্রত্যেকেই যে যেই পেশায়, যে যেই অবস্থানে আছি, প্রত্যেকেরই স্ব স্ব অবস্থান থেকে সমাজের জন্যে সেবার মানসিকতা নিয়ে কিছু করার সুযোগ আছে। আমরা যেনো তা করি।

জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ সাকিব হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) জান্নাতুল ফেরদাউস চৌধুরী, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সামছুল ইসলাম, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ কামাল হোসাইন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ ইয়াসির আরাফাত, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুননাহার চৌধুরী, চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডঃ এ.টি.এম. মোস্তফা কামাল,

সাধারণ সম্পাদক অ্যাডঃ এ.জেড.এম. রফিকুল হাসান রিপন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ, চাঁদপুর জেলা কারাগারের জেলার মুনীর হোসাইন, জেলা আইনজীবী সমিতির সদ্য বিদায়ী সভাপতি অ্যাডঃ কামাল উদ্দিন আহমেদ, সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

একই রকম খবর