চাঁদপুর প্রেসক্লাবে ২ দিনব্যাপী সংবাদ সম্পাদনা বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

চাঁদপুর খবর রিপোর্ট: প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)- আয়োজিত চাঁদপুরের বিভিন্ন পত্রিকার সহ-সম্পাদকদের নিয়ে ২ দিনব্যাপী সংবাদ সম্পাদনা বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে সভা প্রধান ছিলেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। এ সময় প্রধান অতিথি ছিলেন চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গনি পাটোয়ারী।

প্রধান অতিথি ওচমান গনি পাটোয়ারী বলেন, প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। যত বেশি প্রশিক্ষণ তত বেশি জ্ঞান অর্জন। এ ধরনের প্রশিক্ষণের মাধ্যমে আপনারা আরও অনেক কিছু জানতে পেরেছেন বলে আমি মনে করি। তাই ভবিষ্যতে আপনাদের লেখনি আরো পাঠকপ্রিয় হবে বলে আমি বিশ্বাস করি।

তিনি বলেন, অনেক সময় দেখা যায় ব্যক্তিগতভাবে ঘায়েল করতে সংবাদ মাধ্যমকে অনেকে ব্যবহার করছেন। যা প্রকৃত সাংবাদিকতা নয়। যারা প্রকৃত সাংবাদিক তারা সব সময় বস্তুনিষ্ঠ সংবাদ উপস্থাপন করেন। তাই আমি আশা করব চাঁদপুরের যারা কর্মরত সাংবাদিক রয়েছেন তারা অতীতের সুনাম অক্ষুন্ন রেখে সমাজের অসংগতিগুলো সংবাদপত্রে তুলে ধরে দেশের উন্নয়নে ভূমিকা রাখবে। কারণ সমাজের অসংগতিগুলো মানুষের সামনে তুলে ধরা হলেই তার সমাধান বের হয়ে আসে।

তিনি আরো বলেন, শুধুমাত্র সরকারের সমালোচনা করাই সাংবাদিকদের কাজ নয়, পাশাপাশি সরকারের উন্নয়ন কর্মকাণ্ডগুলো জাতি ও তরুণ প্রজন্মের সামনে তুলে ধরাও তাদের দায়িত্ব।

সভা প্রধানের বক্তব্যে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, চাঁদপুরের সাংবাদিকদের দেশব্যাপী সুনাম রয়েছে। তারা সব সময় বস্তুনিষ্ঠ সংবাদ উপস্থাপনের চেষ্টা করে। তবে একটি সংবাদ পাঠকদের কাছে কিভাবে এবং কতটা সুন্দরভাবে উপস্থাপন করা যায় তার জন্যই আজকের এই প্রশিক্ষণের আয়োজন। একটি প্রতিবেদনে অনেকগুলো বিষয় থাকে। যা একজন রিপোর্টার অনেক সময় পুরোপুরি হয়তো তুলে ধরতে পারেন না।

সেক্ষেত্রে যারা সম্পাদনার দায়িত্বে থাকেন তাদের দায়িত্ব বেড়ে যায়। মাঠ পর্যায়ে থেকে প্রাপ্ত তথ্যকে সুপাঠ্য প্রতিবেদন তৈরিতে দক্ষ করে তুলতেই যারা পত্রিকার সহ-সম্পাদকের দায়িত্ব পালন করেন তাদের নিয়েই এই প্রশিক্ষণ। তবে ভবিষ্যতে মাঠ পর্যায়ের সাংবাদিকদের নিয়েও আমরা এ ধরনের প্রশিক্ষণের চিন্তা করছি বলে জানান তিনি।

এর আগে গত বুধবার সকাল থেকে এই প্রশিক্ষণ শুরু হয়। প্রথম দিন প্রশিক্ষক ছিলেন দৈনিক প্রথম আলোর ডেপুটি নিউজ এডিটর কাজী আলিম-উজ-জামান ও পিআইবির প্রশিক্ষক মোঃ শাহ আলম। দ্বিতীয় দিন সংবাদ অনুবাদের ধারণা/সংবাদ অনুবাদের কলাকৌশল, সংবাদের ট্রিটমেন্ট ও পৃষ্ঠাসজ্জা, গণমাধ্যমে শব্দ ও ভাষার ব্যবহার, সম্পাদনায় জেন্ডার সংবেদনশীলতা বিষয়ের উপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুল হক।

প্রশিক্ষণের সমন্বয়ক পিআইবি এর কর্মকর্তা মোঃ শাহ আলমের পরিচালনায় আরো বক্তব্য রাখেন, পিআইবির উপ-পরিচালক (প্রশাসন) মোঃ জাকির হোসেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, সিনিয়র সহ-সভাপতি রহিম বাদশা, সহ-সভাপতি এএইচএম আহসান উল্লাহ।

দুই দিনব্যাপী আয়োজিত সংবাদ সম্পাদনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় চাঁদপুরের সকল পত্রিকার সম্পাদক ও সহ-সম্পাদকবৃন্দ অংশগ্রহণ করেন।

একই রকম খবর