জমি ও গৃহ প্রদান কার্যক্রম আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

চাঁদপুর খবর রিপোর্ট : আজ ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২য় পর্যায়ে ৫৩ হাজার ৩শ’ ৪০টি ভূমিহীন ও গৃহহীণ পরিবারকে জমি ও গৃহ প্রদানের কার্যক্রমের উদ্বোধন করবেন। ইতোমধ্যে ১ম পর্যায়ে ৬৬ হাজার ১শ’ ৮৯ জনকে জমি ও গৃহ প্রদান করা হয়েছে। সারাদেশের ন্যায় চাঁদপুরেও এই ভূমিহীন পরিবারের মাঝে জমি ও গৃহ প্রদান করা হবে।

কবুলিয়ত, রেজিস্ট্রেশন, নামজারী ও জমাখারিজ খতিয়ান সৃজন, সনদপত্র প্রদানসহ সকল কাজ সম্পন্ন করা হয়েছে। সরকার কর্তৃক ডিসি আর এর ১ হাজার ১শ’ ৫০ টাকা প্রদান করা হয়েছে। প্রতিটি একক গৃহের আয়তন ৩শ’ ৯৫ বর্গফুট। দুইকক্ষ বিশিষ্ট সেমিপাকা গৃহে একটি টয়লেট, একটি রান্নার কক্ষ ও একটি ইউটিলিটি স্পেস রয়েছে।

এই উপলক্ষে গতকাল শুক্রবার জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ চাঁদপুরের সকল সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তাদের থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, বর্তমানে চাঁদপুর জেলায় ‘ক’ শ্রেণির গৃহহীন ও ভূমিহীন পরিবারের সংখ্যা ১ হাজার ৬শ’ ১৭ টি। চাঁদপুর জেলায় ১ম পর্যায়ে একক গৃহের মাধ্যমে ১শ ১৫টি এবং আশ্রয়ণ প্রকল্পে ৪৫টিসহ মোট ১শ’ ৬০টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। ২য় পর্যায়ে একক গৃহের মাধ্যমে ২০ জুনের মধ্যে ৯৩টি এবং পরবর্তীতে ১৬টি মোট ১’শ ৯টি পরিবারকে এবং ৩’শ ২৫টি পরিবারকে আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে সর্বমােট ৪’শ ৩৪ টি পরিবারকে পুর্নবাসন করা হচ্ছে। এ সকল পরিবারকে এক টাকা সালামীতে দুই শতক জমি বন্দোবস্ত প্রদান করা হয়েছে।

একই রকম খবর