চাঁদপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

স্টাফ রিপোর্টার : ‘আইন মেনে চলবো, নিরাপদ সড়ক গড়বো’ এই শ্লোগানকে ধারন করে চাঁদপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে চাঁদপুর ইলিশ চত্ত¡র মোড় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে সামনে গিয়ে শেষ হয়।

এছাড়াও এসময় গাড়ির চালক ও পথচারীদের মাঝে জনসচেতনতা মূলক লিফলেট বিতরণ করা হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চাঁদপুর জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, অতিরক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান।

সভাপতির বক্তব্যে চাঁদপুর জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান বলেন, নিরাপদ সড়ক বাস্তবায়নে আমাদের সকলকে সচেতন হতে হবে। নিজেরা যদি দায়িত্বশীল হতে না পারি, তাহলে কোন ভাবেই কার্যক্রম সফল হবে না। রাস্তার মাঝখানে যত্রতত্র গাড়ি থামিয়ে টাকা তোলা যাবে না। সবকিছু নীতিমালার মধ্যে এনে সামগ্রিক ভাবে চিন্তা করতে হবে। যেখানে সেখানে গাড়ি পার্কিং করা যাবে না। নির্দিষ্ট স্থানে আমাদেরকে গাড়ি রাখতে হবে। শুধুমাত্র নিজ নিজ স্থান থেকে কাজ করলে নিরাপদ সড়ক বাস্তবায়ন সম্ভব হবে।

তিনি আরো বলেন, চাঁদপুরে আস্তে আস্তে তেলের গাড়িগুলো উঠিয়ে দেওয়া হবে। এছাড়াও খুবদ্রæত চাঁদপুরে চার্জিং স্টেশন চালু করা হবে। সেখান থেকে সব গাড়ি চার্জ দিয়ে সড়কে চলবে। শহরকে নিরাপদ রাখতে সব ধরনের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এগুলো পর্যায়ক্রমে সমাপ্ত করা হবে। আগামী ১৫ দিনের মধ্যে চাঁদপুর শহরকে পুলিশ সুপারের ব্যবস্থাপনায় সিসি ক্যামেরার আওতায় আনা হবে। এছাড়ও চাঁদপুর আঞ্চলিক মহা-সড়কের গুরুত্বপূর্ণ স্থানেও সিসি টিভি স্থাপন করা হবে। পুরো শহরকে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনের মধ্যে নিয়ে আসা হবে।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহমুদ জামানের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিআরটিএর সহকারী পরিচালক (ইঞ্জিন) শেখ মো. ইমরান, নিরাপদ সড়ক চাই চাঁদপুর জেলা শাখার সভাপতি এম এ লতিফ, সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন রাসেল, ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) নাসির উদ্দিন ভূঁইয়া, বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক শোহেবুর রহমান শোহেব, পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি বাবুল মিজি প্রমূখ। এ সময় চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মো. ইবরাহিম খলিল, নিরাপদ সড়ক চাই এর সদস্যবৃন্দ, ট্যাংক-লড়ি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবুল কালাম মন্টুসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও স্কুল-কলেজের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে র‌্যালি পূর্বে বক্তারা বলেন, নিরাপদ সড়ক চাই সংগঠনটি দীর্ঘ ২৫ বছর ধরে সড়ককে নিরাপদ করার জন্য সামাজিক আন্দোলন চালিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় বর্তমান সরকার মরহুমা জাহানারা কাঞ্চনের মৃত্যুর দিন ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ হিসেবে ঘোষণা করেছেন। যা জাতীয়ভাবে সারাদেশে পালিত হচ্ছে।

বক্তরা আরো বলেন, সড়ককে নিরাপদ করার জন্য জাতিসংঘ ২০২০ সালের মধ্যে বিশ্বব্যাপি সড়ক দুর্ঘটনা ৫০% কমিয়ে আনার জন্য যে নির্দেশনা প্রদান করেছে তা বাস্তবায়নের জন্য নিসচা সারা বছরই বিভিন্ন জনসচেতনতা মূলক কর্মকান্ড চালিয়ে আসছে। জনসচেতনতা মূলক প্রচারে নিসচা’র পাশাপাশি সবাইকে এগিয়ে আসার জন্য বক্তারা আহŸান জানান।

একই রকম খবর

Leave a Comment