শাহতলী জিলানী চিশতী কলেজে বার্ষিক পুরস্কার বিতরণ

মো. রানা সরকার : চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের এতিহ্যবাহী শাহতলী জিলানী চিশতী কলেজের বার্ষিক ক্রীড়া ও পুরস্কার বিতরণ-২০১৮ শনিবার (১৫ ডিসেম্বর) সকাল ১১টায় কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

এতে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলার ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জেলার শ্রেষ্ঠ চেয়ারম্যান মোহাম্মদ মনিরুজ্জামান মানিক।

প্রধান অতিথির বক্তব্য তিনি বলেন, চাঁদপুর সদর উপজেলার প্রথম বেসরকারি কলেজ এটি। আমার নানা মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী এ প্রতিষ্ঠান প্রতিষ্টা করেছেন। তারই সুযোগ্য নাতি সাংবাদিক সোহেল রুশদী এখানের প্রতিষ্ঠানগুলোর উন্নয়নের জন্য গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করছেন।
তিনি বলেন, আমার নানার স্বপ্ন ছিল এ এলাকায় শিক্ষার আলো ছড়িয়ে দিতে। আমার নানার স্বপ্ন বাস্তবায়ন করছেন তারই সুযোগ্য নাতি ও আমার মামাতো ভাই সোহেল রুশদী। এই কলেজ থেকে অনেকে শিক্ষা গ্রহণ করে দেশের বিভিন্ন স্থানে অনেক গুরুত্বপূর্ন পদে অধিষ্ঠিত হয়েছে। আমি আশাকরি তোমরাও তাদের মতো এখান থেকে পড়াশুনা করে ভালো কিছু করবে।

তিনি আরও বলেন, চিত্ত-বিনোদন ও খেলাধূলাও লেখাপড়া একটি অংশ। তোমাদের নিয়মিত শরীরচর্চা ও খেলাধূলা করতে হবে। নিয়মিত শরীরচর্চা ও খেলাধূলা করলে শরীর ও মন ভালো থাকে। পড়া-লেখার সময় পড়ালেখা ও খেলাধূলার সময় খেলাধূলা সবই করতে হবে। তবে নিজেকে সমাজে প্রতিষ্ঠিত করতে পড়াশুনার প্রতি তোমাদের বেশি মনোযোগি হতে হবে। তাহলে তোমাদের জীবনে উন্নত হবে। জিলানী চিশতী কলেজের শিক্ষার মান অনেক ভালো। তোমাদের তা ধরে রাখতে হবে। তোমাদেরকে মাদক ও বাল্যবিবাহ থেকে দূরে থাকতে হবে।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, যারা গরীব ও মেধাবী শিক্ষার্থী তাদেরকে পড়ালেখার জন্য আমি সহযোগিতা করব। যাদের বই, খাতা কলম ও পড়া-লেখার খরচ চালাতে সমস্যা তাদেরকে আমার পক্ষ থেকে শিক্ষা সহায়তা প্রদান করা হবে। তোমরা সবাই ভালো থাকবে, মন দিয়ে লেখা পড়া করবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

তিনি তার বক্তব্যে বলেন, জনকল্যাণমূলক কাজ কিভাবে করতে হয়, তা ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মানিক ভাইয়ের মধ্যে বিদ্যমান। তিনি সরকারিভাবে চাঁদপুর জেলার শ্রেষ্ঠ চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। বাংলাদেশের মধ্যে একটি ডিজিটাল ইউনিয়ন পরিষদ হচ্ছে ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদ। এলাকার শিক্ষার মান বৃদ্ধির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন মানিক ভাই। মৈশাদী ইউনিয়নের সকল শিক্ষা-প্রতিষ্ঠান সহযোগিতা করে থাকেন। তিনি একজন শিক্ষাবান্ধব চেয়ারম্যানও বটে। ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান স্বপন মাহমুদও সমাজের জন্য কাজ করছে।

তিনি আরও বলেন, এ কলেজটি ১৯৭০ সালে মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী সাহেব প্রতিষ্ঠিত করেছেন। এখান থেকে অনেক ছাত্র-ছাত্রী উচ্চ শিক্ষা লাভ করেছে এবং করতেছে।তোমরাও এখান থেকে উচ্চ শিক্ষা লাভ করবে। এই প্রতিষ্ঠানে ৭০ভাগ শিক্ষার্থী মেয়ে। নারী শিক্ষায় এ প্রতিষ্ঠান এগিয়ে।

তিনি বলেন, আমাদের অবকাঠামের এখন কোন সমস্যা নেই। আমাদের কলেজে একটি ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন হয়েছে। সাংস্কৃতিক অনুষ্ঠান লেখা-পড়ার একটি অংশ। তোমাদের শিক্ষার পাশাপাশি সাধারণ জ্ঞান সম্পর্কে ধারণা থাকতে হবে। কম্পিউটার চালানো জানতে হবে। আইটি সম্পর্কে জ্ঞান থাকতে হবে। সর্বোপরি সামনে তোমাদের এইচ.এস.সি পরীক্ষা। পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে হবে। আমাদের প্রাতিষ্ঠানিক ও অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে। তাই ফলাফলেরও উন্নয়ন প্রয়োজন।

অত্র কলেজের ইংরেজী প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকার, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কলেজ গভর্নিং বডির অভিভাবক সদস্য মো: আবুল কালাম আজাদ, কৃষি বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক মো: কামরুল হাসান, হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক মো: মানিক মিয়া, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের মহিলা মেম্বার ও কলেজ গভর্নিং বডির বিদ্যোৎসাহী সদস্য মিসেস ফিরোজা বেগম, কলেজ গভর্নিং বডির অভিভাবক সদস্য ও কলেজ মসজিদের ইমাম মাওলানা আব্দুল হালিম গাজী।
অনুষ্ঠানে প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলেদেন ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও চাঁদপুর জেলার শ্রেষ্ঠ চেয়ারম্যান মোহাম্মদ মনিরুজ্জামান মানিক ও অনুষ্ঠানেরে সভাপতি কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, কলেজ অধ্যক্ষ মো: হারুন-অর রশিদসহ অন্যান্য অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, জিলানী চিশতী কলেজের ভূগোল বিভাগের সহকারি অধ্যাপক ও কলেজ গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধি সদস্য মো: গোলাম সারওয়ার, যুক্তিবিদ্যা বিভাগের প্রভাষক শামীমা আক্তার, সমাজকর্ম বিভাগের প্রভাষক ও কলেজ গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধি সদস্য মুহাম্মদ নুরুল বাতেন, তথ্য ও যোগাযোগ বিভাগের প্রভাষক ও কলেজ গভর্নিং বডির মহিলা শিক্ষক প্রতিনিধি সদস্য নুরুন্নাহার বেগম মুক্তা, অর্থনীতি বিভাগের প্রভাষক ফারজানা আক্তার, জীব বিজ্ঞান বিভাগের প্রভাষক মো: হাবিবুর রহমান, রসায়ন বিভাগের প্রভাষক মো: মাহবুবুর রহমান, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের ৪নং ওয়ার্ডের সদস্য মো: সফিক ক্বারী, ইউপি মেম্বার ও কলেজ গভর্নিং বডির অভিভাবক সদস্য মো: মোস্তফা খান, গভর্নিং বডির মহিলা অভিভাবক সদস্য আয়শা বেগম, জীব বিজ্ঞান প্রদর্শক মো: মুঞ্জুর হোসেন পাটওয়ারী, সহকারী গ্রস্থাগারিক নাছরীন আক্তার, শরীরচর্চা শিক্ষক হালিমা আক্তার, কলেজের কম্পিউটার অপারেটর মো: রানা সরকার, অফিস সহকারি মো: মেহেদী হাসান প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করেন কলেজের ইসলাম শিক্ষা বিভাগের প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী।
অনুষ্ঠান ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মনিরুজ্জামান মানিকের অসুস্থ পিতা হাফেজ বশিরউল্যাহ ও অসুস্থ মাতা মিসেস মমতাজ বেগমের জন্য শেষে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন কলেজ গভর্নিং বডির অভিভাবক সদস্য ও কলেজ মসজিদের ইমাম মাওলানা আব্দুল হালিম গাজী।

একই রকম খবর

Leave a Comment