চাঁদপুরে বিশ্ব ডায়াবেটিক দিবস পালিত

প্রেস বিজ্ঞপ্তি : বিশ্ব ডায়াবেটিক দিবস হলো ডায়াবেটিস সম্পর্কে বিশ্বময় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একটি ক্যাম্পেইন, যা প্রতি বছর ১৪ নভেম্বর অনুষ্ঠিত হয়। বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপক হারে বেড়ে যাওয়ায়, বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১ সালের ১৪ নভেম্বরকে ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে।

এদিন বিজ্ঞানী ফ্রেডরিক বেনটিং জন্ম নিয়েছিলেন এবং তিনি বিজ্ঞানী চার্লস বেস্টের সঙ্গে একত্রে ডায়াবেটিস রোগের ইনসুলিন আবিষ্কার করেছিলেন। তাই এ দিনটিকে বিশ্ব ডায়াবেটিক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।
সারা বিশ্বের ন্যায় চাঁদপুরেও চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালের আয়োজনে ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’ এ শ্লোগানে দিনব্যাপী কার্যক্রম হাতে নেয়া হয়।

১৪ নভেম্বর সকাল ৯টায় চাঁদপুর স্টেডিয়াম প্রাঙ্গণ থেকে চাঁদপুরের অতিরিক্ত জেলা জেলা প্রশাসক (সার্বিক ) মোহাম্মদ শওকত ওসমানের নেতৃত্বে র‌্যালি বের হয়ে চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালে এসে শেষ হয়। র‌্যালি পরবর্তী চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালের স্বাস্থ্য প্রশিক্ষণ ক্লাসে আলোচনা সভার আয়োজন করা হয়।

এছাড়াও শহরের শপথ চত্বরে হাসপাতালের সৌজন্যে দিনব্যাপী বিনামূলে ডায়াবেটিস রোগ নির্ণয় করা হয়।
আলোচনা সভার শুরুতে সমিতির পরিচালনা পর্ষদের সদস্য আলহাজ্ব আবুল কালাম পাটওয়ারীর মৃত্যুতে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা ১ মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনা সভায় চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান, বিশেষ অতিথির ছিলেন চাঁদপুর ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি ও সিভিল সার্জন ডাঃ মোঃ সাইদুজ্জামান।

সমিতির সাধারণ সম্পাদক সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর আখন্দ সেলিমের স্বাগত বক্তব্যে এবং হাসপাতালে প্রশাসনিক কর্মকর্তা (চঃদাঃ) মোঃ ইকবাল আজম ও জুনিয়র সিস্টেম এনালিস্ট উজ্জ্বল হোসাইনের যৌথ পরিচালনায় আলোচনা সভার প্রধান অতিথি বলেন, নাগরিক জীবনের ব্যস্ততায় ডায়াবেটিস রোগ মারাত্মক আকার ধারণ করছে। সারা বিশ্বে যে হারে ডায়াবেটিক রোগী বৃদ্ধি পাচ্ছে তা আমাদের জন্য হুঁশিয়ারি স্বরূপ। এমন অনেক পরিবার আছে যাদের ঘরে ডায়াবেটিক রোগী আছে। তিনি আরো বলেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে হলে সবার আগে আমাদের সচেতন হতে হবে। সচেতনতা ও পরিকল্পিত খাদ্যাভাসের মাধ্যমেই এ রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সমিতির পরিচালনা পর্ষদের সহ-সভাপতি ও সিভিল সার্জন ডাঃ মোঃ সাইদুজ্জামান, সমিতির যুগ্ম সম্পাদক আলহাজ্ব মোস্তাক হায়দার চৌধুরী, পরিচালনা পর্ষদের সদস্য ও স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী ও চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও আজীবন সদস্য মির্জা জাবির।

উপস্থিত ছিলেন পরিচালনা পর্ষদের সদস্য অধ্যাপক মোহাম্মদ হোসেন খান, আবু নঈম পাটওয়ারী দুলাল, তমাল কুমার ঘোষ, দাতা ও আজীবন সদস্য অ্যাডঃ শরীফ মাহমুদ ফেরদৌস শাহীন, আজীবন সদস্য প্রফেসর মনোহর আলী, প্রকৌশলী দেলওয়ার হোসেন, গোলাম কিবরিয়া জীবন, আলহাজ্ব রোটাঃ হাবিবুর রহমান পাটওয়ারী, হাসপাতালের চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

একই রকম খবর

Leave a Comment