ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে ‘ট্যাক্স ম্যানেজমেন্ট’ বিষয়ে সার্টিফিকেট কোর্স চালু

আন্ডার গ্রাজুয়েট পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ‘আন্ডারগ্রাজুয়েট সার্টিফিকেট ইন ট্যাক্স ম্যানেজমেন্ট’ কোর্স চালু করতে যাচ্ছে দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট ইনস্টিটিউট (এইচআরডিআই) ও দি ফাউন্ডেশন অব চাটার্ড ট্যাক্সেশন অব বাংলাদেশ (এফসিটিবি)।

এ বিষয়ে প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার (৯ আগস্ট) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে এ সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

সমঝোতা চুক্তিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার ও এফসিটির সভাপতি মোজাফ্ফর আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় ও উদ্যোক্তাবৃত্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল, স্টুডেন্ট অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান, এইচআরডিআইয়ের উপ-পরিচালক এজাজ-উর-রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ও এফসিটিবি’র প্রতিষ্ঠাতা উপদেষ্টা ড. আব্দুল মান্নান শিকদার, জাতীয় রাজস্ব বোর্ডের যুগ্ম কমিশনার ও এফসিটিবি’র উপদেষ্টা মহিদুল ইসলাম, ও এফসিটিবি’র সদস্য জহিরুল ইসলাম, এডভোকেট হারুন অর রশিদ ফরিদ প্রমুখ।

সমঝোতা চুক্তি অনুযায়ী, এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এই কোর্সে ভর্তি হতে পারবেন। কোর্সের মেয়াদ হবে তিন মাস। আগামী সেপ্টেম্বরের ১৫ তারিখ থেকে ক্লাস শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতিষ্ঠান দুটি মনে করছে এই কোর্সের মাধ্যমে বাংলাদেশে ইনকাম ট্যাক্স, ভ্যাট, কাস্টমস ইত্যাদি সেক্টরের দক্ষ জনবল তৈরি করা সম্ভব হবে। মানুষের মধ্যে ট্যাক্স সচেতনতা বাড়বে।

এছাড়া রাজস্ব ও শুল্ক বিভাগে বিপুল সংখ্যক কর্মসংস্থানের মাধ্যমে তরুণ প্রজন্মের বেকারত্ব দূর হবে।

একই রকম খবর