ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে তৃতীয় ডেটা সায়েন্স সামিট ২০২২ অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের ডাটা সায়েন্স ল্যাবের উদ্যোগে গতকাল ২৯শে নভেম্বর ২০২২ ড্যাফোডিল স্মার্ট সিটিতে ‘তৃতীয় ডেটা সায়েন্স সামিট-২০২২’ উদযাপন করা হয়।

বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি (বিএইচটিপিএ) এর ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ প্রধান অতিথি হিসেবে এ সামিট উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ ফখরে হোসেন, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. ইমরান মাহমুদ, সহকারী অধ্যাপক ও ডিআইইউ ডেটা সায়েন্স ল্যাব ইন-চার্য মোঃ সোহেল আরমান, ফ্যাকাল্টি সদস্য এবং ডেটা সায়েন্স ক্লাবের শিক্ষার্থীরা।

পরে বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি (বিএইচটিপিএ) এর ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের প্রথম ডেটা সায়েন্স ল্যাব হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ডেটা সায়েন্স ল্যাব উদ্বোধন করেন ।

ইন্ডাস্ট্রি-একাডেমিয়া ফিল্ড অফ ডাটা সায়েন্সের সাথে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয় যেখানে প্রাইম ব্যাংকের ইভিপি এবং সিটিও এ ওয়াই এম মোস্তফা, হিশাব টেকনোলজিস লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফায়াদান হোসেন, ইন্টেলিজেন্স মেশিনস লিমিটেডের প্রতিষ্ঠাতা মোহাম্মদ অলি আহাদ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শামসুল আরেফিন, নর্থ সাউথ ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. নাবিল মোহাম্মদ অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

সামিটে দুটি কারিগরি অধিবেশন অনুষ্ঠিত হয়। প্রথমটি ‘মডেল টু লার্ন মেশিন লার্নিং: কৃত্রিম নিউরাল নেটওয়ার্ক ইন বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট রিসার্চ’ পরিচালনা করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. ইমরান মাহমুদ ও প্রভাষক মুসাব্বির হাসান সাম্যক।

এবং দ্বিতীয়টি ছিল হিশাব টেকনোলজিস লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফায়াদম হোসেনের পরিচালনায় ‘ইন্ডাস্ট্রি ইনসাইটস, সিভি রাইটিং, ইন্টারভিউ প্রিপারেশন অ্যান্ড ফিউচার অফ ডাটা সায়েন্স ইন বাংলাদেশ অ্যান্ড অ্যাব্রোড’ ।

এই কারিগরি সেশনে বিভিন্ন দেশ ও সংস্থার ডিআইইউ প্রাক্তন শিক্ষার্থীরা যোগ দেন, এদের মধ্যে অ্যাপসিস সলিউশনস লিমিটেডের কম্পিউটার ভিশন ইঞ্জিনিয়ার সৈয়দ মোবাশ্বির, কাগলের কম্পিউটার ভিশন গবেষক এবং কাগলের গ্র্যান্ডমাস্টার শাহ ফাহাদ হোসেন, ইউনিভার্সিটি প্যারিস-স্যাকলের কৃত্রিম বুদ্ধিমত্তায় মাস্টার্স, সাজিদ নুর রাতুল, ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিনল্যান্ডের কম্পিউটার সায়েন্সে এমএসসি ও স্যামসাং আরএন্ডডি ইনস্টিটিউট বাংলাদেশের প্রাক্তন সফটওয়্যার ইঞ্জিনিয়ার সোহাগ আহমেদ সিয়াম, জুনিয়র মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার ফাশোল উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক এস এ এম মতিউর রহমান।

ডেটা সায়েন্স সামিটে অংশগ্রহণকারী নারী তথ্য প্রযুক্তিবিদরা হলেন: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের এমএসসি সমন্বয়কারী সহকারী অধ্যাপক আফসানা বেগম, ডিকাস্টালিয়া লিমিটেডের পরিচালক ও বেসিস এর স্ট্যান্ডিং কমিটি ফর এইচআর ডেভেলপমেন্ট অ্যান্ড আইটি ট্রেনিং এর কো-চেয়ার সাবিলা এনুন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির তথ্য প্রযুক্তি ও ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক এবং বিভাগীয় প্রধান, মিসেস নুসরাত জাহান, ক্লাউড বিজনেসের প্রধান, ব্রেন স্টেশন ২৩ পরিচালক, বিগ ডেটা বাংলাদেশ চ্যাপ্টারের নারী নেত্রী ফারজানা আফরিন তিশা।

সামিটের সবচেয়ে আকর্ষণীয় অংশ ছিল ডিআইইউ স্মার্ট সিটি আইডিয়া কম্পিটিশন ২০২২ যেখানে ডিআইইউ’র বিভিন্ন বিভাগ থেকে ১৫টিরও বেশি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। তারা তাদের ধারণা উপস্থাপন করেন এবং প্রতিযোগিতা শেষে চ্যাম্পিয়নদের পুরস্কার প্রদান করা হয়।

একই রকম খবর