চাঁদপুর জেলার অনলাইন প্রশিক্ষণ ও তথ্য অধিকার অাইন মূল্যায়ন

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ের চট্টগ্রাম বিভাগীয় প্রধান তথ্য কমিশনার মূর্তুজা অাহমেদ বলেছেন,তথ্য অধিকার অাইন অনলাইন ভিত্তিক প্রশিক্ষণে চাঁদপুর জেলা অন্য জেলার থেকে এগিয়ে।তাই চট্টগ্রাম বিভাগের অন্য জেলাগুলোকে এই অনলাইন প্রশিক্ষণ কাযক্রম দ্রুত বাস্তবায়ন করতে চাঁদপুরকে অনুসরন করতে হবে।

১৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০ টায় চট্টগ্রাম বিভাগের ১১ জেলার অনলাইন প্রশিক্ষণ ও তথ্য অধিকার অাইন মূল্যায়ন অনুষ্ঠানে ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি অারো বলেন,২০০৯ সালে তথ্য প্রদানকারী অধিকার অাইন পাশ হয়েছে।এর পর মানুষ দ্রুত তথ্য সেবা পাওয়ার জন্য ধীরে ধীরে অনলাইনে তথ্য পাওয়ার অধিকারের জন্য কাযক্রম শুরু হয়।এর মধ্যে তথ্য প্রদানকারী কর্মকর্তা প্রশিক্ষণ নিয়ে সার্টিফিকেট পাবে।যার মধ্যে চাঁদপুরে সরকারি কর্মকর্তা,কর্মচারী হিসেবে জেলা পযায়ে তথ্য প্রদানকারী কর্মকর্তা নির্ধারিত হয়েছে ৭২ জন।যার মধ্যে ৬১ জনই প্রশিক্ষণ সম্পন্ন করে ফেলেছেন।বলা যায় প্রশিক্ষণ ৮৫% লোকেরই প্রায় শেষ।এছাড়াও উপজেলায় ৩১০ জনে ২৬৩ জন শেষ করে ফেলেছে। সবমোট চাঁদপুরে খুব অল্প সময়ের মধ্যে ৬১০ জন প্রশিক্ষণ এবং সার্টিফিকেট নিয়ে অনলাইন ভিত্তিক তথ্য সেবায় সবার সেরা হয়ে নিজেদের প্রমান করেছে।

এ সময় তিনি চাঁদপুরকে এবার অান্তর্জাতিক তথ্য অধিকার দিবসে রেলী ও অালোচনা সভা খুব ভালো ভাবে করার জন্য নির্দেশ দেন।বিভাগীয় ভারপ্রাপ্ত তথ্য কর্মকর্তা নেপাল চন্দ্র সাহার পরিচালনায় এসময় প্রথম ৫ টি জেলা যথাক্রমে কুমিল্লা,ফেনী,ব্রাহ্মণবাড়িয়া,রাঙ্গামাটি,নোয়াখালি ও চাঁদপুর জেলার অনলাইন তথ্য সেবা অধিকার অাইন বাস্তবায়ন কার্যক্রম করা হয়।পরে লক্ষিপুর, চট্টগ্রাম,খাগরাচরি,বান্দরবন সহ অন্য জেলা গুলোর মূল্যায়ন করা হয়।

এ সময় অন্য জেলার মত চাঁদপুর জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খানের নেতৃত্বে চাঁদপুর জেলা পুলিশ সুপার জিহাদুল কবির,সিভিল সার্জন মোঃ সাইদুজ্জামান,অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান,অতিরিক্ত জেলা মেজিষ্ট্রেট মোহাম্মদ অাল মাহমুদ জামান,চাঁদপুর প্রেস ক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী,স্বাধীনতা পদক প্রাপ্ত নারী বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরু নাহার চৌধুরী,সহকারী কমিশনার ও নির্বাহী মেজিস্ট্রেট নাজনীন সুলতানা,সদর নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা,জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মহিউদ্দিন অাহমেদসহ বিভিন্ন দফতর প্রধানগন উপস্থিত ছিলেন।

তথ্য অধিকার অনলাইন অাইন বাস্তবায়ন জোরদারকরনের লক্ষ্যে অায়োজিত মতবিনিময় সভা থেকে ভুল ত্রুটি ও নিজেদের পিছিয়ে পরা দূর্বলতা কার্যক্রম এগিয়ে নিতে পারবে বলে সবাই অাশাবাদ ব্যক্ত করেন।

একই রকম খবর

Leave a Comment