তাহের রুশদী একাধারে সমাজসেবক, শিক্ষক ও আইনজীবী ছিলেন

চাঁদপুর খবর রিপোর্ট : চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবক মরহুম অ্যাডভোকেট তাহের হোসেন রুশদী’র চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে নিজ গ্রাম শাহতলীতে কোরআন খতম ,স্মরণসভা, মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

৪জুলাই (সোমবার) সকাল ১০টায় জিলানী চিশতী কলেজ মিলনায়তনে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী’র সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: কামাল হোসেন।

তিনি বলেন, সোহেল রুশদী সাহেবের পূর্ব পুরুষরা কর্মযোগ্যের মাধ্যমে একজন বীর ছিলেন। তিনি শাহমাহমুদপুর ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন। একজন যোগ্য চেয়ারম্যান ছিলেন। মৃত্যুর ৪বছর পর ওনার ওয়ারিশগণসহ ওনাকে মনে রেখেছেন। আমরা ওনাদের প্রতিষ্ঠান গুলো যেন ভালো চলে, সেজন্য সকল ধরনের সহযোগিতার হাত বাড়িয়ে দিব।

২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল কালাম আজাদের পরিচালনায় অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের চেয়ারম্যান মো: মাসুদুর রহমান নান্টু পাটওয়ারী।

তিনি বক্তব্যে বলেন, আমি ও তাহের স্যার একবার নির্বাচন করেছি। ওনি সামাজিক কর্মকান্ডে সম্পৃক্ত ছিলেন। এটি আহমেদ হোসেন রুশদী সাহেব এ প্রতিষ্ঠানগুলো প্রতিষ্ঠা করার পর তার সুযোগ্য ছেলে তাহের রুশদী সাহেব প্রতিষ্ঠান গুলোর হাল ধরেন। ওনার অবর্তমানে সাংবাদিক সোহেল রুশদী সাহেব প্রতিষ্ঠানগুলো সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আজকে যার মৃত্যুবার্ষিকী তিনি ছিলেন আমার শিক্ষক। তিনি ছিলেন একাধারে সমাজসেবক, শিক্ষক। ওনার কর্মের কারনে আজ সকলে এই মহৎ ব্যক্তি তাহের রুশদী সাহেবকে স্মরণ করছে।

অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি মো: গিয়াস উদ্দিন মিলন। তিনি বলেন, এলাকার প্রাণ পুরুষ, কৃতিসন্তান, শিক্ষাগুরু মরহুম এটি আহমেদ হোসাইন রুশদীর সুযোগ্য সন্তান অ্যাডভোকেট তাহের হোসেন রুশদী প্রাক্তন প্রধান শিক্ষক আমার প্রিয় শিক্ষক ছিলেন। যার হাত ধরে শিক্ষা অর্জন করে আমরা সবাই স্ব স্ব জায়গায় প্রতিষ্ঠিত। আজকে উনার মৃত্যুবার্ষিকীতে আমি উনার রুহের মাগফেরাত কামনা করছি।

অতিথি হিসেবে আরো বক্তব্য চাঁদপুর প্রেসক্লাব এর সেক্রেটারী রিয়াদ ফেরদৌস। তিনি বলেন, তাহের রুশদী সাহেব এমন একজন মানুষ যিনি জীবদ্দশায় ভালো কাজ করে গেছেন। এজন্য আজ মানুষ তাকে স্মরণ করছে।

অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, চাঁদপুর সরকারি কলেজের সাবেক উপাধ্যক্ষ ইসমাঈল হোসেন কাঞ্চন। তিনি বলেন, তাহের হোসেন রুশদীকে শিক্ষক তাহের রুশদী হিসেবে বেশি ভালো জানে। এ.টি আহমেদ হোসেন রুশদীকে ব্রিটিশ সরকার রুশদী উপাধী দেন। এ শাহতলীতে কিংবদন্তী পুরুষ জন্ম না নিলে, শিক্ষার আলো আলোকিত হত না। চাঁদপুর অ্যাডভোকেট হিসেবে বারে ওনার তাহের সাহেবের দক্ষতা ছিল। সমাজের প্রতিটা ক্ষেত্রে ওনার অবদান ছিল।

অনুষ্ঠানে সভাপতি বক্তব্য রাখেন, শাহতলী জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশন সোহেল রুশদী।

তিনি বলেন, আজ আমার বাবার ৪র্থ মৃত্যুবার্ষিকী। আজ সকালে কুরআন খতম, কবর জিয়ারত ও স্মরণ সভা হয়েছে। ওনার সফল কর্মময় জীবনের নানা মূর্খী দিক আপনাদের মূখ থেকে শোনে আমি গর্ববোধ করি যে, আমি ওনার সন্তান। ওনি ছিলেন সফল শিক্ষক, চেয়ারম্যান ও অ্যাডভোকেট যা আপনারা বলেছেন। এ.টি আহমদ হোসাইন রুশদী কলকাতার বিশ্ববিদ্যালয় থেকে ট্টিপল এম এ প্রথম শ্রেণিতে উর্ওীন হওয়ায় রুশদী অর্থাৎ আলো উপাধি পেয়েছেন। পরবর্তীতে ওনার সুযোগ্য পুত্র আমার বাবার হাত ধরে প্রতিষ্ঠান গুলে আজ এ অঞ্চলের মানুষ উচ্চ শিক্ষার সুযোগ পাচ্ছে। আমরা কৃতজ্ঞ ডা: দীপু মনি এমপির কাছে। যার কারনে আমরা এ এলাকায় অনেক ভবন পেয়েছি। আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপি কে।

তিনি আরো বলেন, আজকে যারা অনুষ্ঠানে উপস্থিত হয়ে এ অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করেছে আমি সকলকে ধন্যবাদ জানাই। প্রতিষ্ঠানগুলো ভাল ফলাফল করেছে, আমরা এজন্য প্রতিষ্ঠানের শিক্ষকদের ধন্যবাদ জানাই। আমার দাদা এটি আহমেদ হোসাইন রুশদী ও আমার পিতা তাহের হোসেন রুশদী’র আত্মার মাগফেরাত কামনা করে আমি আমার বক্তব্য শেষ করছি।

অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন, জনতা ব্যাংকের সাবেক প্রিন্সিপাল অফিসার আব্দুল কাদের হাজরা, বিআরডিবির সাবেক উর্ধ্বতন কর্মকর্তা মো: সলেমান মুন্সি, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের সচিব এম এ কুদ্দুস রোকন, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মো: আখতারুজ্জামান পাটওয়ারী, সেক্রেটারী কামাল হাজী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের মহিলা মেম্বার মিসেস ফিরোজা বেগম, জিলানী চিশতী কলেজের ইংরেজী প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, বিশিষ্ট সমাজসেবক মো: আবুল হাশেম রুশদী, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: দিদার হোসেন মিজি,পাইকদি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: মোস্তফা চৌধুরী, ৪নং ওয়ার্ড বিএনপির সভাপতি মো: জাহাঙ্গীর খান, শাহতলী কামিল মাদরাসার সহকারি শিক্ষক মাওলানা আব্দুল হালিম গাজী, ৪নং ওয়ার্ড কমিউনিটি পুলিশের সহ-সভাপতি মো: নুরুজ্জামান মুন্সি, সমাসেবক মো: নুরুল হক মুন্সি, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ধর্ম বিষয়ক সম্পাদক মো: আবুল কাশেম কারী, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো: সোহরাব হোসেনসহ অন্যান্য অতিথিবৃন্দ।

এসময় অনুষ্ঠানে অন্যান্য গুরুত্বপুর্নদের মধ্যে উপস্থিত ছিলেন, ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো:নুরুল ইসলাম পাটওয়ারী ,রামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী, মরহুমের বড় ছেলে বগুড়া মম ফাইভ স্টার হোটেলের ম্যানেজার রুবেল রুশদী,মরহুমের বড় মেয়ে রায়হান আক্তার সুরমা,ছোট মেয়ে আমেরিকা প্রবাসী ফারহানা আক্তার সীমু, শাহতলী কামিল মাদরাসার আরবী প্রভাষক মাওলানা এমদাদ উল্ল্যাহ,

ইংরেজী প্রভাষক মোহাম্মদুল্লা, শাহমাহমুদপুর ইউনিয়নের ভাটেরগাঁও মেম্বার সোহাগ পাটওয়ারী, জিলানী চিশতী কলেজের প্রভাষক মো: মানিক মিয়া, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক দীপঙ্কর দে, সহকারি শিক্ষক নেছার আহমেদ খান, শাহতলী কামিল মাদরাসার সহকারি শিক্ষক মাওলানা বাহাউদ্দিন, জিলানী চিশতী উচ্চ বিদালয়ের সহকারি শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের সাবেক মেম্বার ও ইউনিয়ন আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো: সফিক কারী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মো: মামুন আল হাসান, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক মো: রুবেল কারী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের দপ্তর সম্পাদক মো: মনির চৌধুরী, ৪নং ওয়ার্ড আওয়ামীলিগের সভাপতি মো: সোহেল কারী,

৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক মো: মজিব কারী, জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির অভিভাবক সদস্য মো: জসিম গাজী, অভিভাবক সদস্য মো: আবুল হোসেন গাজী, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য মো: জাকির মৃধা, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সদস্য মোস্তফা ভান্ডারী, স্থানীয় মো: শামসুল হুদা, ৪নং ওয়ার্ড বিএনপির সেক্রেটারী মো: আব্দুল আজিজ মিজি, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: রবিউল আউয়াল খান, বাজার ব্যবসায়ী মো: আব্দুর রশিদ মেম্বার, বাজার ব্যবসায়ী মো: মফিজ মিজি, বাজার ব্যবসায়ী মো: আমির হোসেন, বাজার ব্যবমায়ী মো: আক্তার, জিলানী চিশতী কলেজের অফিস ইনচার্জ মো: রানা সরকারসহ অন্য সুধীজন, গন্যমান্য ব্যক্তিবর্গ ও মুসল্লীগণ।

এছাড়াও অনুষ্ঠানে সুধীজন, গন্যমান্য ব্যক্তিবর্গ ও মুসল্লীগণ উপস্থিত ছিলেন ।

কর্মসূচীর শুরুতে মরহুমের রুহের মাগফিরাত কামনায় শাহতলী কামিল মাদরানার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইনের নেতৃত্বে রুশদী বাড়ি মসজিদে পবিত্র কোরআন তেলাওয়াত করা হয়। কোরআন তেলাওয়াত শেষে মরহুমের কবর জিয়ারত করেন মুসল্লিগণ।

স্মরণসভা শেষে মরহুমের শাহতলীস্থ রুশদী বাড়িতে এলাকার এতিমদের নিয়ে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। মিলাদ ও দোয়া অনুষ্ঠানে বিপুল সংখ্যক এতিম শিক্ষার্থী ,মুসল্লীগণ, গন্যমান্য ব্যক্তিবর্গ ও সুধীজন অংশ নেন ।

একই রকম খবর