ত্রিপুরার লেখক-সাংবাদিক ও শিল্পীদের মতবিনিময় ও গুণীজন সম্মাননা

স্টাফ রিপোর্টার: শিল্প-সাহিত্যের সংগঠন সাহিত্য মঞ্চ ও দৈনিক আদি বাংলার আয়োজনে চাঁদপুর-ত্রিপুরার লেখক-সাংবাদিক ও শিল্পীদের মতবিনিময় সভা ও গুণীজন সম্মাননা প্রদান করা হয়েছে।

২০ সেপ্টেম্বর মঙ্গলবার সন্ধ্যায় চাঁদপুর পুরানবাজার ডিগ্রি কলেজ মিলনায়তনে এ আয়োজন করা হয়। এতে দুই বাংলার লেখক-সাংবাদিক, আবৃত্তিশিল্পী ও শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

দৈনিক আদি বাংলার প্রকাশক আরিফ রাসেলের সভাপতিত্বে ও সাহিত্য মঞ্চের সভাপতি কবি ও অনুবাদক মাইনুল ইসলাম মানিকের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, ত্রিপুরার স্যন্দন টিভি ও স্যন্দন পত্রিকার বোর্ড অফ ডিরেক্টর অরিন্দম দে,

ত্রিপুরার লেখক ও সাংবাদিক অমিত ভৌমিক, ত্রিপুরার প্রখ্যাত আবৃত্তি শিল্পী শিউলি রায়, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক নাজিমউদ্দিন মোস্তানের ও এসএ টিভির জয়েন্ট এডিটর নাজমুন্নাহার মিলি,

প্রাবন্ধিক ও ছড়াকার ডা. পীযূষ কান্তি বড়ুয়া, চাঁদপুর সাহিত্য পরিষদের সভাপতি তছলিম হাসান হাওলাদার, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সভাপতি মুক্তা পীযূষ, দৈনিক ইত্তেফাক পত্রির সাবেক বার্তা সম্পাদক আব্দুল বাতেনের কন্যা ফেরদৌসী বেগম, দৈনিক আদি বাংলার সম্পাদক ডা. নাজমুন নাহার মমি, চাঁদপুর লেখক পরিষদের সহ-সভাপতি ইকবাল পারভেজ,

ছড়াকার খান-ই-আজম, কবি প্রাবন্ধিক ও গবেষক মুহাম্মদ ফরিদ হাসান, কবি দন্ত্যন ইসলাম, চাঁদমুখের সাবেক সাধারণ সম্পাদক এইচএম জাকির, লেখক ও সাংবাদিক ফিরোজ আলম, কবি ও গীতিকার কবির হোসেন মিজি, উদীচী কর্মী জান্নাতুল ফেরদৌস সুমি প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সাহিত্য মঞ্চের সাধারণ সম্পাদক কবি ও গল্পকার আশিক বিন রহিম।

এসময় উপস্থিত ছিলেন, একুশে পদকপ্রাপ্ত গুণী সাংবাদিক নাজিমউদ্দিন মোস্তানের সহধর্মিনী নুরজাহান খানম, এসএ টিভির চাঁদপুর জেলা প্রতিনিধি ও পপুলার বিডিনিউজের সম্পাদক মনিরুজ্জামান বাবলু, গ্লোবাল টিভির চাঁদপুর জেলা প্রতিনিধি সুজন আহমেদ, আদি বাংলার যুগ্ন সম্পাদক এমরান হোসেন রাজন, সাহিত্য মঞ্চের যুগ্ম সাধারণ সম্পাদক কবি শাদমান শরীফ, সাংগঠনিক সম্পাদক কবি নিঝুম খান, প্রচার সম্পাদক কবি ফারজানা মুন্নি, কবি ও ছড়াকার মকবুল হামিদ, আবৃত্তি ও রবীন্দ্রসঙ্গীত শিল্পী তাম্মিনা আক্তার, ভ্রমণ লেখক মারিয়া জামান, কবি সাবরিন আক্তার, আবৃত্তিশিল্পী মাহজেবিন জান্নাত, সারাহ শামস অহনা, জান্নাতুল মাইশা, কবি শেখ আহমেদ আকাশ হোসেন, আবৃত্তিশিল্পী অনন্যা, প্রত্ন পীযূষ, প্রখর পীযূষ, নাজিমউদ্দিন মোস্তানের পরিবারবর্গসহ চাঁদপুরের অসংখ্য শিল্প-সাহিত্য ও সংস্কৃতিপ্রেমী।

অনুষ্ঠানে সাহিত্য মঞ্চ ও দৈনিক আদি বাংলার পক্ষ থেকে চারজন বরেণ্য ব্যক্তিকে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন, বাংলাদেশের একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সাংবাদিক নাজিমউদ্দিন মোস্তান (মরণোত্তর), ত্রিপুরার সাংবাদিক অরিন্দম দে, লেখক ও সাংবাদিক অমিত ভৌমিক ও বরেণ্য আবৃত্তিশিল্পী শাওলি রায়।

এছাড়া জাতীয় শোক দিবসে সাহিত্য মঞ্চ আয়োজিত কবিতা লেখা ও আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে সনদ ও স্মারক প্রদান করা হয়। এসএ টিভির জেলা প্রতিনিধি হিসেবে নিয়োগ পাওয়ার সাহিত্য মঞ্চের সহ-সভাপতি মনিরুজ্জামান বাবলু, কুমিল্লা মেডিকেল কলেজে চান্স পাওয়ায় নির্বাহী সদস্য ফাইজা মিশুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ায় নির্বাহী সদস্য মারিয়া জামান এবং প্রথম গ্রন্থ প্রকাশিত হওয়ায় কবি নিঝুম খান, শাদমান শরীফ এবং সুজন আরিফকে সাহিত্য মঞ্চ পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা উপহার প্রদান করা হয়।

মতবিনিময় সভায় বক্তারা, চাঁদপুর ও ত্রিপুরার মধ্যে ঐতিহাসিক সম্পর্ককে স্মরণ করেন এবং উভয় দেশের সাহিত্য ও সাংস্কৃতিক মেলবন্ধন জোরদার করার বিষয়ে অভিমত ব্যক্ত করেন। এসময় চাঁদপুর ও ত্রিপুরার বক্তাগণ পরস্পরকে সর্বোচ্চ সহযোগিতার বিষয়ে আশ্বাস দেন। তারা দুই অঞ্চলের সাহিত্য ও সাংস্কৃতিক চর্চা তুলে ধরেন।

বক্তারা বলেন, বাংলাদেশের মানুষ ধন্য, কারণ, বাংলাদেশের একুশ এবং একাত্তর রয়েছে। ভাষা এবং স্বাধীনতার জন্যে এজন অর্জন পৃথিবীর অন্য কোন দেশের নেই। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ভারতের পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরাবাসীর অনেক অবদান ছিলো। দুই বাংলার লেখক-সাংবাদিক ও শিল্পীদের মিলনমেলার এমন আয়োজন সংস্কৃতির এই মেলবন্ধনকে আরো সুদৃঢ় করবে। সততা আর সুন্দরের এ চর্চা সমাজ বিনির্মাণে অনন্য ভূমিকা রাখবে মনে করেন বক্তারা। অনুষ্ঠানে প্রখ্যাত আবৃত্তিশিল্পী শাওলী রায় ও সাহিত্য মঞ্চের আবৃত্তিশিল্পী সারাহ শামস অহনা আবৃত্তি পরিবেশন করেন।

একই রকম খবর