দক্ষিণ হামানকর্দ্দিতে ওয়ারিশের সম্পত্তির জন্য ১০ শতাংশ গাছের বাগান কর্তন

স্টাফ রিপোটার : চাঁদপুর সদর উপজেলার ৬নং মৈশাদী ইউনিয়নের দক্ষিন হামানকর্দ্দি গ্রামে ওয়ারিশের সম্প্রত্তির জন্য ১০ শতাংশের একটি গাছের বাগান কর্তন করার অভিযোগ পাওয়া গেছে।

২৯ জুন সোমবার বিকাল ৩টায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় এলাকার সর্বমহলের মাঝে তোলপাড় সৃষ্টি হয়েছে। সাঁজানো বাগান ওয়ারিশের সম্প্রতির জন্য কর্তৃন করার ঘটনা এ প্রথম কোথায় ও ঘটেছে বলে স্থানীয়রা জানিয়েছে।

করোনার প্রাদুর ভাবের দিকে তাকিয়ে যখন বিশ্ব, ঠিক তখনি মৈশাদীর ৬নং ওয়ার্ডের দক্ষিন হামানকর্দ্দির গ্রামে শতাধিক লোকবল নিয়ে গাছের বাগান কর্তৃন করার এলাকাবাসীর মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে। বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত করে অভিযোক্তদের গাছ নিধন আইনে বিচার করার জন্য ক্ষতিগ্রস্ত পরিবার প্রশাসনের কাছে দাবি করেছেন।

জানা যায়, দক্ষিন হামানকর্দ্দি গ্রামের মৃত ছাত্তার গাজীর ছেলে জাহাঙ্গীর গাজী তার ১০ শতাংশ ভূমিতে মেহাগনিসহ বিভিন্ন প্রজাতির গাছের বাগান করেন। সে বাগানটি তার ছোট বোন শাহিদা বেগমের ছেলে ইকবাল মাল ওয়ারিশের জন্য বিভিন্ন এলাকা থেকে লোকবল এনে গত সমবার বাগানটি পুরোপুরি নিধন করে দখল করার চেষ্টা করে। পুরো বাগানের গাছ কেটে চারদিক দিয়ে সীমানা করে রাখে।

এ সময় ইকবাল মালের ভাড়াটিয়া লোকবল জাহাঙ্গীর গাজীকে বিভিন্ন ভাবে গালমন্দ করে হুমকী দিয়ে চলে যায়। জাহাঙ্গীর গাজী ইকবাল মালের লোকবলের হুমকীর কারনে চরম নিরাপত্তা হিনতায় বর্তমানে রয়েছে বলে তিনি সংবাদকর্মীদের জানিয়েছে।

গতকাল সরজমিনে গিয়ে দেখা যায় দক্ষিন হামানকদ্দি গাজীর বাড়ির পশ্চিম পাশের বাজানটি কর্তৃন করা অবস্থায় দেখা গেছে। সারি সারি মেহগনিসহ বিভিন্ন প্রজাতির গাছের গোড়াগুলো খোলা আকাশের দিকে তাকিয়ে রয়েছে। ঐ সময় বাগানের ছবি তুলতে গেলে উৎসুক জনতা এসে ভিড় করে, বাগানটি কর্তৃনের বর্ননা দিতে থাকে।

জাহাঙ্গীর গাজী বলেন, আমরা বোনদের ওয়ারিশের সম্পত্তি দিতে বাধ্য, কিন্তু আমাদের সম্পত্তির কিছু ঝটিলতা রয়েছে। আমাদের অধিকাংশ সম্পতির বিএস অন্য জনের নামে উঠেছে, আমরা বলেছি, বিএস সংশোধন করেই তাদের ওয়ারিশ আমরা বুঝে দিবো।

কিন্তু এ নিয়ে কয়েকবার ইকবাল মাল ওয়ারিশের জন্য আমাদের উপর হামলা করে হুমকী ধমকী দিয়ে আসছে। এ নিয়ে আমরা পুরো পরিবার চরম আতংকে রয়েছি।

স্থানীয়রা বলেন সোমবার যে ঘটনাটি ইকবাল মাল ভাড়াটিয়া লোক দিয়ে করেছে, তা সত্যি দুঃখ্যজনক ও নেককার ঘটনা। এ ধরনের ঘটনা এ এলাকায় এই প্রথম। সমাজ যেখানে থমকে দাঁিড়য়েছে কোরনার প্রাদুভাবে, তখন তারা ওয়ারিশের সম্পত্তি দখলের জন্য মরিয়া হয়ে উঠেছে।

একই রকম খবর