চাঁদপুর ২৭ ও ২৮ জানুয়ারি দুই দিনব্যাপি তথ্যমেলা

প্রেস বিজ্ঞপ্তি : তথ্যই শক্তি, জানবো জানাবো-দুর্নীতি রুখবো এই শ্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুরের আয়োজনে এবং টিআইবি’র সহযোগিতায় বিভিন্ন সরকারি-বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানের অংশগ্রহণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষির্কী ও মুজিববর্ষের চেতনাকে ধারণ করে আগামী ২৭ ও ২৮ জানুয়ারি ২০২০ সোম ও মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাচ্ছে চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে দুই দিনব্যাপী তথ্য মেলা।

প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত এ মেলা চলবে। ২৭ জানুয়ারি সোমবার দুপুর ২টায় মেলার উদ্বোধন করবেন চাঁদপুর পৌরসভার মেয়র আলহাজ্ব নাছির উদ্দিন আহম্মেদ।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। এছাড়াও ২৮ জানুয়ারি, মঙ্গলবার সন্ধ্যা ৭টায় মেলার সমাপনীতে আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে চাঁদপুরের পুলিশ সুপার মোঃ মাহবুবুর রহমান পিপিএম (বার) উপস্থিত থেকে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের মাঝে সনদপত্র ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন।

২৯ মার্চ ২০০৯ মহান জাতীয় সংসদে তথ্য অধিকার আইন পাস হয় এবং ১ জুলাই ২০০৯ থেকে তথ্য প্রাপ্তির অনুরোধ, আপীল ও তথ্য কমিশনে অভিযোগসহ সংশ্লিষ্ট বিষয়গুলো কার্যকর হয়। তথ্য অধিকার আইন বাস্তবায়নের মাধ্যমে আইনভূক্ত সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি ও দুর্নীতি হ্রাস পাবে এবং সুশাসন প্রতিষ্ঠিত হবে।

এ কারণেই বর্তমান সরকার তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়নের জন্য সর্বাধিক গুরুত্ব আরোপ করেছে এবং এর বাস্তবায়নে বহুমুখী কার্যক্রম গ্রহণ করেছে। তথ্য অধিকার আইনের বাস্তবায়ন ও আইনটিকে ব্যাপক জনমুখী করার জন্য ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এবং স্থানীয় পর্যায়ে সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুর ২০০৯ সাল থেকেই বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।

এছাড়াও মেলায় সরকারি-বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান সমূহ প্রতিদিন রাত ৮:৩০ টা পর্যন্ত সর্বসাধারণকে ২০০৯ সালের তথ্য আইন অনুযায়ী জনগণকে তথ্য প্রাপ্তির কৌশল সম্পর্কে পরামর্শ ও সহযোগিতা প্রদান করবে। মেলায় আগ্রহী ব্যক্তিকে সরকারি বেসরকারি কোন কোন প্রতিষ্ঠান থেকে কীভাবে তথ্য পেতে পারেন সেজন্য তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরণ শেখানো হবে।

মেলার অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- ২৭ জানুয়ারি ২০২০ সোমবার দুপুর আড়াইটায় র‌্যালি ও র‌্যালি শেষে আলোচনা সভা, বিকাল সাড়ে চারটায় জননী সংলাপ: প্রসঙ্গ দুর্নীতি প্রতিরোধ ও তথ্য অধিকার আইন, সন্ধ্যা ৬টায় সরকারি পরিষেবা: সমস্যা ও প্রতিকার ভাবনা শীর্ষক জনঅংশগ্রহণমূলক উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব এবং সন্ধ্যা ৭টায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। ২৮ জানুয়ারি, মঙ্গলবার দুপুর ২টায় ইয়েসের বিশেষ উদ্যোগের আওতায় বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের নিয়ে মুজিববর্ষ ও বাংলাদেশ-এর উপর কুইজ প্রতিযোগিতা, বিকাল সাড়ে ৩টায় কিশোরী স্বাস্থ্যসেবা বিষয়ক আলোচনা, বিকাল সাড়ে ৪টায় দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা, সন্ধ্যা ৬টায় সনাকের বিশেষ উদ্যোগের আওতায় ‘‘দুর্নীতিমুক্ত বাংলাদেশ বিনির্মাণে আমার দপ্তরই তথ্য আইন সঠিকভাবে ও স্বচ্ছতার সাথে মানে’’ শিরোনামে বারোয়ারী বিতর্ক, সন্ধ্যা ৭টায় আলোচনা ও পুরস্কার বিতরণ এবং রাত সাড়ে আটটায় আনন্দধ্বনি সংগীত শিক্ষায়তন-এর পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

জেলা প্রশাসন, চাঁদপুর ও সনাক-চাঁদপুরের পক্ষ থেকে মেলায় সরকারী-বেসরকারি মোট ৩০টি প্রতিষ্ঠানকে স্টল বরাদ্দ দেয়া হয়েছে। জেলা প্রশাসন ও সনাক-চাঁদপুরের পক্ষ থেকে সকলকে মেলায় সবান্ধব উপস্থিত থাকার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

একই রকম খবর