চাঁদপুর সদরের ৯ ইউনিয়নে ৬ মাস ধরে নেট সংযোগ বন্ধ

চাঁদপুর খবর রিপোর্ট : চাঁদপুর সদর উপজেলার ৯টি ইউনিয়নে দীর্ঘ ৬মাস ধরে ডিজিটাল সেন্টারে নেট সংযোগ বন্ধ রয়েছে । যার ফলে ওইসব ইউনিয়নের জনসাধারণ কাংখিত ডিজিটাল সেবা থেকে বঞ্চিত হয়ে পড়েছে ।

ইউনিয়নগুলো হলো , ১নং বিষ্ণুপুর, ২নং আশিকাটি, ৩নং কল্যাণপুর, ৪নং শাহমাহমুদপুর , ৫নং রামপুর , ৬নং মৈশাদী , ৭নং তরপুরচন্ডী, ৮নং বাগাদী, ৯নং বালিয়া ইউনিয়ন ।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ইউনিয়ন ডিজিটাল সেন্টারে স্থাপিত বিটিসিএল অপটিক্যাল ফাইবার সংযোগ বন্ধ থাকায় এ অবস্থা বিরাজ করছে । ইউনিয়ন পরিষদ থেকে একাধিকবার বিটিসিএল’র স্থানীয় কর্তৃপক্ষ বলা হলেও তারা বিষয়টি কর্নপাত করছে না । শুধুমাত্র বিটিসিএলের চরম গাফিলতির ও উদাসিনতার কারণে অপটিক্যাল ফাইবার সংযোগটি সংস্কার করা সম্ভব হয়নি । যার ফলে বিগত ৬মাস ৯টি ইউনিয়নের জনসাধারণ ডিজিটাল সেবা বঞ্চিত হয়ে পড়েছে ।

সেবা নিতে ইউনিয়ন পরিষদ এলেও নেট বন্ধ থাকায় নিরাশ হয়ে ফিরতে হচ্ছে তাদেরকে । এ সময় ইউডিসি’র স্টাফরা পড়েছে বেকায়দায় । অনেককেই বিকল্প ব্যবস্থায় মডেম দিয়ে কাজ করার চেষ্টা করলেও ঠিকমত নেট দুর্বল থাকায় তাও সেবা দিতে পারছে না ।

বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ বির্নিমানে ইউনিয়ন ডিজিটাল সেন্টার মাঠ পর্যায়ে কাজ করছে । কিন্তু বিটিসিএলের গাফিলতির ফলে এ সেবা থেকে এখন বঞ্চিত হচ্ছে হাজার হাজার ডিজিটাল সেবাপ্রাপ্ত সাধারণ মানুষ ।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক বেশকজন ইউনিয়ন পরিষদের সচিব জানান, দীর্ঘ ৬মাস ধরে ডিজিটাল সেন্টারে নেট সংযোগ বন্ধ রয়েছে ।যার ফলে আমরা নিয়মিত অনলাইন তথ্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসে পাঠাতে পারছি না । সেই সাথে জনগন ডিজিটাল সেবা পাচ্ছে না । মডেম দিয়ে ইউডিসি’র স্টাফরা কাজ করার চেষ্টা করলে নেট ঠিকমত পাচ্ছে না ।

এ ব্যাপারে বিটিসিএল এর চাঁদপুর অফিসের সহকারী প্রকৌশলী আতাউর রহমান পাটওয়ারীর সাথে  (২৭ আগষ্ট)সোমবার সন্ধ্যায় মোবাইলে যোগাযোগ করলে তিনি দৈনিক চাঁদপুর খবরকে জানান, ইউনিয়ন পর্যায়ে অপটিক্যাল ফাইবার সংযোগ বন্ধ থাকার বিষয়টি তিনি জানেন ।মূলত কুমিল্লা থেকে এগুলো দেখে । মৌখিকভাবে তিনি বিষয়টি কুমিল্লা বিটিসিএল অফিসকে জানিয়েছেন । এখন আনুষ্ঠানিকভাবে চিঠি দিবেন বলে জানান ।

এ ব্যাপারে বিটিসিএল এর চাঁদপুর অফিসের উপ-সহকারী প্রকেীশলী খসরু নিজ থেকে স্বপ্রনোদিত মোবাইল করে হয়ে দৈনিক চাঁদপুর খবরকে জানান,হাজীগঞ্জ ও বলাখাল এলাকায় ৪টি ব্রিজ করার সময় ক্যাবলের তার কাটা যায় ।এর পর থেকে ইউনিয়ন পর্যায়ে অপটিক্যাল ফাইবার সংযোগ বন্ধ হয়ে যায় । বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে । ঢাকা থেকে প্রকেীশলী এসে এটি ঠিক করতে হবে ।

এ ব্যাপারে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার কানিজ ফাতেমার সাথে যোগাযোগ করা হলে তিনি দৈনিক চাঁদপুর খবরকে জানান, এটি তো ঠিক হওয়ার কথা । কিন্তু এখনও না হওয়ায় তিনি ক্ষোভ প্রকাশ করেন ।

তিনি বলেন, সদরের ইউডিসি’র স্টাফরা খুব ভালো কাজ করে । এখন বিকল্প ভাবে মডেম দিয়ে তারা কাজ করার চেষ্টা করছে । তাও ঠিকমত নেট পাচ্ছে না । তাই ইউনিয়ন পরিষদের নিয়মিত আপগ্রেড পেতে কষ্ট হচ্ছে । বিটিসিএল কর্তৃপক্ষ বিষয়টি দ্রুত সমাধান করবেন সেই আশা রাখছি ।

একই রকম খবর

Leave a Comment