হাইমচরে মা ইলিশ রক্ষায় নৌ র‌্যালি ও আলোচনা সভা

মো. ইসমাইল, হাইমচর থেকে : “একটি ইলিশে বিশ লক্ষ ডিম, মা ইলিশের যত্ন নিন” এ শ্লোগানকে সামনে রেখে চাঁদপুরের হাইমচরে প্রজনন মৌসমে মা ইলিশ রক্ষায় হাইমচর উপজেলা পরিষদ ও প্রশাসনের উদ্যেগে বর্ণাঢ্য নৌ র‌্যালী ও আলোচনা সভা  বুধবার সকাল ১১ টায় কাটাখালি মাছঘাটে অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কান্তি বসাকের সভাপতিত্বে ও উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তার মাহবুবুর রহমানের পরিচালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য চাঁদপুর-৩ ডা. দীপু মনি এমপি।

তিনি বলেন, মা ইলিশ রক্ষার জন্য সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টা দরকার।মা ইলিশ রক্ষা পেলে বাংলাদেশ উন্নয়নের ধারা আরো দ্বিগুণ বেড়ে যাবে।আপানারা শুনে অবাক হবেন একটি ইলিশ কত লক্ষ পোনা দেয় তা কল্পনা করা যায় না।মেঘন্ইা হচ্ছে মা ইলিশ পোনা ছাড়ার নিরাপদ আশ্রয়স্থল। অভিযান চলাকালিন সময় বর্তমান সরকার জেলেদের পূর্নবাসনের জন্য উপকরন বিতরন করে যাচ্ছে। এছাড়াও প্রত্যেক অভিযানে জেলেদের মাঝে চাল বিতরন করা হয়। মা ইলিশ রক্ষা পেলে এদেশ অর্থনৈতিক ভাবে লাভবান হবে। নাগরিক ঐক্য প্রসঙ্গে তিনি বলেন, বোমাবাজ, গ্রেনেড হামলাকারী, ৭১-৭৫ ও ২০০৪ সালের একুশে আগষ্ট গ্রেনেড হামলার হত্যাকারী,বাপে তাড়ানো মা’য় খেদানো জনগন প্রত্যাখিত কয়েকজন তাঁদের ঐক্যকে কি রকম জোট বলা যায়, তা নিয়ে আমাদের ভাবতে হবে।

এসময় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান,পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম,উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী, জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি, উপজেলা আওয়ামীলীগ সিনিয়র সভাপতি হুমায়ুন প্রধানিয়া, উপজেলা আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক জি এম জাহিদ প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন হাইমচর সরকারী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মানোয়ার হোসেন মোল্লা, হাইমচর থানার অফিসার ইনর্চাজ (তদন্ত) মোঃ আলমগীর হোসেন,হাইমচর উপজেলা প্রেসক্লাব এর সাধারন সম্পাদক খুরশিদ আরম ,উপজেলা যুবলীগের আহবায়ক জাহাঙ্গীর হোসেন বেপারী,যুগ্ন আহবায়ক এস এম আল-মামুন সুমন সহ স্থানীয় ইউপি চেয়ারম্যান,জেলে প্রতিনিধি সহ সর্বস্তরের জনগন। আলোচনা শেষে অতিথিরা ও সর্বস্তরের জনগন বর্ণাঢ্য নৌ- র‌্যালীতে অংশ নেন।

একই রকম খবর

Leave a Comment