প্লাজমা নিয়ে প্রতারণা চক্রের প্রধান চাঁদপুরের শরীফ ঢাকায় আটক

স্টাফ রিপোর্টার : অনলাইনে করোনা আক্রান্ত রোগীর স্বজনদের ব্যাকুলতাকে পুঁজি করে গড়ে উঠা প্লাজমা (রক্তরস) প্রতারণা চক্রের প্রধান চাঁদপুরের শরীফ খানকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। গতকাল ২ জুলাই বৃহস্পতিবার বিকেলে ঢাকার একটি এলাকা হতে অভিযান চালিয়ে গ্রেপ্তার করে তেজগাঁও গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার মুজিব আহম্মদ পাটওয়ারীর নেতৃত্বে একটি টিম।

তার বাড়ি চাঁদপুরের কচুয়া উপজেলার গুলবাহার গ্রামে। জানা যায়, সম্প্রতি এ চক্রের ফাঁদে পড়ে প্রতারিত হওয়া করোনা রোগীর স্বজনদের নিয়ে একটি বেসরকারি টিভি চ্যানেলসহ বেশ কয়েকটি গণমাধ্যমে সংবাদের সূত্র ধরে পুলিশ বিষয়টি নিয়ে ব্যাপক অনুসন্ধান চালায়। অনুসন্ধানে জানা যায়, প্রতিদিন অসংখ্য মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনা ভাইরাসে আক্রান্ত স্বজনদের জন্য প্লাজমা চেয়ে আবেদন করেন।

প্রথমেই ফেসবুকে প্লাজমা ডোনার খোঁজার জন্য করোনা রোগীর স্বজনদের টার্গেট করে প্রতারক চক্র। চক্রের সদস্যদের কাজের সুবিধার্থে ফেসবুকে খোলা হয়েছে বেশ কয়েকটি গ্রুপ ।

এসব ফাদ পেতে থাকে সুযোগসন্ধানী কিছু ফেসবুক আইডি। তারা পোস্টদাতার দেওয়া নম্বরে যোগাযোগ করে বলেন, ব্লাড গ্রুপ অনুযায়ী ডোনার রেডি আছে। ঢাকার ভেতরে রোগী হলে এক্ষেত্রে ‘ডোনার’ থাকে ঢাকার বাইরে। ঢাকার বাইরে থেকে ডোনারকে নিয়ে আসার ব্যবস্থা করা হলে আসতে পারার কথা জানানো হয়।

এক্ষেত্রে যাতায়াত ও অন্যান্য খরচ বাবদ বিভিন্ন অংকের টাকা দাবি করেন। সরল বিশ্বাসে মানুষ টাকা পাঠিয়ে দিলেও টাকা পাওয়ার পর মোবাইল বন্ধ হয়ে যায়। ওই কথিত দাতাকে আর খুঁজে পাওয়া যায় না।

তেজগাঁও গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার মুজিব আহম্মদ পাটওয়ারী মুঠোফোনে জানান, করোনা আক্রান্তের স্বজনরা রোগীর সুস্থতার জন্য চিকিৎসকের পরামর্শে সুস্থ হওয়া করোনা রোগীর প্লাজমা খোঁজে।

এই সুযোগে প্রতারক চক্র অনলাইনে বিভিন্ন ভাবে রোগীর স্বজনদের কাছ হতে দেশের প্রত্যন্ত অঞ্চলের ঠিকানা দেখিয়ে যাতায়াত ও অন্যান্য খরচ দেখিয়ে মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে।

তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার গোলাম মোস্তাফা রাসেল বলেন, প্রতারক চক্রের অন্য সদস্যদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।

একই রকম খবর