বর্ণিল আয়োজনে ঢাকার সোনারগাঁও হোটেলে সিনেবাজ অ্যাপসের উদ্বোধন

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, চলচ্চিত্র এমন এক শক্তিশালী মাধ্যম যা দিয়ে ইতিহাস নির্মাণসহ সমাজ গড়ার কাজে ব্যবহার করা যায়। শিক্ষার্থীদের বই পড়িয়ে যে জ্ঞান না প্রদান করা যায়, তার চেয়েও আরো জ্ঞান বেশি দেয়া যায় চলচ্চিত্রের মাধ্যমে।

১৫ জুলাই বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে এক বর্ণাঢ্য আয়োজনে ‘সিনেবাজ’ অ্যাপ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে তিনি এ কথা বলেন। এ সময় ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ চলচ্চিত্রের পরিচালক ও কলাকুশলীদের ধন্যবাদ জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ওটিটি প্ল্যাটফর্মে সিনেমাটি মুক্তি দেয়ায় দেশ-বিদেশের মানুষ দেখার সুযোগ পাবে। তবে ওটিটি আর সিনেমা হল, একটি আরেকটির পরিপূরক নয়। যদিও ওটিটির মাধ্যমে একটি হলকে প্রযুক্তির সাহায্যে পকেটের মধ্যে নিয়ে আসা হয়েছে। ডা. দীপু মনি আরো বলেন, বঙ্গবন্ধু’র সম্মান, অর্জন, বাল্যকাল এবং শৈশবকালসহ প্রতিটি অংশ নিয়ে এক-একটি চলচ্চিত্র নির্মাণ হতে পারে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে তাঁর লেখা ৩টি বই, তাঁর সংস্কৃতি এবং দৃষ্টিভঙ্গি সম্পর্কে জানতে হবে।

এ সময় শাপলা মিডিয়া ও চলচ্চিত্র কলা-কুশলীদের কাছে দীপু মনি প্রস্তাবনা রেখে বলেন, ২০০৭ সালের ১৬ জুলাই প্রধানমন্ত্রীকে নির্জন কারবাসে দেয়া হয়। নির্জন কারাবাস কখনো ৭ দিনের বেশি হয় না। সেখানে শেখ হাসিনাকে একটানা ১১ মাস নির্জন কারাবাসে রাখা হয়েছিলো। তাঁকে শারীরিক ও মানসিকভাবে মনোবল ভেঙে দেয়ার জন্যে এমনটি করা হয়েছিল। যে মানুষটি পিতা-মাতাকে হারিয়ে সংগ্রামী ও নির্বাসিত জীবন-যাপন করেছেন, সে মানুষটি বাংলার পথে-ঘাটে প্রতিটি অঞ্চল চষে বেড়িয়েছেন। তিনি প্রতিটি অঞ্চল চেনেন ও মানুষ সম্পর্কে জানেন। এ মানুষটি কোনো বিপদের তোয়াক্কা করেন না, যার প্রজ্ঞা, সাহস ও দৃঢ় দৃষ্টি বাংলাদেশকে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে নিয়ে চলছে। তাই তাঁকে নিয়ে ভালো চলচ্চিত্র হওয়া উচিত। তবে আমি জানি- তিনি এটি চাইবেন না। আমার প্রস্তাবনার কারণে হয়তো জননেত্রী ক্ষুব্ধও হতে পারেন। কারণ তিনি তাঁর নিজের জন্যে কিছু চান না। তারপরও আমি প্রস্তাব করবো চলচ্চিত্র কর্মীরা তাঁকে নিয়ে চলচ্চিত্র বানাবেন।

এ সময় শাপলা মিডিয়ার কর্ণধার মোঃ সেলিম খান অনুমতির বিষয়টি শিক্ষামন্ত্রীকে জানালে তিনি বলেন, আশা করি প্রধানমন্ত্রীর কাছ থেকে অনুমতি মিলবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, ঈদ আসছে, অগ্রিম ঈদের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, লকডাউন শিথিল করা হয়েছে। তারপরেও আমরা স্বাস্থ্যবিধি মেনে চলবো। নিজের জীবনকে ভালোবাসতে হলে স্বাস্থ্যবিধি অবশ্যই মানতে হবে। শাপলা মিডিয়ার কর্ণধার মোঃ সেলিম খান সম্পর্কে তিনি বলেন, চলচ্চিত্র কর্মীরা কেউ তাঁকে এ জগতের দেবদূত ও আশির্বাদ মনে করেন। কিন্তু আমি তাঁকে চিনি একজন তৃণমূলের রাজনৈতিক নেতা হিসেবে ও একজন জনপ্রতিনিধি হিসেবে। আমাদের চাঁদপুর সদরে এখনো রাজনৈতিক কোনো কর্মসূচি হলে তার মিছিলটিই সবচেয়ে বড় হয়। তিনি চলচ্চিত্রকে কতোটা ভালোবাসেন, তার উদাহারণ হলো- তার সন্তানকেও এ চলচ্চিত্র জগতে নিয়ে এসেছেন।

একই রকম খবর