মাস্টার্স পাশ বেকারের জন্যে ‘বেকার ভাতা’ চালু করা প্রয়োজন

অনেকইতো ভাতা পায় , কিছু শিক্ষিত ছেলে মেয়ে বেকার ভাতা পেলে ভালো হয়। যারা গ্র্য্যাজুয়েশন বা পোস্ট গ্র্যাজুয়েশন করেছে তারা টগবগে যুব সমাজ , গায়ে গতরে সুঠাম, চিন্তাধারায় পরিচ্ছন্ন ও শালীন, মেধায় টুইটুম্বুর । দেশ, জাতি ও বিশ্বকে নিয়ে এদের অনেক ভাবনা , অনেক স্বপ্ন ।

কিন্তু একটি চাকরির অভাবে সব মলিন ও ধু ধু বিরানভূমি, হতাশায় নিমজ্জিত । প্রচন্ড মানসিক কষ্টে এরা প্রেম করে না, হাসে না, হইহুল্লোড করেনা এবং এদের কেউ বিয়েও করতে চায় না।

এরা এখন পরিবারের বোঝা, আত্মীয় স্বজনের বোঝা, সমাজের বোঝা ।কেবল রাস্ট্র এদের নিয়ে ভাবে ।সরকার এদের জন্য অনেক উদ্যোগ নিয়ে থাকে । তবে তা চাহিদা মতো কখনো হয়না । তারপরও সরকারই একমাত্র ভরসা ।

একটি সামান্য বেকার ভাতার আয়োজন করলে এরা নিশ্চিন্তে তাদের মেধা কাজে লাগিয়ে নিজ কর্ম সৃজন করতে পারে , পারে অনেকের কর্মের ব্যবস্থা করতে । শর্ত দিয়ে হলেও বেকার ভাতা চালু করা যেতে পারে ।

যেমন জীবনে সফল হলে যৌবনকালে নেয়া বেকারভাতা ফেরত দিতে হবে । কিছু ভাতা পেলে টগবগে তরুন তরুনীদের একটু হাসি দেখতাম। উন্নত রাস্ট্রের তরুন তরুনীরা হাসে -আমাদের তরুন তরুণীরাও হাসবে, গাইবে, প্রেম করবে এবং স্বপ্নের সোনার বাংলা, ডিজিটাল বাংলাদেশ গড়বে ।
এ প্রত্যাশা করতেই পারি ।

লেখক- মোহাম্মদ আবদুল হাই,
উপ-সচিব, আইসিটি মন্ত্রণালয়।

একই রকম খবর

Leave a Comment