বেসরকারি মাধ্যমিকে একাধিক আবেদনকারীদের ভর্তি বাতিল হবে : শিক্ষামন্ত্রী

ঢাকা অফিস : বেসরকারি মাধ্যমিকের প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির লক্ষ্যে জন্ম সনদের নাম ও নম্বর পরিবর্তন করে একাধিক আবেদন করেছে কয়েকজন শিক্ষার্থী। এসব শিক্ষার্থীর ভর্তি বাতিলের হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিকেল ৪টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ভর্তি লটারির উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী এ হুঁশিয়ারি জানান।

দীপু মনি বলেন, জন্ম সনদের নাম ও নম্বর সামান্য পরিবর্তন করে আবেদন করা এমন পাঁচ শিক্ষার্থীকে এ পর্যন্ত চিহ্নিত করা হয়েছে।

এসব কাজ যারা করছে তারা সবাই ধরা পড়ছে। কোনোভাবেই তাদের ভর্তি করানো হবে না। প্রতিটি শিক্ষার্থীর জন্ম সনদ ইউনিক হওয়ায় অনলাইনে আবেদনের ক্ষেত্রে একে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। কোনো শিক্ষার্থী একাধিক আবেদন করলে এই জন্ম নিবন্ধনের মাধ্যমে তাকে শনাক্ত করা যায়।

বেসরকারি মাধ্যমিকে আমাদের পর্যাপ্ত পরিমাণ আসন রয়েছে’ জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, কোনো শিক্ষার্থী ভর্তির বাইরে থাকবে না। এ ছাড়াও অনেক বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান ডিজিটাল লটারিতে অংশগ্রহণ করেনি। ভবিষ্যতে তাদেরও লটারির আওতায় আনার চেষ্টা করা হচ্ছে।

এ বছর দুই হাজার ৮৫১টি বেসরকারি মাধ্যমিকে আসন রয়েছে ৯ লাখ ২৫ হাজার ৭৮০টি। এর বিপরীতে গ্রহণযোগ্য আবেদন জমা পড়েছে দুই লাখ ৬০ হাজার ৯৩৩টি। অর্থাৎ বেসরকারিতে আসন ফাঁকা থাকছে ছয় লাখ ৬৪ হাজার ৮৪৭টি।

একই রকম খবর