মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালে নবজাতক দিবস উদযাপন

প্রেস বিজ্ঞপ্তি ঃ চাঁদপুর মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল এর আয়োজনে আর্ন্তজাতিক উন্নয়ন সহযোগী সংস্থা অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগীতায় এবং চাঁদপুর মেডিকেল কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহনে “স্ট্রেনথিনিং কোয়ালিটি আই কেয়ার সার্ভিসেস ফর চিলড্রেন এন্ড নিউবর্নস এর আওতায় বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ তারিখে বিশ্ব অপরিনত নবজাতক দিবস ২০২২ যথোপযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে র‌্যালি, মোটর শোভাযাত্রা, আলোচনা সভা এবং আরওপি বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়েছে। উক্ত আয়োজনে বক্তারা বলেন, বিশ্বে প্রতিবছর প্রায় ৪০ লক্ষ শিশু অপরিনত অবস্থায় জন্মগ্রহন করেন।

যে সকল শিশু ৩৫ সপ্তাহের পূর্বে জন্মগ্রহন করেন এবং যাদের ওজন ২০০০ গ্রামের চেয়ে কম এবং জন্মের পরে কৃত্রিম অক্সিজেন সরবরাহ করতে হয়, তাদের মধ্যে রেটিনোপ্যাথি অফ প্রিম্যাচুরিটি বা চোখের আরওপি রোগ হতে পারে। আরওপি শিশু অন্ধত্বেও একটি অন্যতম প্রধান কারন। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের শিশুশেরকে অন্ধত্বের হাত থেকে রক্ষা করার জন্য প্রয়োজন জনসচেতনতা বৃদ্ধিকরন এবং পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা। মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল, চাঁদপুর এ বিশেষায়িত শিশু বিভাগ স্থাপনের পাশাপশি অরবিস ইন্টারন্যাশনাল এর সহযোগীতায় প্রশিক্ষিত জনবলের মাধ্যমে আরওপি ইউনিট চালু করা হয়েছে যার মাধ্যমে অপরিনত নবজাতক শিশুদেরকে আরওপি স্ক্রিনিং এবং চিকিৎসা প্রদান করা হচ্ছে, যাহা অত্যান্ত যুগোপযোগী উদ্যোগ এবং প্রশংসার দাবিদার।

এজন্য উপস্থিত সকলে অরবিস ইন্টারন্যাশনাল এবং হাসপাতাল কতৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান এবং সহযোগীতার ধারা অব্যাহত রাখার অনুরোধ করেন। দিবসটি উদযাপন উপলক্ষ্যে হাসপাতালের আরওপি ইউনিটে অপরিনত নবজাতক শিশুদের বিনামূল্যে আরওপি স্ক্রিনিং করা হয় এবং বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

হাসপাতালের আরওপি ইউনিটে প্রতিমাসে গড়ে ৭০ থেকে ৭৫ জন শিশুকে আরওপি স্ক্রিনিং সেবা প্রদান করা হয়ে থাকে এবং স্বল্পমূল্যে আরওপি আক্রান্ত শিশুদেরকে এন্টিভিজিএফ ইঞ্জেকশন সেবা দেওয়া হয়। হাসপাতালের অবৈতনিক সাধারন সম্পাদক এম এ মাসুদ ভূইয়া সার্বিক কার্যক্রমে অংশ্রহন করেন এবং চাঁদপুর মেডিকেল কলেজ কতৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান। এছাড়া দাতা সংস্থা অরবিস ইন্টারন্যাশনালকে ধন্যবাদ জানান এবং এ ধরনের আরোও কার্যক্রম বাস্তবায়নের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। হাসপাতালের ম্যানেজার এডমিনিষ্ট্রেশন শামীম খানের সঞ্চালনায় আরওপি বিষয়ক ওরিয়েন্টশন প্রোগ্রামে অংশগ্রহনকারীদের মধ্যে আরওপি এবং চক্ষু চিকিৎসা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন হাসপাতালের চীফ কনসালটেন্ট ডাঃ মোঃ আনোয়ার হোসেন শেখ,

রেটিনা ও আরওপি চিকিৎসক ডাঃ মোঃ সাইফুল ইসলাম এবং চাঁদপুর মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক (মেডিসিন) ডাঃ মোঃ সাইফুল ইসলাম সোহেল, অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার মাহসিনা আফরোজ প্রমুখ। দিবসটি উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে হাসপাতালের চিকিৎসক, প্যারামেডিকস, কর্মকর্তা, কর্মচারীবৃন্দসহ চাঁদপুর মেডিকেল কলেজের শিক্ষার্থীগন অংশগ্রহন করেন।

একই রকম খবর