মুজিববর্ষ উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসনের কর্মসূচি

চাঁদপুর খবর রিপোর্ট : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী ও স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন ধরনের কর্মসূচী ও জনসেবামূলক কার্যক্রম গ্রহণ করেছে।

গত রোববার (১৫ মার্চ) চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ উদযাপন উপলক্ষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে প্রেস কনফারেন্সে চাঁদপুর জেলা প্রশাসক মো: মাজেদুর রহমান খান এ কর্মসূচি প্রকাশ করেন।

তবে শিক্ষা প্রতিষ্ঠানের আয়োজিত কর্মসূচি বাতিল করেছে বলে জানিয়েছেন, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান।

কর্মসূচি হচ্ছে: ১৬ ও ১৭ মার্চ সকল সরকারি ও বেসরকারি ভবনে আলোকসজ্জা।১৭ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে সকাল ৬টা ১০মিনিটে অঙ্গীকার পাদদেশে ৩১বার তোপধ্বনি ও জাতীয় পতাকা উত্তোলন। এরপরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পণ।

সুবিধাজনক সময়ে স্ব স্ব প্রতিষ্ঠানে সীমিত পরিসরে কেককাটা ও মিষ্টান্ন বিতরণ। সুবিধাজনক সময়ে মসজিদ, মন্দির এবং গীর্জাসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনার আয়োজন।

দিনব্যাপী, হাসপাতাল, কারাগার, শিশু পরিবার, এতিমখানা, মূক ও বধির স্কুলে মিষ্টান্ন বিতরণ ও উন্নতমানের খাবার পরিবেশন।

দিনব্যাপী শহরের লঞ্চঘাট, রেল স্টেশন ও চাঁদপুর বাসস্ট্যান্ডসহ শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর উপর নির্মিত তথ্য চিত্র, ভিডিও ক্লিপস ও ফুটেজ প্রচার। দিনব্যাপী চাঁদপুর-কুমিল্লা, চাঁদপুল-লক্ষ্মীপুরগামী বাসে প্রতি ট্রিপে একজন করে বীর মুক্তিযোদ্ধা, হতদরিদ্র, প্রতিবন্ধীদের ফ্রি টিকিট শুভেচ্ছা উপহার প্রদান। দুপুর ২টায় চাঁদপুর হতে চট্টগ্রামগামী দুপুর ২টা ৩০ মিনিটে ছেড়ে যাওয়া সাগরিকা ট্রেনে ১শ’ টি টিকিট শুভেচ্ছা উপহার প্রদান।

দিনব্যাপী ঢাকা-চাঁদপুর চলাচলকারী লঞ্চে প্রতিট্রিপে বীর মুক্তিযোদ্ধা, হতদরিদ্র, প্রতিবন্ধী মোট ৫জনকে ফ্রি টিকিট উপহার প্রদান। দিনব্যাপী শহরের পিক এন্ড পে, লিটন ডিপার্টমেন্টাল স্টোর, ভূঁইয়া বিগ বাজার, স্যোশাল বাজারে ২% মূল্য হ্রাস এবং ২হাজার ৪শ’ জন হত দরিদ্রদের মাঝে বিনামূল্যে চাল, ডাল, লবন, আটা ও আলু বিতরণ।

দিনব্যাপী ডায়াবেটিস ও চক্ষু হসপিটালে বীর মুক্তিযোদ্ধা এবং সুবিধা বঞ্চিত শিশুদের স্বাস্থ্য পরীক্ষা, চক্ষু, ডায়াবেটিস চিকিৎসা এবং বিনামূল্যে ঔষধ প্রদান। দুপুর ১টায় শহরের ক্যাফে ঝীলে ১শ’ জন দরিদ্রদের মাঝে খাবার বিতরণ। সকাল ১০টায় শহরের শিশু পরিবারের বাক শ্রবন প্রতিবন্ধীদের মধ্যে মিষ্টি বিতরণ।

দিনব্যাপী মিষ্টি বিতরণ: ওয়ানমিনিট আদাকেজি ওজনের ১শ’ প্যাকেট, মৌসুমী সুইটস আড়াইশ’ গ্রাম ওজনের ১শ’ প্যাকেট, মুসলিম সুইটস ২৫০ গ্রাম ওজনের ১শ’ প্যাকেট, আব্দুল্লাহ সুইটস ২৫০ গ্রাম ওজনের ১শ’ প্যাকেট, মরয়িম সুইটস ২৫০ গ্রাম করে ১শ’ প্যাকেট, বিক্রমপুর সুইটস ২৫০ গ্রাম করে ৫শ’ প্যাকেট। সকাল ৬টা হতে দুপুর ১২টা পর্যন্ত চাঁদপুর সেতু ও মতলব সেতুতে টোল ফ্রি যানবাহন চলাচল সুবিধা প্রদান।

দিনব্যাপী চাঁদপুরের সকল বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ২০% ছাড়ে টেস্ট ও চিকিৎসা সেবা প্রদান। বিকাল ৪টা থেকে ৩০মিনিট থেকে ৫টা পর্যন্ত বড় স্টেশন মোলহেড, ট্রেন স্টেশন, বাবুরহাট, লঞ্চঘাট, বাসস্ট্যান্ড জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় রিকশা চালক, দিনমজুর ও সুবিধাবঞ্চিতদের মাঝে ১হাজার খাবার সামগ্রীর প্যাকেট বিতরণ। রাত ৮টায় শহরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আতশবাজি।

রাত ৮টায় জাতীয় অনুষ্ঠানমালা সম্প্রচার: বিটিভিসহ অন্যান্য বেসরকারি চ্যানেল সমূহ কর্তৃক সরাসরি সম্প্রচার। এ সময় চাঁদপুরের স্থানীয় ও জাতীয় গণমাধ্যমে কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

একই রকম খবর